ভারতের বোলারদের ক্লান্ত করার পরিকল্পনা ছিল স্মিথের

মেলবোর্নে রানের পাহাড় গড়ার পর অস্ট্রেলিয়ার অধিনায়ক স্টিভেন স্মিথ জানালেন, যত বেশিক্ষণ সম্ভব ব্যাট করে ভারতীয় বোলারদের ক্লান্ত করে দেয়ার লক্ষ্য ছিল তার।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 Dec 2014, 03:25 PM
Updated : 27 Dec 2014, 03:28 PM

প্রতিপক্ষের বোলারদের খাটিয়ে মারার স্মিথের পরিকল্পনাও সফল হয়েছে। প্রথম ইনিংসে ভারতের ওপর ৫৩০ রানের বোঝা চাপিয়ে দেওয়ার পথে ১৯২ রান করেন তিনি।

ক্যারিয়ার সেরা ইনিংসটা খেলতে বোলারদের নাস্তানাবুদ করে ছাড়েন স্মিথ। ভারতের মূল চার বোলারের প্রত্যেকেই একশর বেশি করে রান দেয়।

শনিবার দ্বিতীয় দিনের খেলা শেষে সংবাদ সম্মেলনে স্মিথ জানান, ভারতের বোলিং আক্রমণে চার বোলার থাকায় তাদের যত বেশি সময় ফিল্ডিংয়ে রাখতে চেয়েছিলেন তিনি। কারণ এতে চার বোলারের বেশি বল করতে হবে এবং তারা এতে বেশি ক্লান্ত হবে। রান নেয়ার সুযোগ তাতে আরো বাড়বে।

প্রথম দিন চাপের মধ্যে ব্যাট করতে এসে নিজেকে গুটিয়ে রেখেছিলেন স্মিথ। কিন্তু দ্বিতীয় দিন খোলস ছেড়ে বেরিয়ে আসেন, মধ্যাহ্নভোজের বিরতির পর দ্রুত রান তোলায় মনোযোগ দেন তিনি।

এমনকি দ্রুত রান তুলে ভারতকে দিনের শেষে ব্যাটিংয়ে পাঠানোর জন্য নিজের দ্বিশতকের কথাও বিবেচনা করেননি ২৫ বছর বয়সী স্মিথ। শেষের দিকে এক রান না নিয়ে চার মারতেই মনোযোগী ছিলেন তিনি।

ওই প্রসঙ্গে তিনি বলেন, “চা বিরতিতে আমি ইনিংস ঘোষণা করতে যাচ্ছিলাম, তাই তার আগেই যত বেশি সম্ভব আমরা রান করতে চাচ্ছিলাম।”