‘জিম্বাবুয়েকে হালকাভাবে দেখার সুযোগ নেই’

বাংলাদেশ সফরটা মোটেও ভালো কাটছে না জিম্বাবুয়ের। টানা তিন টেস্টে হারের পর ওয়ানডের প্রস্তুতি ম্যাচেও হেরেছে অতিথিরা। তারপরও তাদের খাটো করে দেখতে রাজি নন এনামুল হক।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 Nov 2014, 01:38 PM
Updated : 19 Nov 2014, 02:00 PM

বুধবার চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে জিম্বাবুয়েকে ৮৮ রানে হারায় বিসিবি একাদশ। ম্যাচ শেষে দলের অধিনায়ক এনামুল সাংবাদিকদের জানান, সহজ জয় পেলেও জিম্বাবুয়েকে হালকাভাবে দেখছেন না তারা।

“ওয়ানডেতে যে কোনো একজন ব্যাটসম্যান বা বোলার মুহূর্তেই খেলা পাল্টে দিতে পারে। তাই ওদের হালকাভাবে দেখার সুযোগ নেই। ওরা দল হিসেবে পারফরম করতে পারলে, জয়ের জন্য আমাদের হাড্ডাহাড্ডি লড়াই করতে হবে।”

অতিথিদের সমীহ করলেও নিজেদেরই এগিয়ে রাখছেন বাংলাদেশের উদ্বোধনী ব্যাটসম্যান এনামুল।

“আমরা যদি নিজেদের খেলাটা খেলতে পারি, তাহলে আমরা ওদের চেয়ে অনেক এগিয়ে থাকব।”

প্রস্তুতি ম্যাচে বিসিবি একাদশে কোনো বিশেষজ্ঞ স্পিনার ছিল না। তবে পেসারদের দাপটে সহজ জয় পায় স্বাগতিকরা; ২৮৩ রানের লক্ষ্যে খেলতে নেমে জিম্বাবুয়ে দল ১৯৪ রানেই অলআউট হয়ে যায়।

“আজ উইকেটে পেসারদের জন্য সহায়তা ছিল। পেসাররা ভালো বলও করেছে। ওয়ানডেতে হয়তো উইকেটে স্পিনারদের জন্য সহায়তা থাকবে। তবে মাশরাফি ভাই, আল-আমিন, রুবেল ভালো জায়গায় বল করতে পারলে উনারাও ভালো করবে।”

প্রস্তুতি ম্যাচে জিম্বাবুয়ের এল্টন চিগুম্বুরা, হ্যামিল্টন মাসাকাদজারা খেলেননি। এনামুল মনে করেন, বিশ্রাম দেয়া খেলোয়াড়রা ফিরলে ওয়ানডেতে প্রতিপক্ষের শক্তি অনেকখানি বাড়বে।

অবশ্য টানা তিন টেস্টের পর প্রস্তুতি ম্যাচেও হেরে যাওয়ায় জিম্বাবুয়ে দল মানসিকভাবে পিছিয়ে থাকবে বলে মনে করেন এনামুল।

“একটা দল বেশ কিছু ক্লোজ ম্যাচ হারলে পরের ম্যাচগুলোতে মানসিকভাবে ভালো অবস্থায় থাকে না। ওরা টানা তিন ম্যাচ হেরেছে, তাই মানসিক ভাবে অবশ্যই পিছিয়ে থাকবে। এই বিষয়টাকে আমাদের কাজে লাগাতে হবে।”

দিন রাতের ম্যাচ বলে শিশির বড় একটা ‘ফ্যাক্টর’ হতে পারে বলে মনে করেন এনামুল। তার মতে, টসও ম্যাচের ফলে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে।

প্রথম টেস্টের পর পেসার আল-আমিন হোসেনের জায়গায় দলে আসেন এনামুল। তবে কোনো ম্যাচ খেলা হয়নি তার। এই সময়টা বাড়তি অনুশীলন করে ওয়ানডে সিরিজের জন্য প্রস্তুতি নিয়েছেন তিনি।