‘টিম কম্বিনেশনে’ পরিবর্তন চান মুশফিক

বছরটা মোটেও ভালো কাটছে না বাংলাদেশের। ওয়েস্ট ইন্ডিজ সফরেও ব্যর্থতাই সঙ্গী ছিল ক্রিকেটারদের। টানা হারের পর দেশে ফিরে বাংলাদেশ ক্রিকেট দলের অধিনায়ক মুশফিকুর রহিমের উপলব্ধি, দলের ‘কম্বিনেশনে’ পরিবর্তন দরকার।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 Sept 2014, 12:04 PM
Updated : 20 Sept 2014, 12:24 PM

ওয়েস্ট ইন্ডিজে ২-০ ব্যবধানে টেস্ট আর ৩-০ ব্যবধানে ওয়ানডে সিরিজে হারের পর শনিবার সকালে দেশে ফেরেন ক্রিকেটারা।

হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে মুশফিক বলেন, “ফলাফল আসছে না, তাই আমাদের টিম কম্বিনেশনে একটু পরিবর্তন দরকার। ওয়েস্ট ইন্ডিজ সফরে আমাদের এই পরিকল্পনা থাকলেও তা সফল হয়নি। জিম্বাবুয়ের বিপক্ষে পরের সিরিজে এই চেষ্টা অব্যহত থাকবে।”

আগামী অক্টোবরে তিনটি টেস্ট ও পাঁচটি ওয়ানডে খেলতে বাংলাদেশে আসবে জিম্বাবুয়ে।

মুশফিক জানান, ওয়ানডে বা টেস্ট ওয়েস্ট ইন্ডিজে কোনো ধরনের ক্রিকেটেই নিজেদের পরিকল্পনা অনুযায়ী খেলতে পারেনি বাংলাদেশ। শুরুটা ভালো হলেও শেষ পর্যন্ত তা ধরে রাখতে না পারার হতাশা এখনো পোড়াচ্ছে অধিনায়ককে।
“একটা শক্তিশালী দলের বিপক্ষে জিততে চাইলে লম্বা সময় ধরে ভালো ক্রিকেট খেলতে হবে। এটাই আমরা করতে পারিনি।”
গুরুত্বপূর্ণ সময়ে উইকেট হারানো আর প্রয়োজনের সময় ‘ব্রেক থ্রু’ না পাওয়ায় ওয়েস্ট ইন্ডিজে কোনো সাফল্য আসেনি বলে মনে করেন মুশফিক।
“আমাদের যে দায়িত্ব ছিল, তা পালনে একটু ঘাটতি ছিল। বিশেষ করে আমাদের ব্যাটিংয়ে। সেদিক থেকে আমাদের আরও কাজ করতে হবে।”
ছন্দে ফেরার লড়াইয়ে থাকা নাসির হোসেন আরেকবার হতাশ করেছেন। প্রত্যাশা মেটাতে পারেননি শামসুর রহমানও।
“একজন খেলোয়াড়কে ন্যূনতম সুযোগ দেয়া না হলে তা অবিচার হবে। এর আগে তামিম (ইকবাল) অনেকগুলো ম্যাচে রান করেনি। এবার তামিম, (মাহমুদুল্লাহ) রিয়াদ ভাই ভাল খেলেছে। আমার মনে হয় কিছু খেলোয়াড়কে আমাদের কিছুটা ব্যাকআপ করা উচিত।”
দল প্রত্যাশিত ফল না পেলেও এখনো নেতৃত্ব ছাড়ার কথা ভাবছেন না মুশফিক। বরং দলকে ছন্দে ফেরানোর চ্যালেঞ্জ নিয়ে এগিয়ে যেতে চান তিনি।