দ. আফ্রিকাকে হারিয়ে শীর্ষে অস্ট্রেলিয়া

শেষ ম্যাচে দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে ওয়ানডে র্যাঙ্কিংয়ের শীর্ষে উঠেছে সিরিজ আগেই জিতে নেয়া অস্ট্রেলিয়া। বৃষ্টি বিঘ্নিত ম্যাচে স্বাগতিকরা জিতেছে ২ উইকেটে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 Nov 2014, 01:12 PM
Updated : 23 Nov 2014, 01:12 PM

সিডনি ক্রিকেট গ্রাউন্ডে রোববার টস জিতে ব্যাট করতে নেমে কুইন্টন ডি ককের শতকে ৬ উইকেটে ২৮০ রান করে দক্ষিণ আফ্রিকা।

অস্ট্রেলিয়ার ইনিংসের সময় বৃষ্টির জন্য পরিবর্তিত লক্ষ্য দাড়ায় ৪৮ ওভারে ২৭৫ রান। অ্যারন ফিঞ্চ, শেন ওয়াটসন ও স্টিভেন স্মিথের তিনটি অর্ধশতকে ৪৭.১ ওভারে ৮ উইকেট হারিয়ে লক্ষ্যে পৌঁছে যায় স্বাগতিকরা।

মেলবোর্নে চতুর্থ ওয়ানডে জিতে ৫ ম্যাচের সিরিজ জয় আগেই নিশ্চিত করেছিল অস্ট্রেলিয়া। এরপরও শেষ ম্যাচটি তাদের জন্য গুরুত্বপূর্ণ ছিল শীর্ষস্থান দখলের লড়াইয়ে। আর তা জিতে ভারতকে পেছনে ফেলে শীর্ষে উঠে গেল স্বাগতিকরা।

১২৩ বলে ১৪টি চারে সাজানো ডি ককের ১০৭ রানের কল্যাণেই অস্ট্রেলিয়াকে বড় লক্ষ্য দিতে পারে দক্ষিণ আফ্রিকা। ডি কককে যোগ্য সহায়তা দেন রিলে রুশো। দ্বিতীয় উইকেটে ডি ককের সঙ্গে ১০৭ রানের জুটি গড়া রুশো আউট হন ৭১ বলে ৫১ রান করে।

শেষের দিকে ফারহান বেহারডিয়েন ৪১ বলে ৬৩ রানের একটি ঝড়ো ইনিংস খেলতে ৭টি চার ও ২টি ছক্কা মারেন।

অস্ট্রেলিয়ার প্যাট কামিন্স ৫৪ রানে ৩ উইকেট নেন।

বড় লক্ষ্য তাড়া করতে নেমে ফিঞ্চ, ওয়াটসন ও স্মিথের ঠাণ্ডা মাথার ব্যাটিংয়ে সহজেই লক্ষ্যে পৌঁছে যায় অস্ট্রেলিয়া।

৩৭ রানে প্রথম উইকেট হারালেও অস্ট্রেলিয়াকে বিপদে পড়তে দেননি এই তিন ব্যাটসম্যান।

ফিঞ্চ ৬৭ বলে ৭৬ রান করেন। ৭টি চার ও ২টি ছয়ে ৯৩ বলে ৮২ রান করেন ওয়াটসন। আর মেলবোর্নে চতুর্থ ওয়ানডেতে শতক করে দলকে জেতানো স্মিথ এই ম্যাচে ৭৪ বলে ৬৭ রান করেন। পরের ৬ ব্যাটসম্যানের কেউ আর দুই অঙ্কে পৌঁছাতে না পারলেও জয় পেতে তাই খুব একটা কষ্ট হয়নি অস্ট্রেলিয়ার।

দক্ষিণ আফ্রিকার পক্ষে ৩২ রানে ৪ উইকেট নেন রবিন পিটারসন। অসাধারণ শতক করে ম্যাচ সেরার পুরস্কার জেতেন ডি কক।

সংক্ষিপ্ত স্কোর:

দক্ষিণ আফ্রিকা: ৫০ ওভারে ২৮০/৬ (আমলা ১৮, ডি কক ১০৭, রুশো ৫১, দু প্লেসি ২, মিলার ৫, বেহারডিয়েন ৬৩, পারনেল ১৮*, ম্যাকলারেন ১*; কামিন্স ৩/৫৪, স্মিথ ১/১৭, ম্যাক্সওয়েল ১/৩০, ফকনার ১/৫১)।

অস্ট্রেলিয়া: ৪৭.১ ওভারে ২৭৫/৮ (ওয়ার্নার ২১, ফিঞ্চ ৭৬, ওয়াটসন ৮২, স্মিথ ৬৭, ম্যাক্সওয়েল ৭, বেইল ৪, ওয়েড ৩, ফকনার ৬*, কামিন্স ০, স্টার্ক ১*; পিটারসন ৪/৩২, মরকেল ২/৬৯, পারনেল ১/৫৪, অ্যাবট ১/৫৯)।

ফল: অস্ট্রেলিয়া ২ উইকেটে জয়ী।

সিরিজ: ৫ ম্যাচের সিরিজ অস্ট্রেলিয়া ৪-১ ব্যবধানে জয়ী।

ম্যাচ সেরা: কুইন্টন ডি কক (দক্ষিণ আফ্রিকা)।

সিরিজ সেরা: স্টিভেন স্মিথ (অস্ট্রেলিয়া)।