ইউনুস, আজহারের শতকে পাকিস্তানের দারুণ শুরু

দুই যুগ পর অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজ জয়ের লক্ষ্যে দ্বিতীয় টেস্টের শুরুটা ভালোই হলো পাকিস্তানের। আবু ধাবি টেস্টে দুই উইকেটে ৩০৪ রান করে প্রথম দিনের খেলা শেষ করেছে স্বাগতিকরা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 Oct 2014, 03:37 PM
Updated : 30 Oct 2014, 03:37 PM

আজহার আলি ১০১ ও ইউনুস খান ১১১ রানে ব্যাট করছেন। তৃতীয় উইকেটে তাদের অবিচ্ছিন্ন জুটি ২০৮ রানের।

১৯৯৪ সালের নভেম্বরে শেষবার অস্ট্রেলিয়াকে টেস্ট সিরিজে হারিয়েছিল পাকিস্তান। সেবার তিন ম্যাচের সিরিজটি ১-০ ব্যবধানে জিতেছিল তারা। তারপর থেকে টেস্ট ক্রিকেটে সাতবার অস্ট্রেলিয়ার বিপক্ষে খেলে ছয়বারই হেরেছে দক্ষিণ এশিয়ার দলটি। অন্য সিরিজটি ড্র হয়।

দুবাইয়ের প্রথম টেস্টটি পাঁচ দিনের উত্তেজনা দিলেও ২২১ রানের বড় জয় পায় পাকিস্তানই। আর বৃহস্পতিবার আবু ধাবির শেখ জায়েদ স্টেডিয়ামেও তাদের শুরুটা হলো চমৎকার।

উদ্বোধনী দুই ব্যাটসম্যান আহমেদ শেহজাদ ৩৫ ও মোহাম্মদ হাফিজ ৪৫ রান করে আউট হয়ে গেলে সফল জুটি গড়েন আজহার ও ইউনুস।

মধ্যাহ্ন বিরতির পর দশম ওভারে দ্বিতীয় উইকেট হারায় টস জিতে ব্যাট করতে নামা পাকিস্তান। তারপর কোনো উইকেট না হারিয়েই দিনটা পার করে দেন তারা দুজন। ‘ব্রেক থ্রু’ পেতে আক্রমণাত্মক ফিল্ডিংও সাজান অস্ট্রেলিয়ার অধিনায়ক মাইকেল ক্লার্ক। একসময় ৩০ গজ সীমানায় অফসাইডে দুই জন রেখে লেগ সাইডে চার জনকে রাখেন; কিন্তু তার কোনো পরিকল্পনাই কাজে আসেনি।

টানা তিন ইনিংসে এবং ক্যারিয়ারে ২৭তম টেস্ট শতক করে দিন শেষে মাঠ ছাড়েন ইউনুস। ১১৫ বলে ১০টি চার ও ১টি ছক্কায় ওই রান করেন তিনি।

আর আজহারের শতকটি তার ক্যারিয়ারের ষষ্ঠ টেস্ট শতক। তার ২২৩ বলের হার না মানা ইনিংসটি ৬টি চারে সাজানো।

সংক্ষিপ্ত স্কোর:

পাকিস্তান: ৩০৪/২ (শেহজাদ ৩৫, হাফিজ ৪৫, আজহার ১০১*, ইউনুস ১১১*; জনসন ১/৫০, লিয়ন ১/৮৬)