শেষ দিনে কৌশলী বাংলাদেশ

জিম্বাবুয়ে ও বিসিবি একাদশের তিন দিনের প্রস্তুতি ম্যাচ ধারণা অনুযায়ী ড্রই হয়েছে। শেষ দিন দুই সেশনের বেশি সময় উইকেটে থাকলেও জিম্বাবুয়েকে ভালো ভাবে ব্যাটিং অনুশীলনের সুযোগ দেয়নি বাংলাদেশ। পুরোপুরি অনিয়মিত স্পিনারদের বিপক্ষে খেলতে হয়েছে অতিথি ব্যাটসম্যানদের।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Oct 2014, 10:35 AM
Updated : 22 Oct 2014, 10:35 AM

বুধবার ফতুল্লার খান সাহেব ওসমান আলী স্টেডিয়ামে ৬ উইকেটে ২৫২ রান নিয়ে খেলা শুরু করে প্রথম সেশনের শেষ দিকে ২৯৭ রানে অলআউট হয়ে যায় বিসিবি একাদশ।

শুভাগত হোম চৌধুরী অপরাজিত থাকেন ৭৫ রানে। তার ১৭৬ বলের ইনিংসটি ৯টি চারে গড়া।

শুরুতেই তাইবুর পারভেজের বিদায়ের পর মুক্তার আলী, জসিমউদ্দিন ও রবিউল ইসলাম দ্রুত তাকে অনুসরণ করলে তিনশ’ পার হয়নি বিসিবি একাদশের ইনিংস।

প্রথম ইনিংসে ২৪১ রানে অলআউট হওয়া জিম্বাবুয়ে তৃতীয় দিনের খেলা শেষে ৫ উইকেটে ২০১ রান করে।

৫৬ রানে পিছিয়ে থেকে খেলা শুরু করা জিম্বাবুয়েকে ভালো সূচনা এনে দেন ভুসি সিবান্দা ও সিকান্দার রাজা। সিবান্দাকে বোল্ড করে দলকে প্রথম সাফল্য এনে দেন দেওয়ান সাব্বির। এরপর ব্রায়ান চারিকে এলবিডব্লিউর ফাঁদে ফেলেন তিনি।

সর্বোচ্চ ৮৫ রানে অপরাজিত থাকেন ক্রেইগ আরভিন। হ্যামিল্টন মাসাকাদজার ব্যাট থেকে আসে ৩১ রান। দ্বিতীয় ইনিংসেও ভালো করতে পারেননি অধিনায়ক ব্রেন্ডন টেইলর। মাত্র ৪ রান করে ফিরে যান তিনি।

বিসিবি একাদশের পাঁচ পেসার সব মিলিয়ে ২২ ওভার বল করেন। প্রথম ইনিংসে নাঈম ইসলাম ও মার্শাল আইয়ুবের বলে খেলার সুযোগ পেলেও এবার আসিফ আহমেদ ও রনি তালুকদারের বলই বেশি খেলতে হয় অতিথি ব্যাটসম্যানদের।

শনিবার মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে শুরু হবে তিন ম্যাচের টেস্ট সিরিজের প্রথমটি।

সংক্ষিপ্ত স্কোর:


জিম্বাবুয়ে: ২৪১ (রাজা ৪৪, চিগুম্বুরা ৩৯; মেহেদি ২/২২, নাঈম ২/৫৩) ও ২০১/৫ (সিবান্দা ২২, রাজা ৪৫, ব্রায়ান ০, আরভিন ৮৫*, হ্যামিল্টন ৩১, টেইলর ৪, চিগুম্বুরা ৪*; সাব্বির ২/১৭, সাদমান ১/১২, রনি ১/৩৬, আসিফ ১/৩৮)

বিসিবি একাদশ: ২৯৭ (শামসুর ৬৯, সাদমান ০, রনি ৪৬, মার্শাল ৩১, শুভাগত ৭৫*, নাঈম ২, আসিফ ২৩, তাইবুর ১৫, মুক্তার ৪, জসিম ১৮, রবিউল ০; মুসাংওয়ে ৪/১০৯, কামুনগোজি ৩/৪১, সিঙ্গিরাই ২/৩২, চিগুম্বুরা ১/৪০)