সুপার ওভারের নাটকীয়তায় কোবরাসের জয়

সুপার ওভারে পাওয়া নাটকীয় জয়ে চ্যাম্পিয়ন্স লিগ টি-টোয়েন্টিতে সেমি-ফাইনালে খেলার আশা বাঁচিয়ে রেখেছে কেপ কোবরাস। বার্বাডোজ ট্রাইডেন্টসের বিপক্ষে ২০ ওভারের লড়াইয়ে সমতার পর সুপার ওভারে জিতেছে দক্ষিণ আফ্রিকার দলটি।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 Sept 2014, 02:32 PM
Updated : 26 Sept 2014, 03:15 PM

‘বি’ গ্রুপে তিন ম্যাচ খেলে কোবরাসের এটা প্রথম জয়। আর ট্রাইডেন্টসের এটা টানা দ্বিতীয় হার।

পাঞ্জাব ক্রিকেট অ্যাসোসিয়েশন স্টেডিয়াম শুক্রবার টস হেরে ব্যাট করতে নেমে জোনাথন কার্টারের অপরাজিত ১১১ রানের সাহায্যে ৮ উইকেটে ১৭৪ রান করে ট্রাইডেন্টস। জবাবে ৫ উইকেট হারিয়ে কোবরাসও সমান স্কোর গড়লে ম্যাচ সুপার ওভারে গড়ায়।

এক ওভারে লড়াইয়ে প্রথমে ব্যাট করে ১১ রান করে কোবরাস। জবাবে শেষ বলে চার রান দরকার ছিল ট্রাইডেন্টসের। কিন্তু দুই রান করতে পারে তারা।

এর আগে মূল লড়াইয়ে প্রথমে ব্যাট করতে নেমে প্রথম তিন ওভারে দুই উইকেট হারিয়ে বড় ধাক্কা খায় ট্রাইডেন্টস। তখন তাদের দলীয় রান ছিল মাত্র সাত। তবে জোনাথন কার্টারের অপরাজিত শতরানের ইনিংসে ঘুরে দাঁড়ায় ওয়েস্ট ইন্ডিজের দলটি।

তৃতীয় উইকেটে উদ্বোধনী ব্যাটসম্যান শ্রীলঙ্কার দিলশান মুনাভিরার (৪২) সঙ্গে ৭৫ রানের জুটি গড়েন কার্টার। এরপর আর কোনো সঙ্গী না পেলেও এক প্রান্ত আগলে রেখে মারুমুখী ব্যাটিংয়ে পৌনে দুইশর ইনিংস গড়তে দলকে নেতৃত্ব দেন তিনি।

ওয়েস্ট ইন্ডিজের ব্যাটসম্যান কার্টারের ৬৮ বলের ইনিংসটি ১০টি চার ও পাঁচটি ছক্কা সমৃদ্ধ। ২০ ওভারের ক্রিকেটে কার্টারের এটাই প্রথম শতক।

জয়ের লক্ষ্যে খেলতে নেমে ১৮ বলে ৩৯ রান করে কোবরাসকে উড়ন্ত সূচনা এনে দেন দক্ষিণ আফ্রিকার রিচার্ড লেভি। পঞ্চম ওভারের পঞ্চম বলে দলকে ৫৬ রানে রেখে আউট হন লেভি।

এরপর হাশিম আমলার ব্যাটে ভর করে জয়ের পথেই ছিল কোপরাস। কিন্তু ৪২ বলে ৭টি চার ও ১টি ছক্কায় ৫৯ রান করে আমলা ফিরে গেলে হোঁচট খায় কোবরাস। তবে ষষ্ঠ উইকেটে সাইব্র্যান্ড ও জাস্টিন কেম্পের ৩১ রানের জুটিতে প্রতিপক্ষের সমান স্কোর গড়ে দলটি।

ট্রাইডেন্টসের পক্ষে ২৭ রানে ৪ উইকেট নেন জিবন মেন্ডিস।