স্মিথ আর লোয়ার অর্ডারে এগিয়ে অস্ট্রেলিয়া

অধিনায়ক স্টিভেন স্মিথের অসাধারণ এক শতক আর লোয়ার অর্ডার ব্যাটসম্যানদের দৃঢ়তায় ব্রিসবেন টেস্টে ভারতের চেয়ে এগিয়ে আছে অস্ট্রেলিয়া।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 Dec 2014, 09:55 AM
Updated : 19 Dec 2014, 09:55 AM

দ্বিতীয় টেস্টের তৃতীয় দিন শেষে ২৬ রানে এগিয়ে আছে স্বাগতিকরা। ভারতের ৪০৮ রানের জবাবে প্রথম ইনিংসে অলআউট হওয়ার আগে ৫০৫ রান করে তারা। দিনের খেলা শেষের আগে ৭১ রানে ভারতের একটি উইকেটও তুলে নেয় অস্ট্রেলিয়ার বোলাররা।

প্রথম ইনিংসে শতক করা মুরালি বিজয় ২৭ রানে আউট হন মিচেল স্টার্কের বলে। ২৬ রান নিয়ে উইকেটে আছেন শিখর ধাওয়ান। আর তার সঙ্গী চেতেশ্বর পূজারার রান ১৫।

৪ উইকেটে ২২১ রান নিয়ে দ্বিতীয় দিনের খেলা শেষ করেছিল অস্ট্রেলিয়া। শুক্রবার তৃতীয় দিনের শুরুতেই দুটি উইকেট হারায় তারা।

ক্লার্কের চোটের কারণে দলের নেতৃত্ব পাওয়া স্মিথ অবশ্য সামনে থেকেই দলকে নেতৃত্ব দেন। ১৯১ বলে ১৩৩ রানের অনবদ্য এক ইনিংস খেলেন তিনি। অনন্য এই ইনিংসটি স্মিথ সাজান ১৩টি চার ও ২টি ছয়ে।

টেস্ট ক্রিকেটে অধিনায়ক হিসেবে প্রথম ম্যাচে শতক করার কীর্তি ১৯৭৫ সালের পর অস্ট্রেলিয়ার কোনো ব্যাটসম্যান এই প্রথম দেখালেন। ১৯৭৫ সালে এই মাঠেই ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে শতক দিয়ে অধিনায়কত্ব শুরু করেছিলেন গ্রেগ চ্যাপেল।

প্রথম ইনিংসে ভারতের রান টপকে যেতে স্মিথকে খুব ভালো সহায়তা করেন অস্ট্রেলিয়ার লোয়ার অর্ডার ব্যাটসম্যানরা। প্রথম ৬ উইকেটের চেয়ে শেষ ৪ উইকেটেই বেশি রান তোলে দলটি।

প্রথম ৬ উইকেট হারিয়ে অস্ট্রেলিয়া ২৪৭ রান করে, আর শেষ ৪ উইকেটে তারা করে ২৫৮ রান। এতে বড় অবদান আছে মিচেল জনসন ও মিচেল স্টার্কের। দু’জনেই অর্ধশতক করেন।
১৩টি চার ও একটি ছয়ে ৯৩ বলে ৮৮ রান করেন জনসন। আর ৬টি চারে ৫৯ বলে ৫২ রান করেন স্টার্ক।

সপ্তম উইকেটে স্মিথ আর জনসনের জুটিটি ছিল অসাধারণ। ২৬ ওভারে ১৪৮ রান করেন তারা; ওভারপ্রতি তোলেন ৫.৬৯ রান।

জনসন ও স্মিথ আউট হয়ে যাওয়ার পর স্টার্ক ন্যাথান লায়ন ও জস হ্যাজলউডের সঙ্গে দুটি অধর্শত রানের জুটি গড়েন।

নবম উইকেটে লায়নের সঙ্গে স্টার্কের ৮.২ ওভারের জুটিতে ৬.৭২ গড়ে ৫৬ রান আসে। আর দশম উইকেটে হ্যাজলউডের সঙ্গে স্টার্কের জুটিটি ৫১ রানের।

লায়ন ২৩ বলে ২৩ রান করেন। আর ৫০ বলে ৩২ রান করে অপরাজিত থাকেন অভিষিক্ত পেসার হ্যাজলউড।

ভারতের পক্ষে ৩টি করে উইকেট নেন ইশান্ত শর্মা ও উমেশ যাদব। আর বরুন অ্যারন ও রবিচন্দ্রন অশ্বিন নেন ২টি করে উইকেট।

সংক্ষিপ্ত স্কোর:

ভারত: ৪০৮ ও ৭১/১ (মুরালি ২৭, ধাওয়ান ২৬*, পূজারা ১৫*; স্টার্ক ১/১০)।

অস্ট্রেলিয়া প্রথম ইনিংস: ৫০৫ (রজার্স ৫৫, ওয়ার্নার ২৯, ওয়াটসন ২৫, স্মিথ ১৩৩, শন ৩২, মিচেল ১১, হ্যাডিন ৬, জনসন ৮৮, স্টার্ক ৫২, লায়ন ২৩, হ্যাজলউড ৩২*; যাদব ৩/১০১, ইশান্ত ৩/১১৭, অশ্বিন ২/১২৮, অ্যারন ২/১৪৫)।