অস্ট্রেলিয়ার বিপক্ষে পাকিস্তানের বিশাল সংগ্রহ

ইউনুস খানের দ্বিশতকে অস্ট্রেলিয়ার বিপক্ষে দ্বিতীয় টেস্টের প্রথম ইনিংসে রানের পাহাড় গড়েছে পাকিস্তান। ৬ উইকেটে ৫৭০ রান করে ইনিংস ঘোষণা করেছে স্বাগতিকরা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 Oct 2014, 03:34 PM
Updated : 31 Oct 2014, 03:34 PM

দিনের শেষ দিকে ব্যাট করতে নেমে ২২ রান করতেই ক্রিস রজার্সের উইকেট হারিয়েছে অস্ট্রেলিয়া। এখনও ৫৪৮ রানে পিছিয়ে অস্ট্রেলিয়া, তাদের হাতে আছে ৯ উইকেট।

পঞ্চম ব্যাটসম্যান হিসেবে পিটার সিডলের বলে আউট হওয়ার আগে ২১৩ রান করেন ইউনুস। ৩৪৯ বলের ইনিংসে ১৫টি চার ও ২টি ছক্কা মারেন তিনি।

ক্যারিয়ার পঞ্চমবারের মতো দ্বিশতক করার পথে টেস্টে আট হাজার রান করা খেলোয়াড়দের তালিকায় নিজের নাম লেখান ইউনুস। টেস্ট ক্রিকেটে তার মোট রান হলো আট হাজার ৩২। পাকিস্তানের ব্যাটসম্যানদের মধ্যে এর আগে আট হাজার রানের ক্লাবে ছিলেন জাভেদ মিয়ানদাদ ও ইনজামাম-উল-হক।

শুক্রবার ২ উইকেটে ৩০৪ রান নিয়ে ব্যাট করতে নেমে দিনের একাদশ ওভারে তৃতীয় উইকেট হারায় পাকিস্তান। ১০৯ রান করে ফিরে যান আজহার আলি। ২৫০ বলের ইনিংসে ৬টি চার মারেন আজহার।

এরপর মিসবাহর সঙ্গে ১৮১ রানের জুটি গড়েন ইউনুস। স্টিভেন স্মিথের বলে ফিরতি ক্যাচ দিয়ে ফেরার আগে ১০১ রান করেন মিসবাহ। ১৬৮ বলে খেলা ক্যারিয়ারে ষষ্ঠ টেস্ট শতকের ইনিংসটিতে ১০টি চার ও ১টি ছক্কা মারেন পাকিস্তানের অধিনায়ক।

আজহার ও ইউনুসের পর মিসবাহের শতকে অনন্য একটি রেকর্ড হলো। এই প্রথম কোনো টেস্টের এক ইনিংসে পাকিস্তানের তৃতীয়, চতুর্থ ও পঞ্চম ব্যাটসম্যান শতক করলেন।

সংক্ষিপ্ত স্কোর: পাকিস্তান ৫৭০/৬ (শেহজাদ ৩৫, হাফিজ ৪৫, আজহার ১০৯, ইউনুস ২১৩, মিসবাহ ১০১, সফিক ২১, সরফরাজ ১৯*, ইয়াসির ১*; স্টার্ক ২/৮৬, স্মিথ ১/৪১, জনসন ১/৫৯, সিডল ১/৭৫, লিয়ন ১/১৫৪)

অস্ট্রেলিয়া: ২২/১ (ওয়ার্নার ১৬*, রজার্স ৫, লিয়ন ১*; ইমরান ১/১৮)