বোলিং মেশিনে জিম্বাবুয়ের স্পিন খেলার চর্চা

মিরপুর টেস্ট জয়ের আনন্দে বাংলাদেশ দল যখন ছুটি কাটাচ্ছে, জিম্বাবুয়ের ক্রিকেটাররা তখন ঘাম ঝরাচ্ছে। খুলনা টেস্টে বাংলাদেশের স্পিনারদের সামলাতে বোলিং মেশিনের সাহায্যে স্পিন মোকাবেলার অনুশীলন করেছেন ব্যাটসম্যানরা।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 Oct 2014, 03:48 PM
Updated : 28 Oct 2014, 03:48 PM

প্রথম টেস্টে সাকিব আল হাসান, তাইজুল ইসলাম ও জুবায়ের হোসেনের বল সামলাতে পারেননি জিম্বাবুয়ের ব্যাটসম্যানরা।

সোমবার তিন দিনেই মিরপুর টেস্ট জয়ের পর মঙ্গলবার বিশ্রাম নেয় বাংলাদেশ। তবে শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে অনুশীলন করে জিম্বাবুয়ে।

অনুশীলনের ফাঁকে দলের কোচ স্টিভেন ম্যানগনগো সাংবাদিকদের বলেন, “আমরা ভালো ব্যাট করতে পারিনি। পেশাদার দল হিসেবে আমাদের কাজ উন্নতি ও ভালো করা। আজকের অনুশীলনই প্রমাণ, আমরা উন্নতির জন্য কতটা সংকল্পবদ্ধ। ভুলগুলো ঠিক করতে আজ আমরা অনুশীলন করতে এসেছি।”

শুরুতে ভাবনায় শুধু সাকিব থাকলেও এখন তাইজুল ও জুবায়েরকে নিয়েও ভাবতে হচ্ছে জিম্বাবুয়েকে।

“এরা একটা ভয়ঙ্কর জুড়ি। বিশ্বের যেকোনো দলের বিপক্ষে এরা উইকেট পাবে। এরা দক্ষ এবং খুব ভালো বোলার। এর আগে এটা শুধু সাকিব ছিল, এখন আরো দুজন যোগ হয়েছে।”

৩ নভেম্বর খুলনার শেখ আবু নাসের স্টেডিয়ামে শুরু হবে দ্বিতীয় টেস্ট। এই স্বল্প সময়ে স্পিন সামলাতে শেখা কতটা সম্ভব জানতে চাইলে ম্যানগনগোর দার্শনিক সুলভ উত্তর, “রোম একদিনে তৈরি হয়নি। আমরা শেখার মধ্যে থাকবো এবং ভালো করবো।”

স্পিন বলে ভালো খেলতে হলে দক্ষতা ও মানসিক দৃঢ়তার কোনো বিকল্প নেই বলে মনে করেন জিম্বাবুয়ের কোচ। তিনি জানান, দলের কারো কৌশল খুব ভালো; কেউ বাজে শট খেলে, আবার কারো মানসিক দৃঢ়তার অভাব আছে।

“স্পিন খেলতে হলে ভালো কৌশল জানা থাকতে হবে এবং মানসিকভাবে দৃঢ় হতে হবে। বাংলাদেশের স্পিনাররা ভালো, ক্লোজ ফিল্ডাররাও ভালো। তাই ঠিকঠাক মতো নিজের কৌশল প্রয়োগ করতে হলে মনের দিক থেকে খুবই শক্ত হতে হবে।”

মিরপুর টেস্টে জিম্বাবুয়ের ২০ উইকেটের ১৮টিই নেন স্পিনাররা। প্রথম ইনিংসে সাকিব ৬ উইকেট নেয়ার পর দ্বিতীয় ইনিংসে ৮ উইকেট নিয়ে বাংলাদেশের সেরা বোলিংয়ের রেকর্ড গড়েন তাইজুল।

সাকিব-তাইজুলদের সামলাতেই বোলিং মেশিনে প্রস্তুতি নিচ্ছেন জিম্বাবুয়ের ব্যাটসম্যানরা।

“এখন আমরা ইনডোরে বোলিং মেশিন ‘টার্নিং মোড’ এ দিয়ে অনুশীলন করছি। ঠিকভাবে করার আগ পর্যন্ত এই অনুশীলন চলবে। এখানে ব্যাটসম্যানরা স্পিন খেলার ব্যাপারে যা শিখছে মাঠে তা প্রয়োগ করতে হবে।”