পাকিস্তানকে উড়িয়ে নিউ জিল্যান্ডের ঝড়ো ব্যাটিং

মার্ক ক্রেইগের ক্যারিয়ার সেরা বোলিংয়ের পর ঝড়ো ব্যাটিং করেছেন ব্রেন্ডন ম্যাককালাম। এই দুজনের নৈপুণ্যে পাকিস্তানের বিপক্ষে শারজাহ টেস্টের দ্বিতীয় দিনটি নিজেদের করে নিয়েছে নিউ জিল্যান্ড।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 Nov 2014, 03:25 PM
Updated : 28 Nov 2014, 04:02 PM

শারজাহ ক্রিকেট স্টেডিয়ামে দ্বিতীয় দিন শেষে প্রথম ইনিংসে এক উইকেট হারিয়ে ২৪৯ রান তুলেছে সফরকারী নিউ জিল্যান্ড। ১৭টি চার ও ৮টি ছয়ে ১৪৫ বলে ১৫৩ রান করে উইকেটে আছেন ম্যাককালাম। তার সঙ্গী কেন উইলিয়ামসনের রান ৭৬।

সিরিজ নির্ধারণী তৃতীয় ও শেষ টেস্টের প্রথম ইনিংসে পাকিস্তানের চেয়ে আর ১০২ রান পিছিয়ে নিউ জিল্যান্ড।

ফিল হিউসের মৃত্যুশোকে একদিন খেলা বন্ধ রাখার পর শুক্রবার শারজাহ টেস্টের দ্বিতীয় দিনের খেলা শুরু হয়। দুই দলের খেলোয়াড়রা এক মিনিটের নীরবতা পালন করে দিনের খেলা শুরু করেন।

৫১ রানে প্রথম উইকেট হারায় নিউ জিল্যান্ড। রাহাত আলীর বলে টম ল্যাথাম ১৩ রান করে ফিরে গেলেও দ্রুত গতিতে রান তুলতে থাকে নিউ জিল্যান্ড। ৭৮ বলে শতক পূর্ণ করেন অধিনায়ক ম্যাককালাম, যেটা নিউ জিল্যান্ডের কোনো ব্যাটসম্যানের দ্রুততম টেস্ট শতক।

অপর প্রান্তে উইলিয়ামসনও একই গতিতে রান তোলেন। দিন শেষে তাদের রান তোলার গড় ৫.৫৩।

এর আগে পাকিস্তানের ইনিংস এলোমেলো করে দেন অফস্পিনার ক্রেইগ। তিন উইকেটে ২৮১ রান নিয়ে ব্যাট করতে নামা পাকিস্তান ৩৫১ রানে অলআউট হয়ে যায় তার ঘূর্ণি পাকে পড়ে।

৯৪ রানে সাত উইকেট নেন ক্রেইগ। পাঁচ টেস্ট খেলা ক্রেইগ এই প্রথম ইনিংসে পাঁচ উইকেট পেলেন।

প্রথম দিন শেষে ১৭৮ রানে অপরাজিত থাকা পাকিস্তানের ব্যাটসম্যান মোহাম্মদ হাফিজ তিন রানের জন্য ক্যারিয়ারের প্রথম দ্বিশতক করতে পারেননি। ২৫টি চার ও ৩টি ছয়ে ৩১৬ বলে করা ১৯৭ রান তার ক্যারিয়ার সেরা।

পাকিস্তানের দ্বিতীয় সর্বোচ্চ ৩৯ রান করেন আজহার আলী। অধিনায়ক মিসবাহর ব্যাট থেকে আসা ৩৮ রান দলের তৃতীয় সর্বোচ্চ।

সংক্ষিপ্ত স্কোর:

পাকিস্তান প্রথম ইনিংস: ১২৫.৪ ওভারে ৩৫১ (হাফিজ ১৯৭, মাসুদ ১২, আজহার ৩৯, ইউনুস ৫, মিসবাহ ৩৮, আসাদ ১১, সরফরাজ ১৫, ইয়াসির ২৫, তালহা ০, রাহাত ০, বাবর ০*; ক্রেইগ ৭/৯৪, ভেটোরি ১/৪১, সাউদি ১/৫৪, সোধি ১/৭৬)।

নিউ জিল্যান্ড প্রথম ইনিংস: ৪৫ ওভারে ২৪৯/১ (ল্যাথাম ১৩, ম্যাককালাম ১৫৩*, উইলিয়ামসন ৭৬*; রাহাত ১/২৪)