ব্যাটে রান না পাওয়ায় অধিনায়কত্ব হারালেন কুক

অ্যালেস্টার কুককে ওয়ানডে দলের অধিনায়কত্ব থেকে সরিয়ে দেয়ার বিষয়টি নিশ্চিত করেছে ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি)। নির্বাচকরা আগামী ওয়ানডে বিশ্বকাপের দলে তাকে বিবেচনা না করাতেই দায়িত্ব ছাড়তে হলো উদ্বোধনী এই ব্যাটসম্যানকে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 Dec 2014, 11:42 AM
Updated : 20 Dec 2014, 01:34 PM

ইসিবি শনিবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানায়, অস্ট্রেলিয়ায় আগামী মাসে ত্রিদেশীয় ওয়ানডে সিরিজ ও বিশ্বকাপের জন্য ওয়েন মর্গ্যানকে অধিনায়ক করা হয়েছে।

শুক্রবার নির্বাচকদের একটি সভার পর কুককে ওয়ানডে দল থেকে বাদ দেয়ার সিদ্ধান্ত নেয়া হয়। এ ক্ষেত্রে ওয়ানডে ক্রিকেটে তার সাম্প্রতিক বাজে ফর্ম বিবেচনায় আনা হয়। তখন ইসিবি আনুষ্ঠানিকভাবে ঘোষণা না দিলেও দেশটির গণমাধ্যমে উদ্বোধনী এই ব্যাটসম্যানকে ছাঁটাই করার কথা বলা হয়।

ব্যাটে রান না পাওয়ার জন্যই অধিনায়কত্ব হারালেন কুক।

ইংল্যান্ডের নির্বাচক জেমস হুইট্যাকার বলেন, “শ্রীলঙ্কার বিপক্ষে সাম্প্রতিক সিরিজ পর্যালোচনা করে আমরা সিদ্ধান্তে পৌঁছেছি, আমাদের সেরা ১৫ জন ওয়ানডে খেলোয়াড়ের মধ্যে অ্যালেস্টার কুকের কোনো জায়গা নেই।”

২৯ বছর বয়সী কুক ২০১১ সালে ওয়ানডে দলের দায়িত্ব পেয়েছিলেন। টেস্টে ভালো করলেও এক দিনের ক্রিকেটে ব্যাট হাতে সময়টা ভালো যাচ্ছিল না তার। গত ২০টি ওয়ানডেতে তিনি মাত্র ২৭.৫২ গড়ে রান পেয়েছেন।

শ্রীলঙ্কার কাছে সম্প্রতি ৫-২ ব্যবধানে সিরিজ হারের পর কুক জানিয়েছিলেন, তিনি সরে দাঁড়াবেন না। তবে নির্বাচকরা আর তার ওপর ভরসা রাখেননি। তবে টেস্টের অধিনায়ক হিসেবে থাকছেন কুক।

ওয়ানডে দলের নেতৃত্ব হারানোর চেয়ে বিশ্বকাপ দল থেকে বাদ পড়াটাই কুককে বেশি হতাশ করেছে।

“বিশ্বকাপের দল থেকে বাদ পড়ে আমি বিধ্বস্ত হয়ে পড়েছি। এই হতাশা কাটিয়ে উঠতে আমার সময় লাগবে।”

আয়ারল্যান্ডের হয়ে ক্যারিয়ার শুরু করা মর্গ্যান ইংল্যান্ডের হয়ে ১০৭টি ওয়ানডে খেলেছেন। ২৮ বছর বয়সী এই বাঁ-হাতি ব্যাটসম্যানের বর্তমান ফর্মও ভালো নয়। গত ২৩ ম্যাচে তিনি মাত্র ২৫.৪৫ গড়ে রান তুলতে পেরেছেন।

অধিনায়ক হিসেবে মর্গ্যানের ব্যাটিং গড় অবশ্য অনেক ভালো। ইংল্যান্ডকে নেতৃত্ব দেয়া ৮ ওয়ানডেতে তার ব্যাটিং গড় ৭১.১৬।