‘সাকিব পার্থক্য গড়ে দিয়েছে’

বাংলাদেশের কাছে সিরিজের প্রথম ওয়ানডেতে হেরে ভীষণ হতাশ এল্টন চিগুম্বুরা। জিম্বাবুয়ের অধিনায়কের মতে, দুই দলের মধ্যে ব্যবধান গড়ে দিয়েছেন সাকিব আল হাসানই।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 Nov 2014, 05:36 PM
Updated : 21 Nov 2014, 05:36 PM

শুক্রবার চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে জিম্বাবুয়েকে ৮৭ রানে হারায় বাংলাদেশ। ১০১ রান করে ও ৪১ রানে ৪ উইকেট নিয়ে এতে সবচেয়ে বড় অবদান রাখেন সাকিব।

ম্যাচ শেষে সংবাদ সম্মেলনে চিগুম্বুরা বলেন, “সাকিব বড় পার্থক্য গড়ে দিয়েছে। সে অসাধারণ একজন খেলোয়াড়। সে আজ দারুণ খেলেছে। আমার মনে হয়, যে কোনো দলই সাকিবকে চাইবে। কারণ, সে দলে ভারসাম্য এনে দেবে।”

৩১ রানে তিন উইকেট নিয়ে বাংলাদেশকে চাপে ফেলেছিল জিম্বাবুয়ে। মুমিনুল হক ও মুশফিকুর রহিমকে জীবন না দিলে স্বাগতিকদের বিপদ আরো বাড়তো।

“সুযোগ কাজে লাগাতে না পারা সব সময় হতাশাজনক। একটি ক্যাচ হাতছাড়া করেই ম্যাচ হারতে হতে পারে। সেখানে আমরা বেশ কয়েকটি ক্যাচ ছেড়েছি।”

সিকান্দার রাজা ও হ্যামিল্টন মাসাকাদজার ৪৭ রানের উদ্বোধনী জুটিতে উড়ন্ত সূচনা পেয়েছিল জিম্বাবুয়ে। কিন্তু এরপর নিয়মিত বিরতিতে উইকেট হারিয়ে লক্ষ্যের ধারে কাছে যেতে পারেনি তারা।

“বাংলাদেশের চেয়ে আমাদের শুরুটা ভালো ছিল। এই ধরনের লক্ষ্য তাড়া করতে হলে সব সময় হাতে উইকেট থাকতে হয়। কিন্তু ২০ ওভারে অনেক বেশি উইকেট হারানোয় ম্যাচ আমাদের হাত থেকে ছুটে যায়।”

চিগুম্বুরা জানান, উইকেটে স্পিনারদের জন্য খুব একটা সহায়তা ছিল না। তাই ২৮২ রানের লক্ষ্য তাড়া করে জেতা অসম্ভব ছিল না। কিন্তু প্রথম ১৫ ওভারে বেশি উইকেট হারিয়ে ফেলায় দুইশ’ রানও করা যায়নি।

টানা তিন টেস্টের পর প্রথম ওয়ানডেতেও হার, তবুও হাল ছাড়তে রাজি নন চিগুম্বুরা। এই অলরাউন্ডার জানান, যত দ্রুত সম্ভব ঘুরে দাঁড়াতে চান তারা।

“বাংলাদেশে খেলা সব সময়ই কঠিন। তবে এখনো চারটি ম্যাচ রয়েছে। ঘুরে দাঁড়ানোর জন্য পরের ম্যাচটি আমাদের জন্য খুব গুরুত্বপূর্ণ। ঢাকায় যাওয়ার আগে আমরা সিরিজ ১-১ করতে চাই।”