ভারতের সামনে আবারও স্মিথের প্রতিরোধ

তৃতীয় টেস্টে বোলাররা লড়াইয়ে রেখেছেন ভারতকে। কিন্তু প্রথম দুই ম্যাচের মতো মেলবোর্নেও অধিনায়ক স্টিভেন স্মিথের প্রতিরোধের মুখে পড়েছেন তারা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 Dec 2014, 08:00 AM
Updated : 26 Dec 2014, 08:00 AM

চার ম্যাচের সিরিজ বাঁচিয়ে রাখতে তৃতীয় টেস্টে জয়ের কোনো বিকল্প নেই ২-০ ব্যবধানে পিছিয়ে থাকা ভারতের। বোলাররা নিয়মিত বিরতিতে আঘাত হানলেও স্মিথের অধিনায়কোচিত ব্যাটিংয়ে প্রথম দিন শেষে অস্ট্রেলিয়ার সংগ্রহ ৫ উইকেটে ২৫৯ রান।

অ্যাডিলেইডে প্রথম টেস্টে স্মিথকে আউটই করতে পারেনি ভারতের বোলাররা; ১৬২ ও ৫২ রানে অপরাজিত থাকেন তিনি। ব্রিসবেনে তার ব্যাট থেকে আসে ১৩৩ ও ২৮ রানের দুটি ইনিংস।

মেলবোর্নে প্রথম দিন শেষে ৭২ রানে অপরাজিত রয়েছেন স্মিথ। তার ১৫৮ বলের ইনিংসটি ৪টি চার ও ১টি ছক্কায় সাজানো।

শুক্রবার মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে টস জিতে ব্যাট করতে নেমে দ্বিতীয় ওভারেই ডেভিড ওয়ার্নারকে হারায় অস্ট্রেলিয়া। উমেশ যাদবের বলে শিখর ধাওয়ানের হাতে ক্যাচ দেয়ার আগে কোনো রানই করতে পারেননি তিনি।

দ্বিতীয় উইকেটে ১১৫ রানের জুটি গড়ে প্রাথমিক ধাক্কা সামলে দলকে ভালো অস্থানের দিকে নিয়ে যান ক্রিস রজার্স (৫৭) ও শেন ওয়াটসন (৫২)। দলীয় ১১৫ রানে এই দুই ব্যাটসম্যান ফিরে গেলে আবার চাপে পড়ে স্বাগতিকরা।

তবে মিচেল মার্শের সঙ্গে ৬৯, অভিষিক্ত জো বার্নসের সঙ্গে ৩২ রানের দুটি জুটি গড়ে প্রতিরোধ গড়েন স্মিথ।

মার্শ ও বার্নসের বিদায়ের পর ব্র্যাড হ্যাডিনের সঙ্গে অবিচ্ছিন্ন ষষ্ঠ উইকেটে ৪৩ রানের জুটি গড়েছেন স্মিথ। লড়াই করার মতো সংগ্রহ গড়তে এই জুটির দিকেই তাকিয়ে আছে স্বাগতিকরা।

ভারতের মোহাম্মদ সামি ও উমেশ দুটি করে উইকেট নেন।

সংক্ষিপ্ত স্কোর:

অস্ট্রেলিয়া: ২৫৯/৫ (রজার্স ৫৭, ওয়ার্নার ০, ওয়াটসন ৫২, স্মিথ ৭২*, মার্শ ৩২, বার্নস ১৩, হ্যাডিন ২৩*; সামি ২/৫৫, উমেশ ২/৬৯, অশ্বিন ১/৬০)