পাকিস্তানের জয়রথ থামাল নিউ জিল্যান্ড

সংযুক্ত আরব আমিরাতে টানা তিন টেস্ট জেতা পাকিস্তানকে শেষ পর্যন্ত রুখতে পারল নিউ জিল্যান্ড। রস টেইলরের দারুণ শতকে পাকিস্তানের বিপক্ষে দুবাই টেস্ট ড্র করেছে নিউ জিল্যান্ড। ফলে সিরিজ হার এড়ানোর আশা বাঁচিয়ে রাখলো ব্রেন্ডন ম্যাককালামের দল।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 Nov 2014, 04:24 PM
Updated : 21 Nov 2014, 04:24 PM

অস্ট্রেলিয়ার বিপক্ষে দুই টেস্টের সিরিজে ২-০ ব্যবধানে জেতার পর নিউ জিল্যান্ডের প্রথম টেস্ট জেতে মিসবাহ-উল-হকের দল।

দুবাই আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে দ্বিতীয় টেস্টের শেষ দিনে ২৬১ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে পাকিস্তান ৬৭ ওভারে পাঁচ উইকেটে ১৯৬ রান করে।

তিন টেস্টের সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে আছে পাকিস্তান।

প্রথম ইনিংসে নিউ জিল্যান্ডের ৪০৩ রানের জবাবে ৩৯৩ করে পাকিস্তান। দ্বিতীয় ইনিংসে ৯ উইকেটে ২৫০ রান করে ইনিংস ঘোষণা করেন অধিনায়ক ম্যাককালাম।

দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে ১৬৬ রানে ৬ উইকেট হারিয়ে বিপদে পড়ে যায় অতিথিরা। তবে টেইলরের দ্বাদশ টেস্ট শতকে হার এড়ানোর মতো রান তুলতে পারে তারা।

শুক্রবার শেষ দিনে ৬ উইকেটে ১৬৭ রান নিয়ে ব্যাট করতে নেমে টেইলর ও মার্ক ক্রেইগের দৃঢ়তায় নিরাপদ অবস্থানে পৌঁছায় নিউ জিল্যান্ড।

১৩৩ বলে ১২টি চারের সাহায্যে ১০৪ রান করেন টেইলর।

৭৯ রানে পাঁচ উইকেট নিয়ে পাকিস্তানের সেরা বোলার ইয়াসির শাহ। জুলফিকার বাবর ৯৬ রানে চার উইকেট নেন।

পাকিস্তানের সামনে জয়ের লক্ষ্য দাঁড়ায় ২৬১। কমপক্ষে ৭২ ওভারে ৩.৬৩ গড়ে এই রান করা খুব কঠিন ছিল না। কিন্তু ৭৫ রানে চার উইকেট হারিয়ে সে চেষ্টা আর করেনি স্বাগতিক দল।

এই ইনিংসে পাকিস্তানের পক্ষে সর্বোচ্চ ৪৪ রান করেন ইউনুস খান।

পাকিস্তানের ব্যাটসম্যানদের বেধে রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন নিউ জিল্যান্ডের ট্রেন্ট বোল্ট ও ক্রেইগ। দুটি করে উইকেট নেন তারা।

সংক্ষিপ্ত স্কোর:

নিউ জিল্যান্ড: ৪০৩ (ল্যাথাম ১৩৭, ম্যাককালাম ৪৩; বাবর ৪/১৩৭) ও ২৫০/৯ ইনিংস ঘোষণা (ল্যাথাম ৯, ম্যাককালাম ৪৫, উইলিয়ামসন ১১, টেইলর ১০৪, অ্যান্ডারসন ০, নিশাম ১১, ওয়াটলিং ১১, ক্রেইগ ৩৪, সাউদি ২০, সোধি ২*; ইয়াসির ৫/৭৯, বাবর ৪/৯৬)।

পাকিস্তান: ৩৯৩ (সরফরাজ ১১২, আজহার ৭৫, ইউনুস ৭২; সাউদি ৩/৬৭) ও ১৯৬/৫ (মাসুদ ৪০, তৌফিক ৪, আজহার ২৪, ইউনুস ৪৪, মিসবাহ ০, শফিক ৪১*, সরফরাজ ২৪*; বোল্ট ২/১২, ক্রেইগ ২/৬৬, সাউদি ১/২১)।