কোহলির শতকে ভারতের জয়

বিরাট কোহলির শতকে চতুর্থ ওয়ানডেতে সহজ জয় পেয়েছে ভারত। মারলন স্যামুয়েলসের শতকের পরও ৫৯ রানে হেরেছে ওয়েস্ট ইন্ডিজ।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 Oct 2014, 06:28 PM
Updated : 17 Oct 2014, 06:29 PM

ধর্মশালায় জিতে পাঁচ ম্যাচের সিরিজে ২-১ ব্যবধানে এগিয়ে গেছে ভারত।

শুক্রবার হিমাচল প্রদেশ ক্রিকেট অ্যাসোসিয়েশন স্টেডিয়ামে টস হেরে ব্যাট করতে নেমে ৬ উইকেটে ৩৩০ রান করে ভারত।

শিখর ধাওয়ানের সঙ্গে অজিঙ্কা রাহানের ৭০ রানের উদ্বোধনী জুটি ভারতকে ভালো সূচনা এনে দেয়। কোহলির সঙ্গে দ্বিতীয় উইকেটে ৭২ রানের আরেকটি চমৎকার জুটি উপহার দেন রাহানে। ৬৮ রান করা রাহানের ৭৯ বলের ইনিংসটি ৭টি চারে গড়া।

তৃতীয় উইকেটে সুরেশ রায়নার সঙ্গে কোহলির ১৩৮ রানের জুটিতে বড় সংগ্রহের পথে এগিয়ে যায় ভারত। রায়নার (৭১) বিদায়ে ভাঙে ১৮ ওভার স্থায়ী জুটি।

এরপর অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি ও রবিন্দ্র জাদেজা দ্রুত ফিরলেও দলকে বড় সংগ্রহ এনে দেন ২০তম শতক পাওয়া কোহলি। শেষ বলে আউট হওয়ার আগে ১২৭ রান করেন তিনি। তার ১১৪ বলের ইনিংসটি ১৩টি চার ও ৩টি ছক্কায় গড়া।
জবাবে ৪৮ ওভার ১ বলে ২৭১ রানে অলআউট হয়ে যায় ওয়েস্ট ইন্ডিজ।
শুরু থেকেই নিয়মিত বিরতিতে উইকেট হারানো ওয়েস্ট ইন্ডিজকে লড়াইয়ে রাখার চেষ্টা করেছিলেন স্যামুয়েলস ও আন্দ্রে রাসেল।
এক সময়ে ১৬৫ রানে ৬ উইকেট হারানো ওয়েস্ট ইন্ডিজকে খেলায় ফিরিয়েছিলেন রাসেল। মাত্র ২৩ বলে ৪৬ রানের আক্রমণাত্মক ইনিংস খেলেন তিনি।
রাসেলের বিদায়ের পর আবার পথ হারায় ওয়েস্ট ইন্ডিজ। এরপরও চেষ্টা করেছিলেন সিরিজে দ্বিতীয় শতক পাওয়া স্যামুয়েলস। কিন্তু পরাজয়ের ব্যবধানই কমিয়েছেন কেবল। ১১২ রান করা স্যামুয়েলসের ১০৬ বলের ইনিংসটি ৯টি চার ও ৬টি ছক্কায় সাজানো।
সংক্ষিপ্ত স্কোর:
ভারত:
৫০ ওভারে ৩৩০/৬ (রাহানে ৬৮, ধাওয়ান ৩৫, কোহলি ১২৭, রায়না ৭১, ধোনি ৬, জাদেজা ২, রাইডু ১২*; বেন ১/৩০, রাসেল ১/৪৮, হোল্ডার ১/৫২, টেইলর ১/৭৭)
ওয়েস্ট ইন্ডিজ:
৪৮.১ ওভারে ২৭১ (স্মিথ ০, ড্যারেন ব্র্যাভো ৪০, পোলার্ড ৬, স্যামুয়েলস ১১২, রামদিন ৯, ডোয়াইন ব্র্যাভো ০, স্যামি ১৬, রাসেল ৪৬, হোল্ডার ১১, টেইলর ১১, বেন ১*; ভুবনেশ্বর ২/২৫, অক্ষর ২/২৬, উমেশ ২/৪৪, সামি ২/৭২, জাদেজা ২/৮০)