বাংলাদেশ সফরের জিম্বাবুয়ে দলে ৩ ভাই!

বাংলাদেশ বিপক্ষে টেস্ট সিরিজের জন্য জিম্বাবুয়ে দলে জায়গা হয়েছে তিন মাসাকাদজা ভাইয়ের। জিম্বাবুয়ে দলে মাসাকাদজা ভাইদের সর্বশেষ সদস্য ওয়েলিংটন। টেস্টের ১৭ সদস্যের দলে চার জন আছেন অভিষেকের অপেক্ষায়।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 Oct 2014, 11:59 AM
Updated : 16 Oct 2014, 02:25 PM

বৃহস্পতিবার টেস্টের পাশাপাশি ওয়ানডে দলও ঘোষণা করে জিম্বাবুয়ে ক্রিকেট বোর্ড।

ব্যাটসম্যান হ্যামিল্টন মাসাকাদজা আর পেসার সিঙ্গিরাই মাসাকাদজা জিম্বাবুয়ের হয়ে আগেই টেস্ট খেলেন। এবার টেস্ট দলে যোগ হলেন বাঁহাতি স্পিনার ওয়েলিংটন।

২১ বছর বয়সী ওয়েলিংটন মাত্র ৭টি প্রথম শ্রেণির ম্যাচ খেলেন। তবে সম্প্রতি জিম্বাবুয়ে 'এ' দলের বাংলাদেশ সফরে খুব ভালো বোলিং করেন তিনি। এ কারণেই বাংলাদেশের বিপক্ষে তার টেস্ট অভিষেক হওয়ার সম্ভাবনা বেশ জোরালো।

বাংলাদেশের বিপক্ষে ওয়েলিংটনের অভিষেক হয়ে গেলে টেস্ট ক্রিকেটের একটি রেকর্ডে ভাগ বসাবেন মাসাকাদজা ভাইয়েরা। এর আগে টেস্ট ক্রিকেটে তিনবার এক সঙ্গে তিন ভাইয়ের খেলার উদাহরণ আছে।  

শেষবার ১৯৬৯ সালে করাচি টেস্টে নিউ জিল্যান্ডের বিপক্ষে পাকিস্তান দলে একই সঙ্গে খেলেছিলেন হানিফ, মুশতাক ও সাদিক মোহাম্মদ। ম্যাচটি ড্র হয়েছিল।

ওয়েলিংটন ছাড়া টেস্ট দলে অভিষেকের অপেক্ষায় আছেন ব্যাটসম্যান ব্রায়ান চারি, অলরাউন্ডার নাটসাই এমসাংবে ও টাফাজয়া কামুনগোজি। তবে জিম্বাবুয়ের এই দলে জায়গা হয়নি অভিজ্ঞ টপ-অর্ডার ব্যাটসম্যান মার্ক ভারমিউলেনের।

বাংলাদেশে তিনটি টেস্ট খেলবে জিম্বাবুয়ে। ২৫ অক্টোবর মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে শুরু হবে প্রথম টেস্ট।

৩ নভেম্বর শেখ আবু নাসের স্টেডিয়ামে শুরু হবে দ্বিতীয় টেস্ট। ১২ নভেম্বর জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে শুরু হবে তৃতীয় ও শেষ টেস্ট।

২০০১ সালে বাংলাদেশের বিপক্ষে চট্টগ্রাম টেস্ট জিতেছিল জিম্বাবুয়ে। এরপর আর প্রতিপক্ষের মাঠে কোনো টেস্ট জেতেনি তারা।

এ ছাড়া ৫ ম্যাচের একটি ওয়ানডে সিরিজও খেলবে দুই দল। ২১ ও ২৩ নভেম্বর জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে হবে প্রথম দুটি ওয়ানডে। ২৬ ও ২৮ নভেম্বর ও ১ ডিসেম্বর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে হবে সিরিজের শেষ তিনটি ওয়ানডে।

বাংলাদেশ সফরের ওয়ানডে দলও দিয়েছে জিম্বাবুয়ে।

জিম্বাবুয়ের টেস্ট দল: ব্রেন্ডন টেইলর (অধিনায়ক), সিকান্দার রাজা, রেগিস চাকাবভা, ব্রায়ান চারি,  টেন্ডাই চাটারা, এল্টন চিগুম্বুরা, ক্রেইগ আরভিন, টাফাজয়া কামুনগোজি, হ্যামিল্টন মাসাকাদজা, সিঙ্গিরাই মাসাকাদজা, ওয়েলিংটন মাসাকাদজা, নাটাসাই এমসাংয়ে, রিচমন্ড মুতুমবামি, জন নিউম্বু, টিনাশে পানিয়াঙ্গারা, ভুসিমুজি সিবান্দা, ম্যালকম ওয়ালার।

ওয়ানডে দল: এল্টন চিগুম্বুরা, ব্রেন্ডন টেইলর, সিকান্দার রাজা, রেগিস চাকাবভা, টেন্ডাই চাটারা, ক্রেইগ আরভিন, টাফাজয়া কামুনগোজি, হ্যামিল্টন মাসাকাদজা, নাটাসাই এমসাংয়ে, রিচমন্ড মুতুমবামি, জন নিউম্বু, টিনাশে পানিয়াঙ্গারা, ভুসিমুজি সিবান্দা, ম্যালকম ওয়ালার। আর নেভিল মাডজিভা, টিমিসেন মারুমা, সলোমন মিরে, পিটার মুর, তাওয়ান্ডা মুপারিয়া ও ব্রায়ান ভিটোরির মধ্যে তিন জন ওয়ানডে দলে ঢুকবেন।