ফিঞ্চ, স্মিথের ব্যাটে এগিয়ে গেল অস্ট্রেলিয়া

শতক করেও দলকে জেতাতে পারলেন না দক্ষিণ আফ্রিকার হাশিম আমলা। অন্যদিকে, অ্যারন ফিঞ্চের শতকে তৃতীয় ওয়ানডেতে জয়ের আনন্দে মাঠ ছেড়েছে অস্ট্রেলিয়া।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 Nov 2014, 12:29 PM
Updated : 19 Nov 2014, 12:29 PM

বুধবার ক্যানবেরায় ৭৩ রানের সহজ জয় পেয়েছে অস্ট্রেলিয়া। এই জয়ে পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজে ২-১ ব্যবধানে এগিয়ে গেল স্বাগতিক দল।

টস জিতে ব্যাট করতে নেমে উদ্বোধনী ব্যাটসম্যান ফিঞ্চের ১০৯ রানের সাহায্যে পাঁচ উইকেটে ৩২৯ রান করে অস্ট্রেলিয়া। জবাবে আমলা ১০২ রান করে ভালো সূচনা এনে দিলেও শেষটা ভালো হয়নি অতিথিদের। ৪৪.৩ ওভারে ২৫৬ রানেই শেষ হয়ে যায় দক্ষিণ আফ্রিকার ইনিংস।

ফিঞ্চ ও ওয়ার্নারের ১১৮ রানের উদ্বোধনী জুটিতে অস্ট্রেলিয়ার ইনিংসের শুরুটা হয় দারুণ। ৫০ বলে ৬টি চার এবং ২টি ছক্কায় ৫৩ রান করে ওয়ার্নার ফিরে গেলেও অন্যদের দৃঢ়তায় বড় ইনিংস গড়তে কোনো সমস্যা হয়নি চারবারের বিশ্বচ্যাম্পিয়নদের।

দ্বিতীয় উইকেটে শেন ওয়াটসনের সঙ্গে ৭১ এবং তৃতীয় উইকেটে স্টিভেন স্মিথের সঙ্গে ৫৩ রানের গুরুত্বপূর্ণ দুটি জুটি গড়েন ক্যারিয়ারের পঞ্চম ওয়ানডে শতক করা ফিঞ্চ। অনিয়মিত বোলার এবি ডি ভিলিয়ার্সের বলে বোল্ড হওয়ার আগে ১২৭ বলের ইনিংসে ৯টি চার এবং ৩টি ছক্কা মারেন ফিঞ্চ।

আর ৫৫ বলে ৮টি চারের সাহায্যে ৭৩ রানের অপরাজিত ঝড়ো ইনিংস খেলেন স্মিথ। ওয়াটসন করেন ৪০ রান।

দক্ষিণ আফ্রিকার মরনে মরকেল ২ উইকেট নিতে ৮৪ রান খরচ করেন।

স্বাগতিকদের মতো দক্ষিণ আফ্রিকার ইনিংসের শুরুটাও ছিল বেশ ভালো। ৪৭ রান করা কুইন্টন ডি ককের সঙ্গে ১০৮ রানের উদ্বোধনী জুটি গড়েন আমলা। কিন্তু এরপর আর সেটা ধরে রাখতে পারেনি ডি ভিলিয়ার্সের দল।

চতুর্থ উইকেটে অর্ধশতক করা অধিনায়ক ডি ভিলিয়ার্সের সঙ্গে ৫৬ বলে ৭৬ রানের জুটি গড়ে জয়ের আশা ধরে রেখেছিলেন আমলা। কিন্তু ২ রানের মধ্যে তারা দুই জনই আউট হয়ে গেলে লক্ষ্য থেকে ছিটকে পড়ে দক্ষিণ আফ্রিকা।

জস হ্যাডলউডের বলে বোল্ড হওয়ার আগে ১১৫ বলের ইনিংসে ৯টি চার মারেন আমলা। এটি তার ১৭তম ওয়ানডে শতক।

আমলা ও ডি ভিলিয়ার্সের উইকেটসহ ৩২ রানে শেষ ৬টি উইকেট হারায় দক্ষিণ আফ্রিকা। চোটের কারণে শেষ ব্যাটসম্যান ইমরান তাহির ব্যাট করতে নামেননি।

৩২ রানে ৪ উইকেট নিয়ে অস্ট্রেলিয়ার সফলতম বোলার মিচেল স্টার্ক।

ম্যাচ সেরার পুরস্কার অবশ্য শতরানের ইনিংস খেলা দুই ব্যাটসম্যানের কারোর হাতেই ওঠেনি, পুরস্কারটা পেয়েছেন স্টিভেন স্মিথ।


সংক্ষিপ্ত স্কোর:

অস্ট্রেলিয়া: ৫০ ওভারে ৩২৯/৫ (ফিঞ্চ ১০৯, ওয়ার্নার ৫৩, ওয়াটসন ৪০, স্মিথ ৭৩*, বেইলি ১২, মার্শ ২২, ওয়েড ৮*; মরকেল ২/৮৪, বেহারডিন ১/৩৯, ডি ভিলিয়ার্স ১/৪২, ফিল্যান্ডার ১/৭০)

দক্ষিণ আফ্রিকা: ৪৪.৩ ওভারে ২৫৬ (আমলা ১০২, ডি কক ৪৭, দু প্লেসি ১৭, রোসো ২, ডি ভিলিয়ার্স ৫২, বেহারডিন ১২, মিলার ৩, ফিল্যান্ডার ১, স্টেইন ১২, মরকেল ০*; স্টার্ক ৪/৩২, হ্যাজলউড ৩/৫১, মার্শ ১/৪১, রিচার্ডসন ১/৪৯)

ম্যাচ সেরা: স্টিভেন স্মিথ