আশরাফুলের শাস্তি বাড়াতে ক্রীড়া আদালতে আইসিসি, বিসিবি

বাংলাদেশ প্রিমিয়ার লিগে (বিপিএল) ফিক্সিংয়ের দায়ে অভিযুক্ত মোহাম্মদ আশরাফুলের শাস্তি কমানোর সিদ্ধান্তের বিরুদ্ধে আন্তর্জাতিক ক্রীড়া আদালতে আপিল করেছে আন্তর্জাতিক ক্রিকেট সংস্থা ও বাংলাদেশ ক্রিকেট বোর্ড।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 Oct 2014, 05:53 PM
Updated : 21 Oct 2014, 05:53 PM

আশরাফুলকে দুর্নীতি বিরোধী ট্রাইব্যুনালের দেয়া আট বছরের নিষেধাজ্ঞা কমিয়ে গত ২৯ সেপ্টেম্বর পাঁচ বছর করে বিসিবির ডিসিপ্লিনারি প্যানেল। যার মধ্যে দুই বছর আবার ক্ষমাযোগ্য।

ডিসিপ্লিনারি প্যানেলের ওই সিদ্ধান্তের বিরুদ্ধে আন্তর্জাতিক ক্রীড়া আদালতে ২১ দিনের মধ্যে আপিল করতে হতো। সোমবার ছিল তার শেষ দিন।

আন্তর্জাতিক ক্রীড়া আদালতে বাংলাদেশ ক্রিকেট বোর্ড ও ক্রিকেটের সর্বোচ্চ সংস্থার যৌথভাবে আপিল করার কথা মঙ্গলবার নিশ্চিত করেন বিসিবির প্রধান নির্বাহী নিজামউদ্দিন চৌধুরী।

“(শাস্তি কমানোর) সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল করার জন্যে সোমবার শেষ সময় ছিল। ওই সিদ্ধান্তের বিরুদ্ধে আন্তর্জাতিক ক্রীড়া আদালতে আপিল করার সিদ্ধান্ত নেয় আইসিসি ও বিসিবি।”

ক্রিকেটে ম্যাচ পাতানোর অপরাধে গত বছর আশরাফুলকে আট বছরের জন্য নিষিদ্ধ করেছিল দুর্নীতি বিরোধী ট্রাইব্যুনাল।

ট্রাইব্যুনালের ওই রায়ের বিরুদ্ধে পরে ডিসিপ্লিনারি প্যানেল প্রধান অবসরপ্রাপ্ত বিচারপতি আব্দুর রশিদের কাছে শাস্তি কমাতে আপিল করেন আশরাফুল। তারই প্রেক্ষিতে গত মাসে শাস্তি কমে বাংলাদেশের সাবেক অধিনায়কের।

আইসিসি ও বিসিবির আপিলের বিষয়ে আশরাফুলের আইনজীবি খালেদ হামিদ চৌধুরী জানান, এ বিষয়ে বিস্তারিত জানার পরই পরবর্তী সিদ্ধান্ত নেবেন তারা।

১৮ মাসের জন্য নিষিদ্ধ শ্রীলঙ্কার কৌশল লুকুয়ারাচ্চির শাস্তিও ৬ মাস কমিয়ে দেয় ডিসিপ্লিনারি প্যানেল। ওই সিদ্ধান্তের বিরুদ্ধেও আন্তর্জাতিক ক্রীড়া আদালতে আপিল করেছে আইসিসি ও বিসিবি।