তামিম-এনামুলে সমাধান?

ওয়ানডেতে ইনিংস উদ্বোধন করার জন্য সেরা জুটি বোধ হয় খুঁজে পেয়েছে বাংলাদেশ। তামিম ইকবাল ও এনামুল হক একশ’ রানের জুটি গড়লেন টানা দুই ম্যাচে, যা বাংলাদেশের উদ্বোধনী জুটিতে প্রথম।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 Nov 2014, 10:51 AM
Updated : 26 Nov 2014, 10:51 AM

তামিমের সঙ্গে ভালো সূচনা এনে দেয়ার মতো আরেকজন ব্যাটসম্যান খুঁজে পাচ্ছিল না বাংলাদেশ। সাফল্যের আশায় গত দুই বছরে এনামুল, মোহাম্মদ আশরাফুল, ইমরুল কায়েস, শামসুর রহমান ও জিয়াউর রহমানকে উদ্বোধনী ব্যাটসম্যান হিসেবে খেলায় তারা। এতে কখনো সাফল্য এলেও ধারাবাহিকতা ছিল না। মাঝে চোটের জন্য তামিম না থাকায় উদ্বোধনী জুটি নিয়ে দুর্ভাবনা আরও বাড়ে।

চোট কাটিয়ে তামিম ফিরলেও এনামুলের সঙ্গে জুটি ঠিক জমছিল না। তবে এবার অধিনায়কের দুর্ভাবনা দূর করার মতো খেলা খেলছেন এই দুজন।

চলতি বছর ১৫ ম্যাচেই উদ্বোধনী ব্যাটসম্যান হিসেবে খেলেন এনামুল। একটি ম্যাচে তার সঙ্গে ইনিংস উদ্বোধন করেন ইমরুল কায়েস। সেই ম্যাচে ১৫০ রানের জুটি গড়েছিলেন এই দুই জনে।
এনামুলের সঙ্গে ছয়টি ম্যাচে ইনিংস উদ্বোধন করেন শামসুর রহমান। এই জুটির সর্বোচ্চ ৭৪। তাদের দ্বিতীয় সর্বোচ্চ জুটি মাত্র ১৭ রানের।

জিম্বাবুয়ে সিরিজের আগে এনামুলের সঙ্গে এ বছর পাঁচ ম্যাচে উদ্বোধনী জুটি গড়েন তামিম। এর মধ্যে মাত্র দুইবার দুই অঙ্কে (৪১ ও ১২) যায় তাদের জুটি। তিনবারই এক অঙ্কে ভাঙে তাদের জুটি।

ছবি: আসাদুজ্জামান প্রামানিক/বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম

ওয়ানডেতে উদ্বোধনী জুটিতে বাংলাদেশের শতরান এসেছে দশ বার। এর শেষ দুটি এসেছে জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজে টানা দুই ম্যাচে। দ্বিতীয় ওয়ানডেতে ১৫৮ রান করার পর তৃতীয় ওয়ানডেতে ১২১ রানের জুটি গড়লেন তামিম, এনামুল।
তবে দুটি শতরানের জুটি গড়লেও তামিম ও এনামুলের বোঝাপড়ায় একটু সমস্যা রয়েই গেছে। দুই ম্যাচেই তামিমের রান আউটে ভাঙে জুটি। বিশ্বকাপের আগে দুই উদ্বোধনী ব্যাটসম্যানের মধ্যে আরো ভালো বোঝাপড়া দেখতে চাইবে বাংলাদেশ।