নাসির-নাঈম নৈপুণ্যে অবশেষে বিসিবি একাদশের জয়

কলকাতায় অবশেষে জয়ের মুখ দেখেছে বাংলাদেশের ক্রিকেটাররা। ব্যাটসম্যানদের সাফল্যের পর বোলারদের দৃঢ়তায় প্রতিযোগিতার শেষ ম্যাচে বেঙ্গলকে ৭৪ রানে হারিয়েছে বিসিবি একাদশ।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 Oct 2014, 02:33 PM
Updated : 30 Oct 2014, 02:33 PM

টানা দ্বিতীয় ম্যাচে অর্ধশতক করেছেন জাতীয় দল থেকে বাদ পড়ে বিসিবি একাদশের হয়ে এই টুর্নামেন্টে খেলতে যাওয়া নাসির হোসেন।

বৃহস্পতিবার আচার্য মেমোরিয়াল ট্রফিতে নাসির ও নাঈম ইসলামের অর্ধশতকের সাহায্যে ৮ উইকেটে ৩০৯ রান করে বাংলাদেশ। জবাবে ১১ বল বাকি থাকতে ২৩৫ রানেই গুটিয়ে যায় স্বাগতিক দলের ইনিংস।

গত ম্যাচে শতক হাঁকানো ইমরুল কায়েস (১৭) বড় ইনিংস গড়তে ব্যর্থ হলেও এনামুল হকের সঙ্গে তার ৫৮ রানের জুটির সুবাদে উড়ন্ত সূচনা পায় বাংলাদেশ। ২৪ বলে ৭টি চার ও ২টি ছক্কায় ৪৪ রান করেন এনামুল। তবে পর পর তিন ওভারে তিনটি উইকেট হারিয়ে কিছুটা বিপদে পড়ে যায় বাংলাদেশ।

পাঁচ নম্বরে ব্যাট করতে নেমে ৪৫ বলে ৪০ রান করে বিপদে কাটিয়ে ওঠার চেষ্টা করেন সৌম্য সরকার। এরপর দলের ভার কাঁধে তুলে নেন নাসির ও নাঈম। ষষ্ঠ উইকেটে ৯৬ রান করেন তারা।

৭৫ বলে ৬টি চার ও ১ ছক্কায় ৭৪ রান করেন নাসির। গত মঙ্গলবার কর্নাটকের বিপক্ষে ৫৬ রান করেছিলেন তিনি।

আর ৬১ রান করে অপরাজিত থাকেন নাঈম। তার ৮০ বলের ইনিংসে ২টি চারের মার ছিল। দলের ইনিংস তিনশ’ পার করার পেছনে আবুল হাসান রাজুরও ভালো অবদান আছে। ২১ বলে ১টি চার ২টি ছক্কায় ২৯ রান করেন তিনি।

৪৩ রানে ৩ উইকেট নিয়ে বেঙ্গলের সফলতম বোলার ইরেশ সাক্সেনা।

জয়ের লক্ষ্যে খেলতে নেমে সুদিপ চ্যাটার্জি ছাড়া বেঙ্গলের আর কোনো ব্যাটসম্যানই দাঁড়াতে পারেনি। ৬৬ রান করে সুদিপ আউট হয়ে যাওয়ার পর আর কেউ প্রতিরোধ গড়তে না পারায় বড় ব্যবধানে হার নিশ্চিত হয় তাদের। সুদিপের ৮১ বলের ইনিংসটি ৭টি চারে সাজানো।

প্রতিপক্ষকে অল্প রানে গুটিয়ে দেয়ার পেছনে বড় অবদান আরাফাত সানির। ৩৮ রানে ৪ উইকেট নেন তিনি। এছাড়া মো. শহীদ ২৪ রান দিয়ে ৩ উইকেট শিকার করেন।

কলকাতার ইডেন গার্ডেনসের ১৫০ বছর পূর্তি উপলক্ষে আয়োজিত এই টুর্নামেন্টে নিজেদের প্রথম ম্যাচে মুম্বাইয়ের কাছে আট উইকেটে হারের পর দ্বিতীয় ম্যাচে কর্নাটকের কাছে পাঁচ উইকেটে হারে বাংলাদেশ।