বাংলাদেশকে সমীহ জিম্বাবুয়ে কোচের

বাংলাদেশ সাম্প্রতিক সময়ে ভালো না খেললেও সমীহ পাচ্ছে জিম্বাবুয়ের। তবে অতিথিদের কোচ স্টিভেন ম্যানগনগো নিজের ভারসাম্যপূর্ণ তরুণ দলটিকেও তিনি পিছিয়ে রাখছেন না।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 Oct 2014, 01:26 PM
Updated : 21 Oct 2014, 01:26 PM

মঙ্গলবার ফতুল্লার খান সাহেব ওসমান আলী স্টেডিয়ামে তিন দিনের প্রস্তুতি ম্যাচের দ্বিতীয় দিনের খেলা শেষে ম্যানগনগো জানান, বাংলাদেশে খেলা উপভোগ করেন তারা। আবার এখানে এসে ভালো লাগছে তাদের।

“বাংলাদেশে খেলা খুব কঠিন। নিজেদের মাটিতে বাংলাদেশ খুব শক্তিশালী দল। বাংলাদেশকে হারানো খুব কঠিন হবে। তবে আমরা আমাদের সেরাটা দিতে চাই। বাংলাদেশকে আমরা সমীহ করছি।”

দেশের মাটিতে আফগানিস্তানের সঙ্গে চার ম্যাচের ওয়ানডে সিরিজ ২-২ ব্যবধানে ড্র করার পর থেকে নতুন করে দল গোছানোর কাজ শুরু করে জিম্বাবুয়ে। দক্ষিণ আফ্রিকা ও অস্ট্রেলিয়ার বিপক্ষে ওয়ানডে খেললেও দলটির বেশির ভাগ সদস্যই আন্তর্জাতিক ক্রিকেটে নতুন।

“আমরা একটা দল গড়ে তুলছি। আমাদের দলটি ভারসাম্যপূর্ণ। বাংলাদেশের বিপক্ষে আমরা সিনিয়র খেলোয়াড়দের ওপর বেশি নির্ভর করছি।”

এক মাসের বেশি সময় ধরে কঠোর পরিশ্রম করে বাংলাদেশ সফরের প্রস্তুতি নেয় জিম্বাবুয়ে। তাই বিসিবি একাদশের বিপক্ষে তিন দিনের ম্যাচে বেশ কয়েকজনকে বিশ্রাম দেয় তারা।

“আমরা পেসারদের বিশ্রাম দিয়েছি। বাংলাদেশে আসার এক সপ্তাহ আগে ওরা প্রথম শ্রেণির ম্যাচ খেলেছে। বাংলাদেশের কন্ডিশনের সঙ্গে মানিয়ে নিতে স্পিনারদের আমরা যথেষ্ট বল করা সুযোগ দিতে পেরেছি।”

বাংলাদেশের অফস্পিনার সোহাগ গাজীর সঙ্গে একই দিনে আন্তর্জাতিক ক্রিকেটে বোলিং নিষিদ্ধ হয় জিম্বাবুয়ের অফস্পিনার প্রসপার উতসেয়ার। দুই স্পিনার গ্রেম ক্রেমার ও রেমন্ড প্রাইসও অবসর নিয়েছেন। অভিজ্ঞ স্পিনারদের অনুপস্থিতি জিম্বাবুয়েকে ভোগাবে বলে মনে করেন দলের কোচ।

দেশে সাধারণত পেসারদের ওপর নির্ভর করে জিম্বাবুয়ে। তবে বাংলাদেশে কয়েকজন তরুণ স্পিনার নিয়ে এসেছে তারা। “প্রাইস, ক্রেমার ও উতসেয়া এখন খেলছে ন। তাই আমাদের তরুণ স্পিনারদের আনতে হয়েছে। আর পেসারদের ওপর আমাদের নির্ভর করতে হবে।”

মঙ্গলবার ৯৮ রানে ৪ উইকেট নিয়ে জিম্বাবুয়ের সেরা বোলার নাটসাই মুসাংওয়ে। তরুণ এই লেগস্পিনারকে নিয়ে উচ্ছ্বসিত ম্যানগনগো।

“মুসাংওয়ে একজন তরুণ স্পিনার। তাকে নিয়ে তাড়াহুড়া করতে চাই না, তাকে একটু সময় নিতে চাই। আমরা তার ওপর খুব বেশি দায়িত্ব চাপাতে চাই না। সে শিখছে এবং উন্নতি করছে।”

মাসাকাদজাদের তিন ভাই প্রথম টেস্টে খেলবেন কি না তা জানতে আরো অপেক্ষা করতে হবে বলে জানান জিম্বাবুয়ের কোচ। “হ্যামিল্টনের খেলা নিশ্চিত। কিন্তু সিঙ্গিরাই ও ওয়েলিংটনের ব্যাপারে শেষ দুই দিনের অনুশীলন দেখে সিদ্ধান্ত হবে।”