মাহেলা-সাঙ্গাকারার মতো ব্যাটিং চান মুশফিক

জিম্বাবুয়ের বিপক্ষে প্রথম টেস্টে জিততে বড় রান চান মুশফিকুর রহিম। তাই উইকেটে থিতু হতে পারলে সতীর্থদের বড় ইনিংস খেলার আহ্বান জানান বাংলাদেশের অধিনায়ক। উদাহরণ হিসেবে তিনি টানেন শ্রীলঙ্কার মাহেলা জয়াবর্ধনে ও কুমার সাঙ্গাকারাকে।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 Oct 2014, 11:22 AM
Updated : 24 Oct 2014, 11:22 AM

শনিবার মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে শুরু হবে প্রথম টেস্ট। তার আগে আনুষ্ঠানিক সংবাদ সম্মেলনে মুশফিক বলেন, “আমি সব সময় বলি, একটা টেস্ট জিততে হলে অন্তত চারশ’র বেশি রান করতেই হয়। এ রান করতে অন্তত একজন ব্যাটসম্যানকে বড় ইনিংস খেলতে হবে।”

উইকেটে থিতু হতে পারলেও বাংলাদেশের ব্যাটসম্যানরা বড় ইনিংস খেলতে পারছেন না। মুশফিক আশাবাদী, টেস্টে উইকেটে থিতু হতে পারলে বড় ইনিংস খেলবে সতীর্থরা।

“এটা আমাদের জন্য অনেক বড় একটা সিরিজ। আমরা জানি আমাদের কি করতে হবে। বিশেষ করে ব্যাটসম্যানরা অন্তত সেই দায়িত্ব নিয়ে খেলবে। সবাই সবার দায়িত্বটা জানে, এখন সময় এসেছে সেগুলো মাঠে প্রয়োগ করার।”

সতীর্থদের শ্রীলঙ্কার মাহেলা জয়াবর্ধনে ও কুমার সাঙ্গাকারাকে অনুসরণ করতে বললেন মুশফিক। এই দুই ব্যাটসম্যান উইকেটে থিতু হলে ইনিংস যতটা সম্ভব বড় করার চেষ্টা করেন।

“সাঙ্গাকারা, মাহেলা যখন বাংলাদেশের বিপক্ষে খেলে, তারা চেষ্টা করে যত বেশি সম্ভব রান করার। আমাদেরও যদি ওই রকম কোনো সুযোগ আসে, প্রত্যেক ব্যাটসম্যান যেন তা কাজে লাগানোর চেষ্টা করে। আমরা চেষ্টা করব, প্রথম দিকে প্রভাব বিস্তার করার, আর সেটা যেন টেস্টের পাঁচ দিন ধরে রাখতে পারি।”

নিজেদের ইতিহাসে মাত্র তৃতীয়বারের মতো তিন টেস্টের সিরিজ খেলতে যাচ্ছে বাংলাদেশ। টানা তিন টেস্টে মানিয়ে নেয়া বোলারদের জন্য চ্যালেঞ্জ হবে বলে মনে করেন দলের অধিনায়ক।

“তিন টেস্ট অবশ্যই আমাদের জন্য চ্যালেঞ্জ। কারণ, সিরিজে তিনটা টেস্ট কখনোই তেমন একটা খেলা হয় না; ঘরের মাঠে তো আরো হয় না। বিশেষ করে বোলারদের জন্য এটা একটা চ্যালেঞ্জ।”

ওয়ানডে ও টি-টোয়েন্টি দলে নেতৃত্ব হারানোর পর শুক্রবারই প্রথম এ নিয়ে কথা বললেন মুশফিক। “আমি অন্য সংস্করণে অধিনায়ক নেই তা এখনো মনে হচ্ছে না। হয়তো টেস্ট সিরিজ শেষে মনে হবে, কোনো একটা জিনিস আমার কাছ থেকে চলে গেছে। তারপরও আমি উপভোগ করছি। আমার যতটুকু দায়িত্ব আছে সেটা পালন করব।”