সাকিবের ঘূর্ণিতে নাকাল জিম্বাবুয়ে

সাকিব আল হাসানের অসাধারণ বোলিংয়ে মিরপুর টেস্টের প্রথম দিনেই অলআউট হয়ে গেছে জিম্বাবুয়ে। নিষেধাজ্ঞা কাটিয়ে দলে ফেরা সাকিব বিদায় করেছেন অতিথিদের ছয় ব্যাটসম্যানকে।

অনীক মিশকাতঅনীক মিশকাতবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 Oct 2014, 03:27 AM
Updated : 25 Oct 2014, 01:52 PM

শনিবার দিনের তৃতীয় সেশনে জিম্বাবুয়েকে ২৪০ রানে অলআউট করায় ভালো অবদান রয়েছে জুবায়ের হোসেনের। অভিষিক্ত এই লেগস্পিনার নিয়েছেন দুটি উইকেট।

জবাবে দিন শেষে তামিম ইকবালের উইকেট হারিয়ে বাংলাদেশের সংগ্রহ ২৭ রান। শামসুর রহমান ৮ ও মুমিনুল হক ১৪ রানে অপরাজিত রয়েছেন।

টিনাশে পানিয়াঙ্গারার লাফিয়ে উঠা বল ঠিকভাবে খেলতে না পেরে স্লিপে ক্যাচ দেন তামিম। সহজ সুযোগটি কাজে লাগাতে কোনো ভুল করেননি হ্যামিল্টন মাসাকাদজা।

৯ উইকেট হাতে রেখে বাংলাদেশ ২১৩ রানে পিছিয়ে রয়েছে।

এর আগে মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে টস জিতে ব্যাট করতে নেমে শুরুটা ভালো করতে পারেনি জিম্বাবুয়ে। দিনের প্রথম বলে কাভার দিয়ে চার মারা ভুসি সিবান্দাকে পঞ্চম বলেই মুশফিকুর রহিমের ক্যাচে পরিণত করেন ১৯ মাস পর টেস্ট খেলতে নামা শাহাদাত হোসেন।

প্রথম ঘণ্টায় বিদায় নেন মাসাকাদজাও। বিসিবির নিষেধাজ্ঞা কাটিয়ে ফেরা সাকিবের বল তুলে মারতে গিয়ে মিডঅফে জুবায়েরের ক্যাচে পরিণত হন তিনি।

দ্বিতীয় সেশনের দ্বিতীয় ওভারে ব্রেন্ডন টেইলরকে বিদায় করে তৃতীয় উইকেটের প্রতিরোধ ভাঙেন জুবায়ের। তার বলে মিডঅফে তাইজুল ইসলামের হাতে ধরা পড়েন জিম্বাবুয়ের অধিনায়ক।

অর্ধশতকে পৌঁছানোর পর বিদায় নেন সিকান্দার রাজা। প্রান্ত বদল করা জুবায়েরের বলে শর্ট কাভারে মাহমুদুল্লাহ রিয়াদের হাতে ধরা পড়েন তিনি। টেইলরের সঙ্গে ৫২ রানের জুটি গড়ার পর এল্টন চিগুম্বুরার সঙ্গে ৪৫ রানের আরেকটি জুটি গড়েন তিনি।

অলরাউন্ডার চিগুম্বুরাকে বিদায় করে নিজের দ্বিতীয় উইকেট নেন সাকিব। তার বলে সিলি পয়েন্টে মুমিনুলের চমৎকার ক্যাচে পরিণত হন চিগুম্বুরা।

তৃতীয় সেশনের শুরুতে বদলি এসেই ক্রেইগ আরভিনকে ফিরিয়ে ষষ্ঠ উইকেটে ৫০ রানের জুটি ভাঙেন তাইজুল। শর্ট লেগে মুমিনুলের হাতে ধরা পড়েন আরভিন।

ব্যক্তিগত ১০ রানে জুবায়েরের বলে সাকিবের হাতে জীবন পান রেগিস চাকাবভা। তবে শাহাদাতের জায়গায় বল করতে এসে প্রথম ওভারেই চাকাবভাকে ফিরিয়ে দেন সাকিব। তার বলে স্লিপে শামসুরের হাতে ধরা পড়েন চাকাবভা।

নিজের শেষ তিন ওভারের প্রতিটিতে একটি করে উইকেট নিয়ে জিম্বাবুয়ের ইনিংস খুব একটা বড় হতে দেননি সাকিব। জন নিউম্বুকে এলবিডব্লিউর ফাঁদে ফেলার পর পানিয়াঙ্গারাকে বদলি ফিল্ডার মার্শাল আইয়ুবের ক্যাচে পরিণত করেন তিনি।

অভিষিক্ত টাফাজওয়া কামুনগোজিকে শামসুরের ক্যাচে পরিণত করে জিম্বাবুয়ের ইনিংস মুড়ে দেন সাকিব। তার ঘূর্ণিতে বিভ্রান্ত হয়ে তৃতীয় সেশনে ৬১ রানে শেষ ৫ উইকেট হারায় অতিথিরা।

৬ উইকেট নিতে ৫৯ রান দেন সাকিব। জিম্বাবুয়ের বিপক্ষে এবারই প্রথম ৫ উইকেট নিলেন এই বাঁহাতি স্পিনার। টেস্টে এ নিয়ে ১২ বার পাঁচ উইকেট নিলেন তিনি।

সংক্ষিপ্ত স্কোর:

জিম্বাবুয়ে: ২৪০ (সিবান্দা ৬, রাজা ৫১, মাসাকাদজা ১৩, টেইলর ২৮, চিগুম্বুরা ২৯, আরভিন ৩৪, চাকাবভা ২৫, নিউম্বু ১৪, পানিয়াঙ্গারা ৮, চাটারা ১৪*, কামুনগোজি ৫*; সাকিব ৬/৫৯, জুবায়ের ২/৫৮, তাইজুল ১/৪২, শাহাদাত ১/৪৫)

বাংলাদেশ: ২৭/১ (তামিম ৫, শামসুর ৮*, মুমিনুল ১৪*; পানিয়াঙ্গারা ১/২০)