টেস্টে ফিরলেন সাকিব, নতুন মুখ জুবায়ের

জিম্বাবুয়ের বিপক্ষে প্রথম টেস্টের বাংলাদেশের দলে নেয়া হয়েছে অনভিজ্ঞ লেগস্পিনার জুবায়ের হোসেনকে। প্রত্যাশিতভাবেই দলে ফিরেছেন অলরাউন্ডার সাকিব আল হাসান।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 Oct 2014, 01:39 PM
Updated : 20 Oct 2014, 02:23 PM

প্রথমবারের মতো জাতীয় দলে এসেছেন লেগস্পিনার জুবায়ের। বিসিবির নিষেধাজ্ঞা শেষে ক্রিকেটে আগেই ফিরেছিলেন সাকিব। এশিয়ান গেমসে খেলা এই অলরাউন্ডার এবার ফিরলেন টেস্টেও।

এছাড়াও দলে ফিরেছেন পেসার শাহাদাত হোসেন ও টপঅর্ডার ব্যাটসম্যান মার্শাল আইয়ুব।

রোববার প্রথম টেস্টের জন্য ১৪ সদস্যের দল ঘোষণা করে বাংলাদেশ ক্রিকেট বোর্ড।

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে বাংলাদেশের সর্বশেষ টেস্ট সিরিজের দল থেকে বাদ পড়েছেন নাসির হোসেন, এনামুল হক, ইমরুল কায়েস, রবিউল ইসলাম ও ইলিয়াস সানি।

প্রধান নির্বাচক ফারুক আহমেদ জানান, ঘরের মাঠে খেলার সুবিধা কাজে লাগানোর ভাবনা থেকেই দল গঠন করা হয়েছে।

“নিষেধাজ্ঞার কারণে নেই অফস্পিনার সোহাগ গাজী। তাই আমরা বোলিংয়ে বৈচিত্র্য আনতে জুবায়েরকে দলে নিয়েছি।”

এখনো কোনো আন্তর্জাতিক ম্যাচ না খেললেও ১৯ বছর বয়সী জুবায়েরের উচ্ছ্বসিত প্রশংসা প্রধান নির্বাচকের কণ্ঠে।

“সে সম্ভাবনাময় একজন তরুণ খেলোয়াড়। সে যদি খেলেই তাহলে দেশে শুরু করাটাই ভালো। কঠিন একটা শিল্পের সে একজন প্রতিভা, অনভিজ্ঞ হলেও তার উপস্থিতি দলকে একটি আকর্ষণীয় বোলিং বিকল্প এনে দেবে।”

১৯ মাস পর টেস্ট দলে ফিরেছেন শাহাদাত। বোলিং ও ফিটনেসের জন্য তার কঠোর পরিশ্রমে ‘মুগ্ধ’ নির্বাচকরা।

এক সিরিজ পর দলে ফিরেছেন মার্শাল। জানুয়ারিতে শ্রীলঙ্কার বিপক্ষে দেশের মাটিতে খেলার পর ওয়েস্ট ইন্ডিজ সফরে ছিলেন না তিনি।

দলের সমন্বয় ও ছন্দ হারানোয় নাসির দলে নেই বলে জানান ফারুক আহমেদ। তিনি আশাবাদী, শিগগির দলে ফিরবেন এই মিডলঅর্ডার ব্যাটসম্যান। তবে তার অনুপস্থিতিতেও ব্যাটিং গভীরতা যথেষ্ট বলে মনে করেন ফারুক।

কলকাতায় আচার্য মেমোরিয়াল ট্রফি দলে ডাক পাওয়ায় প্রথম টেস্টের দলে নাসির, এনামুল ও ইলিয়াস সানির না থাকা নিশ্চিতই ছিল। ২৬ অক্টোবর থেকে ২ নভেম্বর পর্যন্ত হবে এই প্রতিযোগিতা। সোহাগের জায়গায় ওয়েস্ট ইন্ডিজে টেস্ট দলে ডাক পেলেও কোনো ম্যাচ খেলা হয়নি ইলিয়াসের।

ওয়েস্ট ইন্ডিজে চামড়ার সংক্রমণ থেকে ভালো হয়ে অনুশীলনে ফিরলেও প্রথম টেস্টের দলে জায়গা হয়নি ইমরুলের। না খেলেই বাদ পড়েছেন বাঁহাতি স্পিনার ইলিয়াস।

জিম্বাবুয়ের বিপক্ষে সোমবার শুরু হতে যাওয়া তিন দিনের ম্যাচে বিসিবি একাদশে থাকলেও টেস্ট দল থেকে বাদ পড়েছেন পেসার রবিউল।

শনিবার মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে শুরু হবে প্রথম টেস্ট। সোমবার সকালে শের-ই-বাংলায় অনুশীলন শুরু করবেন প্রথম টেস্টে ডাক পাওয়া ক্রিকেটাররা।

বাংলাদেশ দল: মুশফিকুর রহিম (অধিনায়ক), তামিম ইকবাল (সহ-অধিনায়ক), সাকিব আল হাসান, শামসুর রহমান, মুমিনুল হক, রুবেল হোসেন, শুভাগত হোম চৌধুরী, মাহমুদুল্লাহ রিয়াদ, শফিউল ইসলাম, জুবায়ের হোসেন, শাহাদাত হোসেন, মার্শাল আইয়ুব, আল-আমিন হোসেন, তাইজুল ইসলাম।