ফিল্ডিং কোচের চোখে ‘আদর্শ’ মুশফিক

ওয়েস্ট ইন্ডিজে বাংলাদেশের ফিল্ডিং নিয়ে সন্তুষ্ট রিচার্ড হ্যালসল। বাংলাদেশের ফিল্ডিংকে নতুন উচ্চতায় নিয়ে যেতে চান নতুন এই ফিল্ডিং কোচ। আর শিষ্যদের জন্য তিনি আদর্শ হিসেবে দেখেন উইকেটকরক্ষক মুশফিকুর রহিমকে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 Oct 2014, 06:31 PM
Updated : 13 Oct 2014, 06:35 PM

সোমবার মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে হ্যালসল বলেন, “সাকিব (আল হাসান) খুব ভালো ক্যাচার। টেস্ট অধিনায়ক (মুশফিকুর রহিম) একজন রোল মডেল। আর কয়েকজন সিনিয়র খেলোয়াড়রাও ভালো করছেন।”

নাসির হোসেন, এনামুল হকের মতো তরুণদের দক্ষতা নিয়েও কোনো সন্দেহ নেই হ্যালসলের। অনুশীলনে এদের ফিল্ডিংয়ের দক্ষতা ম্যাচে নিয়ে যেতে চান তিনি। তিনি আশাবাদী, বারবার অনুশীলনে খেলোয়াড়রা ফিল্ডিংয়ে অভ্যস্ত হয়ে উঠবেন।

হ্যালসল মনে করেন, ভালো ফিল্ডার হওয়ার জন্য অতিমানব হতে হয় না। দ্রুতগামী, চটপটে ও শক্তিশালী হওয়া, দিনের পুরো ৯০ ওভার মনোযোগী থাকা এবং ওয়ানডেতে বলের পেছনে দ্রুতগতিতে ছুটতে পারা ভালো ফিল্ডার হতে সহায়তা করে।

অক্টোবরের শেষ দিকে জিম্বাবুয়ের বিপক্ষে শুরু হতে যাওয়া টেস্ট সিরিজে ‘ক্লোজ ক্যাচিং’ এর দিকে মনোযোগ বাড়াবেন হ্যালসল।

“আমাদের অসাধারণ কয়েকজন স্পিনার রয়েছে, তাই ক্লোজ ক্যাচিং খুব গুরুত্বপূর্ণ হবে। উপমহাদেশে নতুন বলে উইকেট নেয়াও খুব গুরুত্বপূর্ণ। স্লিপে আসা প্রতিটি সুযোগ ফিল্ডারদের কাজে লাগাতে হবে।”

ইংল্যান্ড দলের সঙ্গে ছয় বছর ছিলেন হ্যালসল। তাদের সাফল্য খুব কাছ থেকে দেখেছেন তিনি। “এটা নতুন অভিজ্ঞতা। খুব ভালো খেলোয়াড় ও কোচিং স্টাফদের সঙ্গে কাজ করার এটা নতুন সুযোগ। রোমাঞ্চকর কিছু তৈরি করতে চাই, যাতে আগের সাফল্যের পুনরাবৃত্তি করা যায়।”