দিলশানের অলরাউন্ড নৈপুণ্যে শ্রীলঙ্কার জয়

তিলকারত্নে দিলশানের অলরাউন্ড নৈপুণ্যে সপ্তম ও শেষ ওয়ানডেতে সহজ জয় পেয়েছে শ্রীলঙ্কা। ইংল্যান্ডকে ৮৭ রানে হারিয়ে ৫-২ ব্যবধানে সিরিজ জিতেছে তারা।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 Dec 2014, 04:56 PM
Updated : 16 Dec 2014, 04:56 PM

নিজের তিনশতম ওয়ানডেতে শতক করেন উদ্বোধনী ব্যাটসম্যান দিলশান। ১২৪ বলে ৯টি চার ও ১টি ছক্কার সাহায্যে ১০১ রানের চমৎকার ইনিংস খেলার পথে নয় হাজার রানের মাইলফলক অতিক্রম করেন তিনি। পরে বল হাতেও সাফল্য পান তিনি। মাত্র ৩৭ রানে নেন তিন উইকেট।

মঙ্গলবার কলম্বোর আর প্রেমাদাসা স্টেডিয়ামে টস জিতে ব্যাট করতে নেমে ৬ উইকেটে ৩০২ রান করে শ্রীলঙ্কা।

দেশের মাটিতে নিজেদের শেষ ওয়ানডেতে খুব একটা ভালো করতে পারেননি মাহেলা জয়াবর্ধনে ও কুমার সাঙ্গাকারা। ঘরের মাঠে জয়াবর্ধনে ফিরেন ২৮ রান করে। আগের ম্যাচেই শতক করা সাঙ্গাকারা এবার করেন ৩৩ রান।

জয়াবর্ধনের সঙ্গে ৫৫, সাঙ্গাকারার সঙ্গে ৬৫ ও দিনেশ চান্দিমালের সঙ্গে ৮০ রানের তিনটি চমৎকার জুটি উপহার দিয়ে দলকে বড় সংগ্রহের দিকে নিয়ে যান ম্যাচ সেরা দিলশান।

শতরানে পৌঁছানোর পর দিলশান বিদায় নিলেও চান্দিমাল ও থিসারা পেরেরা দলকে তিনশ রানে নিয়ে যান। ৫৫ রানে অপরাজিত থাকেন চান্দিমাল।

ক্রিস জর্ডানের বলে ফিরতি ক্যাচ দেয়ার আগে ৫৪ রানের ঝড়ো ইনিংস খেলেন থিসারা। তার ২৬ বলের ইনিংসটি ৭টি চার ও ১টি ছক্কা সমৃদ্ধ।

ইংল্যান্ডের জর্ডান ও মইন আলি দুটি করে উইকেট নেন।

জবাবে ৪৫ ওভার ৫ বলে ২১৫ রানে অলআউট হয়ে যায় ইংল্যান্ড।
শুরু থেকেই নিয়মিত বিরতিতে উইকেট হারানোয় লক্ষ্যের ধারে কাছে যেতে পারেনি অতিথিরা।
সর্বোচ্চ ৮০ রান করেন জো রুট। এছাড়া ক্রিস ওকস ৩৪ ও অধিনায়ক অ্যালেস্টার কুক ৩২ রান করেন।
জেমস ট্রেডওয়েলকে ফিরিয়ে শ্রীলঙ্কাকে সিরিজের পঞ্চম জয় এনে দেন জয়াবর্ধনে ও সাঙ্গাকারা। ২০০০ সালে সর্বশেষ ওয়ানডে উইকেট নেয়া জয়াবর্ধনের বলে ট্রেডওয়েল সাঙ্গাকারার স্টাম্পিংয়ে পরিণত হলে অতিথিদের ইনিংস শেষ হয়ে যায়।
শ্রীলঙ্কার দিলশান ছাড়াও তিন উইকেট নেন সেকুগে প্রসন্ন (৩/৩৫)।
সংক্ষিপ্ত স্কোর:
শ্রীলঙ্কা:
৫০ ওভারে ৩০২/৬ (জয়াবর্ধনে ২৮, দিলশান ১০১, সাঙ্গাকারা ৩৩, ম্যাথিউস ২০, চান্দিমাল ৫৫*, থিসারা ৫৪, প্রসন্ন ০, মেন্ডিস ১*; মইন ২/৩৯, জর্ডান ২/৫৫, গানরে ১/৬০)
ইংল্যান্ড:
৪৫.৫ ওভারে ২১৫ (কুক ৩২, মইন ০, হেলস ৭, রুট ৮০, টেইলর ২, মর্গান ৪, বাটলার ২৩, ওকস ৩৪, জর্ডান ০, ট্রেডওয়েল ১৭, গানরে ৬*; প্রসন্ন ৩/৩৫, দিলশান ৩/৩৭, লাকমল ২/২৫, জয়াবর্ধনে ১/৫, দিলরুয়ান ১/৫৩)
ম্যাচ সেরা:
তিলকারত্নে দিলশান।