বিশ্বকাপে অধিনায়ক মাশরাফি, নইলে সাকিব

চোটের কারণে গত বিশ্বকাপে খেলাই হয়নি মাশরাফি বিন মুর্তজার। এবার তার নেতৃত্বেই ২০১৫ সালের বিশ্বকাপে খেলতে পারে বাংলাদেশ।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 Nov 2014, 01:18 PM
Updated : 28 Nov 2014, 05:20 AM

চলতি বছর ওয়ানডেতে মোটেও ভালো করছিল না বাংলাদেশ। জিম্বাবুয়ে সিরিজের আগে ১৩ ম্যাচ খেলে ১২টিতেই হারে তারা, পরিত্যক্ত হয় অন্য ম্যাচটি।

ব্যর্থতার বৃত্তে থাকা বাংলাদেশকে ছন্দে ফেরাতে টেস্ট ও ওয়ানডেতে ভিন্ন অধিনায়ক বেছে নেয় বাংলাদেশ। টেস্টে নেতৃত্বে থাকেন মুশফিকুর রহিম। আর ওয়ানডেতে নেতৃত্বে আসেন মাশরাফি।
জিম্বাবুয়ের বিপক্ষে টানা তিন ওয়ানডে জিতে ঘুরে দাঁড়িয়েছে বাংলাদেশ। বিসিবি সভাপতি জানান, আপাতত নেতৃত্বে পরিবর্তন আনার ভাবনা নেই তাদের।

“দুই ধরনের ক্রিকেটে দুই অধিনায়কে খারাপ কিছু দেখিনি, ভালোই হচ্ছে। ওয়ানডেতে আমরা মনে করেছি, আমাদের জন্য সেরা অপশন মাশরাফি। এ জন্য তাকে অধিনায়ক করেছি।”

আগামী বছরের ১৪ ফেব্রুয়ারি থেকে ২৯ মার্চ অস্ট্রেলিয়া-নিউ জিল্যান্ডে বসবে বিশ্বকাপের একাদশ আসর। সেই আসরের অধিনায়কের ব্যাপারে এখনো সিদ্ধান্ত নেয়া হয়নি বলে জানান বিসিবি প্রধান।

“এই মুহূর্তে আমি বলতে পারছি না, বিশ্বকাপে কি হবে। এরা (মাশরাফি-সাকিব আল হাসান) থাকার সম্ভাবনাই আছে। একটা দল জয়ের মধ্যে থাকলে নেতৃত্বে পরিবর্তন আনা খুব কঠিন। মাশরাফি যে কোনো সময়ে চোটে পড়লে সাকিব তো আছেই।”
২০১১ সালের বিশ্বকাপে বাংলাদেশকে নেতৃত্ব দিয়েছিলেন সাকিব। আর সহ-অধিনায়ক থাকার সময়ে মাশরাফির চোটের কারণে বেশ কয়েকবার দলকে নেতৃত্ব দিতে হয়েছিল তার।
“মাশরাফি চোট প্রবণ তাই সহ-অধিনায়ক হিসেবে রেখেছি সাকিবকে। মাশরাফি যে কোনো সময়ে চোটে পড়লে সে দলকে নেতৃত্ব দিতে পারবে। সেও খুব ভালো পারফরমার, আগে অধিনায়কও ছিল।”