স্মিথের ব্যাটে জবাব অস্ট্রেলিয়ার

অভিষেকেই বল হাতে জ্বলে উঠলেন জস হ্যাজলউড। এই পেসারের নৈপুণ্যে প্রথম ইনিংসে ভারতকে ৪০৮ রানে বেধে ফেলেছে অস্ট্রেলিয়া। জবাবে দ্বিতীয় দিন শেষে ৪ উইকেটে ২২১ রান করেছে স্বাগতিকরা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 Dec 2014, 09:28 AM
Updated : 18 Dec 2014, 10:45 AM

নিয়ন্ত্রিত বোলিংয়ে ৬৮ রান দিয়ে ৫ উইকেট নেন হ্যাজলউড। ৮৭ রানে শেষ ৬ উইকেট হারায় ভারত।

নিয়মিত অধিনায়ক মাইকেল ক্লার্কের অনুপস্থিতে নেতৃত্ব পাওয়া স্টিভেন স্মিথ ৬৫ রান নিয়ে ব্যাট করছেন। আর মিচেল মার্শ অপরাজিত আছেন ৭ রান করে। স্বাগতিকরা পিছিয়ে আছে ১৮৭ রানে।

প্রথম দিনে মুরালি বিজয়ের দারুণ শতকে ৪ উইকেটে ৩১১ রান তুলে বিশাল সংগ্রহের আভাস দিয়েছিল ভারত। কিন্তু বৃহস্পতিবার সকালে সেটা আর ধরে রাখতে পারেনি তারা।

আগের দিনের দলীয় স্কোরের সঙ্গে ১০ রান যোগ করেই বিদায় নেন রাহানে। হ্যাজলউডের বলে উইকেটের পেছনে ক্যাচ দেয়ার আগে ৮১ রান করেন তিনি। তার ১৩২ বলের ইনিংসটি ৮টি চারে সাজানো। ৭ রান পরেই বিদায় নেন প্রথম দিনের আরেক অপরাজিত ব্যাটসম্যান রোহিত শর্মা; ৩২ রান করেন তিনি।

সপ্তম উইকেটে রবিচন্দ্রন অশ্বিনের সঙ্গে অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি ৫৭ রানের জুটি গড়লেও বিশাল সংগ্রহের লক্ষ্য পূরণ হয়নি। ধোনি ৩৩ এবং অশ্বিন ৩৫ রান করেন।

বোলারদের সাফল্যের পর ব্যাট হাতেও শুরুটা খারাপ হয়নি অস্ট্রেলিয়ার। ক্রিস রজার্স ও ডেভিড ওয়ার্নার মিলে ৪৭ রানের উদ্বোধনী জুটি গড়েন।

প্রথম টেস্টের দুই ইনিংসেই শতক করা ওয়ার্নার ২৯ রান করে ফিরে যান। এরপর নিয়মিত বিরতিতে আরো দুটি উইকেট হারালে স্বাগতিকদের স্কোর দাঁড়ায় ১২১/৩।

৫৫ রান করেন রজার্স। তিন নম্বরে নামা শেন ওয়াটসন করেন ২৫ রান।     

চতুর্থ উইকেটে শন মার্শের সঙ্গে ৮৭ রানের জুটি গড়ে প্রতিরোধ গড়ে তোলেন স্মিথ। কিন্তু মার্শ ৩২ রান করে উমেশ যাদবের তৃতীয় শিকারে পরিণত হলে আবারো হোঁচট খায় অস্ট্রেলিয়া।

পরে আলোর স্বল্পতার কারণে বেশিক্ষণ আর খেলা হয়নি।

পেসার যাদব ৩ উইকেট নিতে ৪৮ রান খরচ করেন।      

সংক্ষিপ্ত স্কোর:

ভারত প্রথম ইনিংস: ৪০৮ (মুরালি ১৪৪, ধাওয়ান ২৪, পূজারা ১৮, কোহলি ১৯, রাহানে ৮১, রোহিত ৩২, ধোনি ৩৩, অশ্বিন ৩৫, যাদব ৯, অ্যারন ৪, ইশান্ত ১*; হ্যাজলউড ৫/৬৮, লায়ন ৩/১০৫, মার্শ ১/১৪, ওয়াটসন ১/৩৯)।

অস্ট্রেলিয়া: ২২১/৪ (রজার্স ৫৫, ওয়ার্নার ২৯, ওয়াটসন ২৫, স্মিথ ৬৫*, শন ৩২, মিচেল ৭; যাদব ৩/৪৮, অশ্বিন ১/৬৬)।