বাংলাদেশকে এগিয়ে রাখছেন হোয়াটমোর

জিম্বাবুয়ের বিপক্ষে বাংলাদেশের সাফল্য চাইছেন ডেভ হোয়াটমোর। টেস্ট র‌্যাঙ্কিংয়ের তলানির দুই দলের লড়াইয়ে সাবেক শিষ্যদের এগিয়ে রাখছেন বাংলাদেশের সাবেক এই কোচ।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 Oct 2014, 04:23 PM
Updated : 24 Oct 2014, 04:23 PM

বাংলাদেশ-জিম্বাবুয়ে সিরিজের ধারাভাষ্য দিতে ঢাকায় এসেছেন হোয়াটমোর। শুক্রবার মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে সাংবাদিকদের তিনি জানান, ধারাভাষ্যকার হয়ে এলেও যে কেউই সাহায্য চাইতে পারে তার কাছে।

“যেভাবে সম্ভব যে কাউকেই আমি সহায়তা করবো। পুরনো শত্রু জিম্বাবুয়ের বিপক্ষে একটি ভালো সিরিজ দেখার অপেক্ষায় আছি আমি।”

২০০৫ সালের জানুয়ারিতে চট্টগ্রামে এই অতিথিদের হারিয়ে প্রথম টেস্ট জয়ের স্বাদ পেয়েছিল বাংলাদেশ। পরে ঢাকা টেস্ট ড্র হওয়ায় প্রথম সিরিজও ঘরে তুলে স্বাগতিকরা। সে সময় বাংলাদেশের কোচ ছিলেন হোয়াটমোর।

“চট্টগ্রামে প্রথম টেস্টে জয়ের কথা আমার মনে আছে। তবে পরের টেস্টটি ড্র করা ছিল আরো দারুণ ব্যাপার। কারণ, আমাদের দীর্ঘ সময় ব্যাট করা প্রয়োজন ছিল। ড্র নিশ্চিত করতে আমাদের টেস্টের চতুর্থ ইনিংসে সাড়ে চার সেশন ব্যাট করতে হয়েছিল।”

২০০৩ থেকে ২০০৭ সাল পর্যন্ত বাংলাদেশের কোচ ছিলেন হোয়াটমোর। ঘরের মাঠে বাংলাদেশ কতটা শক্তিশালী সে সম্পর্কে স্পষ্ট ধারণা আছে তার।

“কাগজে-কলমে বাংলাদেশ একটু এগিয়ে। ওরা নিজেদের কন্ডিশনে খেলবে। ওরা সম্ভাব্য সেরাটা দেয়ার চেষ্টা করবে। আর তা করতে পারলে, প্রতিপক্ষের ওপর প্রচণ্ড চাপ তৈরি করতে পারবে।”

হোয়াটমোর জানান, বাংলাদেশের খোঁজ-খবর নিয়মিতই রাখেন তিনি। চলতি বছরটা বাংলাদেশের ভালো না কাটলেও তিনি আশাবাদী শিগগির স্বরূপে ফিরবে তারা।