উইন্ডিজের বিরুদ্ধে ব্যবস্থা নেবে ভারত

সিরিজের মাঝপথেই ওয়েস্ট ইন্ডিজের ক্রিকেটাররা দেশে ফিরে যাওয়ার সিদ্ধান্ত নেয়ায় জরুরি সভা ডেকেছে ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই)। মঙ্গলবারের সেই সভায় সফরকারীদের বোর্ডের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়ার বিষয়ে সিদ্ধান্ত নেবে তারা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 Oct 2014, 04:14 PM
Updated : 21 Oct 2014, 10:32 AM

বিসিসিআই সচিব সঞ্জয় প্যাটেল শুক্রবার জানান, আইন পরামর্শ বিভাগের কাছে বিষয়টি তারা পাঠিয়েছেন।

“তারা আমাদের সঙ্গে দ্বি-পাক্ষিক চুক্তি করেছে, নিজেদের অভ্যন্তরীণ কারণে সফর বাতিল করেছে। তাই আমারা ক্ষতিপূরণ চাইতে হবে।”

সঞ্জয় জানান, আইনগত পরামর্শ পাওয়ার পর বোর্ড পরবর্তী পদক্ষেপ ঠিক করবে।

বেতন কাঠামো নিয়ে বোর্ডের সঙ্গে প্লেয়ার্স অ্যাসোসিয়েশনের (ডব্লিউআইপিএ) ঝামেলাতে চতুর্থ ওয়ানডের আগে ভারত সফরে আর কোনো ম্যাচ না খেলার সিদ্ধান্ত নেয় ওয়েস্ট ইন্ডিজের ক্রিকেটাররা।

ভারতের ক্রিকেট বোর্ড জানিয়েছে, ওয়েস্ট ইন্ডিজ আর এই সফরে খেলবে না। এই সময়টায় শ্রীলঙ্কাকে খেলার জন্য আমন্ত্রণ জানিয়েছে ভারতীয় বোর্ড। অবশ্য ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট বোর্ড ক্রিকেটারদের না খেলার কথা অস্বীকার করে বলেছে, চতুর্থ ওয়ানডের পর এ বিষয়ে বিস্তারিত জানাবে তারা।

শুক্রবার ধর্মশালায় চতুর্থ ওয়ানডে শেষে দেশের বিমান ধরতে পারেন ওয়েস্ট ইন্ডিজের ক্রিকেটাররা। এবারের সফরে আরেকটি ওয়ানডে, একটি টি-টোয়েন্টি ও ৩ টেস্টের সিরিজ খেলা বাকি আছে তাদের।

ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট বোর্ড ও ক্রিকেটারদের সংগঠন গত মাসে বেতন ভাতা ও বিভিন্ন শর্ত নিয়ে একটি নতুন চুক্তি করে। দলের ওয়ানডে অধিনায়ক ডোয়াইন ব্র্যাভোসহ সিনিয়র ক্রিকেটাররা এই চুক্তি মেনে নেননি।

এর জের ধরে ভারত সফরের শুরু থেকেই ওয়েস্ট ইন্ডিজের খেলোয়াড়রা ধর্মঘটের হুমকি দিয়ে যাচ্ছিলেন। আর চতুর্থ ওয়ানডেতে তো মাঠেই নামতে চাননি তারা। শেষ পর্যন্ত বিসিসিআই কর্মকর্তাদের অনুরোধে মাঠে নামেন ব্র্যাভোরা।

ওয়েস্ট ইন্ডিজ চলে যাওয়াতে ভারতের সূচিতে যে ফাঁকা জায়গা তৈরি হয়েছে, তা পূরণ করতে শ্রীলঙ্কাকে একটি ওয়ানডে সিরিজ খেলার আহবান জানায় বিসিসিআই। শ্রীলঙ্কা তাতে সাড়া দেয়।

১ নভেম্বর থেকে ১৫ নভেম্বরের মধ্যে ৫ ওয়ানডের একটি সিরিজ খেলবে ভারত ও শ্রীলঙ্কা। এই সিরিজের সূচি তৈরির কাজও শুরু করবে বিসিসিআই।