জুবায়েরে মুগ্ধ সাকিব

অভিষেকে প্রতিপক্ষের প্রশংসা কুড়িয়েছেন জুবায়ের হোসেন। বাংলাদেশের টেস্ট দলের প্রথম লেগস্পিনারকে নিয়ে মুগ্ধ বিশ্বের অন্যতম সেরা অলরাউন্ডার সাকিব আল হাসানও।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 Oct 2014, 01:11 PM
Updated : 25 Oct 2014, 02:06 PM

মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে শনিবার বাংলাদেশের ৭৪তম টেস্ট ক্রিকেটার হিসেবে অভিষেক হয় জুবায়েরের। তার হাতে টেস্ট টুপি তুলে দেন প্রধান নির্বাচক ও সাবেক অধিনায়ক ফারুক আহমেদ।

সাকিবের মারাত্মক বোলিংয়ে প্রথম দিন ২৪০ রানে অলআউট হয়ে যায় জিম্বাবুয়ে। ৫৯ রানে ৬ উইকেট নিয়ে সাকিব বাংলাদেশের সেরা বোলার। তবে জিম্বাবুয়েকে কম রানে গুটিয়ে দিতে ব্রেন্ডন টেইলর ও সিকান্দার রাজাকে বিদায় করা জুবায়েরের অবদানও কম নয়।

প্রথম দিনের খেলা শেষে সংবাদ সম্মেলনে সাকিব আল হাসান বলেন, “জুবায়ের খুব ভালো বল করেছে। তিন/চার জন আক্রমণাত্মক বোলার থাকলে দলের জন্যই ভালো।”

মাত্র দুটি প্রথম শ্রেণির ম্যাচ খেলেই টেস্ট অভিষেক হওয়া জুবায়েরের প্রতিভা নিয়ে কোনো সংশয় নেই জিম্বাবুয়ের উদ্বোধনী ব্যাটসম্যান রাজার।

“প্রথম শ্রেণির ক্রিকেটে খেলেনি এমন একজন (যখন টেস্টে খেলেন), আমার মনে হয়, তিনি খুবই প্রতিভাবান। তাকে কৃতিত্ব দিতেই হবে।”

মধ্যাহ্ন-বিরতির আগে শেষ ওভারে অধিনায়ক মুশফিকুর রহিম আক্রমণে আনেন জুবায়েরকে। সেই ওভারে বেশি কিছু করতে না পারলেও নিজের প্রথম উইকেটের জন্য বেশিক্ষণ অপেক্ষা করতে হয়নি তাকে।

নিজের দ্বিতীয় ওভারেই টেইলরকে বিদায় করে তৃতীয় উইকেটের প্রতিরোধ ভাঙেন জুবায়ের। তার বলে মিডঅফে তাইজুল ইসলামের হাতে ধরা পড়েন জিম্বাবুয়ের অধিনায়ক। সর্বোচ্চ ৫২ রানের জুটি গড়েছিলেন টেইলর-রাজা।

জিম্বাবুয়ের সর্বোচ্চ রান সংগ্রহাক রাজাকেও (৫২) ফেরান জুবায়ের। অর্ধশতকে পৌঁছানোর পর বিদায় নেন সিকান্দার রাজা। প্রান্ত বদল করা জুবায়েরের বলে শর্ট কাভারে মাহমুদুল্লাহ রিয়াদের হাতে ধরা পড়েন তিনি।