ওয়ানডে বলেই আশাবাদী চিগুম্বুরা

টেস্ট সিরিজে বাংলাদেশের বিপক্ষে সব ম্যাচ হারা জিম্বাবুয়ে ওয়ানডে সিরিজে ঘুরে দাঁড়ানোর আশা দেখছে। দলের অধিনায়ক এল্টন চিগুম্বুরা জানিয়েছেন, পাঁচ ম্যাচের সিরিজের জন্য সাগ্রহে অপেক্ষা করছেন তারা।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 Nov 2014, 01:54 PM
Updated : 20 Nov 2014, 01:54 PM

শুক্রবার চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে হবে পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজের প্রথমটি। তার আগের দিন সংবাদ সম্মেলনে চিগুম্বুরা বলেন, “আমরা যেভাবে চেয়েছিলাম টেস্ট সেভাবে হয়নি। সেটা এখন অতীত। আমরা এখন সামনের পাঁচটি ম্যাচের দিকে মনোযোগ দিচ্ছি।”

টানা তিন টেস্টের পর একমাত্র প্রস্তুতি ম্যাচেও হারে জিম্বাবুয়ে। দলকে ছন্দে ফেরাতে ভালো শুরুর জন্য সতীর্থদের তাগিদ দিয়েছেন দলের অধিনায়ক। ওয়ানডেতে নিজেদের তুলনামূলক ভালো দাবি করে এই অলরাউন্ডার জানান, জেতার সামর্থ্য তাদের রয়েছে।

“আমরা টেস্টের চেয়ে ওয়ানডে বেশি খেলি। আমাদের কয়েকজন খেলোয়াড় আছে, যারা ওয়ানডেতে দলকে ভালো ফল এনে দিতে পারে। বিশ্বকাপের আগে এই সিরিজ আমাদের জন্য দারুণ একটি সুযোগ।”

বাংলাদেশের অধিনায়ক মাশরাফি বিন মুর্তজার মতো চিগুম্বুরাও মনে করেন টস গুরুত্বপূর্ণ হতে পারে। তবে টসের চেয়ে ভালো খেলা নিয়ে বেশি ভাবছেন তিনি।

“টস গুরুত্বপূর্ণ হতে পারে, তবে এতোটা গুরুত্বপূর্ণ নয়। কারণ, দিন শেষে ব্যাটিং ও বোলিংয়ে ভালো করতে হবে। ম্যাচ জিততে হলে যথেষ্ট রান করতে হবে। শিশিরও একটা ফ্যাক্টর হতে পারে। তবে মানিয়ে নিতে পারলে দলের জন্য ভালো হবে।”
টেস্ট সিরিজে বাংলাদেশর মূল অস্ত্র ছিল স্পিনাররা। তিন টেস্টে ৪৯ উইকেট নেন স্বাগতিক স্পিনাররা। চিগুম্বুরার বিশ্বাস, শিশির থাকায় ওয়ানডেতে স্পিনাররা ততোটা কার্যকর হবেন না।
“শিশিরের কারণে বল গ্রিপ করতে সমস্যা হবে। তাই স্পিনারদের জন্য সুযোগ কম থাকবে।”
জিম্বাবুয়ের টেস্ট অধিনায়ক ব্রেন্ডন টেইলর এবার খুব একটা সাফল্য পাননি। তবে দলের অন্যতম সেরা এই ব্যাটসম্যানকে নিয়ে কোনো দুর্ভাবনা নেই চিগুম্বুরার।
“এটা ভিন্ন একটা খেলা। ওয়ানডেতে ইতিবাচক থাকতে হয়। সে তার খেলা নিয়ে চেষ্টা করছে। সে দলকে অনেকবারই জয় এনে দিয়েছে।”