হাথুরুসিংহের ভাবনায় বিশ্বকাপ

জিম্বাবুয়ের বিপক্ষে ওয়ানডে সিরিজকে ক্রিকেটারদের জন্য বিশ্বকাপে জায়গা নিশ্চিত করার ভালো সুযোগ হিসেবে দেখছেন বাংলাদেশের কোচ চন্দিকা হাথুরুসিংহে।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 Nov 2014, 01:28 PM
Updated : 18 Nov 2014, 03:47 PM

পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজের প্রথমটি হবে আগামী শুক্রবার। অস্ট্রেলিয়া ও নিউ জিল্যান্ডে আগামী বছরের ফেব্রুয়ারি-মার্চে হবে বিশ্বকাপের একাদশ আসর।

মঙ্গলবার চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে বাংলাদেশের অনুশীলন শুরুর আগে সাংবাদিকদের হাথুরুসিংহে বলেন, “এটা প্রত্যেকের জন্য পারফরম করার এবং বিশ্বকাপে জায়গা নিশ্চিত করার ভালো একটি সুযোগ। আমার কাছে সবচেয়ে গুরুত্বপূর্ণ হল, বিশ্বকাপের কম্বিনেশেন দাঁড় করানো।”

৩-০ ব্যবধানে টেস্ট সিরিজ জয়ের পর স্বাগতিকদের ওপর ৫-০ ব্যবধানে ওয়ানডে সিরিজ জয়ের চাপ রয়েছে। হাথুরুসিংহেও জানান, ওয়ানডেতেও সব ম্যাচ জিততে চান তারা। আর তার জন্য শিষ্যদের কাছে ভালো শুরু চাইলেন তিনি।

সিরিজ প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ হতে পারে বলে মাশরাফির দলকে সতর্ক করে দিয়ে হাথরুসিংহে বলেন, “টেস্ট সিরিজ একপেশে ছিল না। প্রথম টেস্টে আমাদের চাপে ফেলেছিল, দ্বিতীয় টেস্টেও খেলায় ছিল ওরা। এবার ওদের কাছ থেকে ভিন্ন খেলা আশা করছি। ওদের বোলিং ও ব্যাটিং ওয়ানডে ক্রিকেটের সঙ্গে মানানসই।”

চলতি বছর ওয়ানডেতে কোনো জয় নেই বাংলাদেশের। ১৩ ম্যাচের ১২টিতেই হারে তারা, অন্য ম্যাচটি পরিত্যক্ত হয়। জয়ে ফিরতে কঠোর পরিশ্রম ও ভালো পরিকল্পনার বিকল্প দেখেন না হাথুরুসিংহে।

টেস্ট সিরিজে ভালো ব্যাটিং ও চাপের সময়ও নিজেদের পরিকল্পনা বাস্তবায়ন করাকে সবচেয়ে বড় প্রাপ্তি হিসেবে দেখেন বাংলাদেশের কোচ। তিনি মনে করেন, বেশিরভাগ ব্যাটসম্যান তাদের ভূমিকা বুঝতে পেরেছে।

“ব্যাটসম্যানরা রান করেছে, চাপ সামলে ভালো খেলেছে। আমাকে বলা হয়েছিল, সবচেয়ে বড় দুর্ভাবনা হল, খেলোয়াড়রা চাপের সময় পরিকল্পনা বাস্তবায়ন করতে পারে না। এবার তারা পেরেছে। ভালো ব্যাটিং ও পরিকল্পনা বাস্তবায়ন করা খুব গুরুত্বপূর্ণ দুটি ব্যাপার।”

বোলারদেরও প্রশংসা করেন হাথুরুসিংহে। তিনি বলেন, “নির্দিষ্ট কোনো ধরনের বোলারদের ওপর আমরা নির্ভর করিনি। আমাদের বৈচিত্র্য ছিল। একেক সময় একেক বোলার এগিয়ে এসেছে।”

হাথুরুসিংহে আসার পর প্রতিটি ম্যাচে বাংলাদেশের অধিনায়ক ছিলেন মুশফিকুর রহিম। টেস্ট ও ওয়ানডেতে বিসিবি ভিন্ন অধিনায়ক বেছে নেয়ায় এবার দলকে নেতৃত্ব দেবেন মাশরাফি বিন মুর্তজা। হাথুরুসিংহে জানান, এতে কোনো সমস্যা হবে না। 

বিশ্বকাপের কম্বিনেশন গড়ার লক্ষ্য থাকলেও এই সিরিজে বিশ্বকাপের প্রস্তুতি নেয়ার কথা ভাবছেন না হাথুরুসিংহে। অস্ট্রেলিয়া-নিউ জিল্যান্ডে বাউন্সি উইকেটে খেলা হবে। তবে তেমন কোনো উইকেট নয়, দলের শক্তি অনুযায়ীই উইকেট চান হাথুরুসিংহে। 

“আমাদের সাহায্য করবে এমন উইকেট চাইবো। আগে জয়, পরে বিশ্বকাপ নিয়ে ভাববো। আমার কাছে সবচেয়ে গুরুত্বপূর্ণ ব্যাপার হচ্ছে, খেলোয়াড়দের তাদের ভূমিকায় পারফরম করানো, তাদের ভূমিকা বোঝানো। কন্ডিশনের চেয়ে এটাই বেশি গুরুত্বপূর্ণ।”