ল্যাথামের শতকে নিউ জিল্যান্ডের দিন

টম ল্যাথামের অসাধারণ এক শতকে পাকিস্তানের বিপক্ষে দ্বিতীয় টেস্টের প্রথম দিনটি নিজেদের করে নিয়েছে নিউ জিল্যান্ড।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 Nov 2014, 02:21 PM
Updated : 17 Nov 2014, 02:41 PM

আলোর স্বল্পতার জন্য ৩ ওভার বাকি থাকতেই প্রথম দিনের খেলা শেষের আগে ৩ উইকেটে ২৪৩ রান করে সফরকারীরা। ল্যাথাম ১৩৭ রান নিয়ে উইকেটে আছেন। তার সঙ্গী কোরি অ্যান্ডারসনের রান ৭।

দুবাই আন্তর্জাতিক স্টেডিয়ামে সোমবার টস জিতে ব্যাট করার সিদ্ধান্ত নেন নিউ জিল্যান্ড অধিনায়ক ব্রেন্ডন ম্যাককালাম।

দলকে ভালো একটি উদ্বোধনী জুটি উপহার দিয়ে মধ্যাহ্নভোজের বিরতির ঠিক আগে আউট হয়ে ফেরেন ম্যাককালাম। ৪টি চার ও ২টি ছয়ে ৬৯ বলে ৪৩ রান করে আউট হন তিনি। নিউ জিল্যান্ডের রান তখন ৭৭।

নিউ জিল্যান্ডের দ্বিতীয় উইকেট পড়ে চা বিরতির খানিক আগে। ল্যাথামের সঙ্গে দ্বিতীয় উইকেটে ৭৬ রানের জুটি গড়ে আউট হন ৩২ রান করা কেন উইলিয়ামসন।

২ উইকেটে ১৬০ রান নিয়ে চা বিরতিতে যায় নিউ জিল্যান্ড।

চা বিরতি থেকে ফিরে ক্যারিয়ারের দ্বিতীয় টেস্ট শতক পান ল্যাথাম। ১০টি চার ও একটি ছয়ে ১৯২ বলে শতক পূর্ণ করেন তিনি। এশিয়াতে দুটি শতক পাওয়া নিউ জিল্যান্ডের তৃতীয় উদ্বোধনী ব্যাটসম্যান তিনি। এর আগে এই কীর্তি আছে নিউ জিল্যান্ডের বার্ট শাটক্লিফ ও গ্লেন টার্নার।

তৃতীয় ও শেষ সেশনে আরেকটি উইকেট হারায় নিউ জিল্যান্ড। ৭৭.৩ ওভারে রস টেইলরকে হারায় তারা। ২৩ রান করে ফেরার আগে ল্যাথামের সঙ্গে তৃতীয় উইকেটে ৭৩ রানের একটি জুটি উপহার দিয়ে যান টেইলর।

ল্যাথামের ২৫৮ বলে অপরাজিত ১৩৭ রানের ইনিংসটি সাজানো ১১টি চার ও একটি ছয়ে।

পাকিস্তানের পক্ষে একটি করে উইকেট নেন এহসান আদিল, জুলফিকার বাবর ও ইয়াসির শাহ।  

সংক্ষিপ্ত স্কোর:

নিউ জিল্যান্ড প্রথম ইনিংস: ৮৭ ওভারে ২৪৩/৩ (ল্যাথাম ১৩৭*, ম্যাককালাম ৪৩, উইলিয়ামসন ৩২, টেইলর ২৩, অ্যান্ডারসন ৭*; আদিল ১/৪৭, ইয়াসির ১/৫১, বাবর ১/৯২)।