লজ্জা এড়ালেও বড় হার বাংলাদেশের

পঞ্চম দিন দ্রুত শেষ ৫ উইকেট হারালেও অধিনায়ক মুশফিকুর রহিমের শতকে ইনিংস হারের লজ্জা এড়িয়েছে বাংলাদেশ। কিংসটাউনে প্রথম টেস্ট ১০ উইকেটে জিতেছে ওয়েস্ট ইন্ডিজ।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 Sept 2014, 02:05 PM
Updated : 9 Sept 2014, 03:42 PM

দুই ম্যাচের সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে গেছে ওয়েস্ট ইন্ডিজ। শনিবার গ্রস আইলেটে শুরু হবে দ্বিতীয় ও শেষ টেস্ট।

মঙ্গলবার আর্নস ভেল গ্রাউন্ডে ৫ উইকেটে ২৫৬ রান নিয়ে খেলা শুরু করে বাংলাদেশ। ব্যাটসম্যানদের ব্যর্থতায় দিনের প্রথম সেশনেই খেলা শেষ হয়ে যায়।

দেখেশুনেই শুরু করেছিলেন মুশফিক ও নাসির হোসেন। দলকে ৫ উইকেটে ২৭৯ রানের স্বস্তিকর জায়গায় পৌঁছে দিয়েছিলেন এই দুজনে।

এরপর নাসিরের অহেতুক আউটে খেলার চিত্র পাল্টে যায়। কেমার রোচের বল লেগের দিকে ঘুরাতে চেয়েছিলেন নাসির। ব্যাটের ওপরের কানায় লেগে বল উপরে উঠে যায়। অনেকটা দৌড়ে এসে ক্যাচ তালুবন্দি করতে কোনো সমস্যা হয়নি শ্যানন গ্যাব্রিয়েলের।

আগের দিন ৭ রান করা নাসিরের মঙ্গলবার অবদান ১২ রান। তার বিদায়ের পর নিয়মিত বিরতিতে উইকেট হারিয়ে ৩১৪ রানে অলআউট হয়ে যায় বাংলাদেশ।

বাংলাদেশের শেষ চার ব্যাটসম্যানের কেউই রান করতে পারেননি। শূন্য রানে অপরাজিত থেকে যান এগারো নম্বর ব্যাটসম্যান আল-আমিন হোসেন।

রোচের বলে এলবিডব্লিউর ফাঁদে পড়েন অভিষিক্ত শুভাগত হোম চৌধুরী। আর এক ওভারেই গ্যাব্রিয়েল বোল্ড করে বিদায় করেন তাইজুল ইসলাম ও রুবেল হোসেনকে।

অন্য প্রান্তে নিয়মিত উইকেট পতন হলেও অবিচল ছিলেন মুশফিক। তার দৃঢ়তায়ই ইনিংস হার এড়ায় বাংলাদেশ। দশম ব্যাটসম্যান হিসেবে বিদায় নেয়ার আগে ১১৬ রানের চমৎকার ইনিংস খেলেন বাংলাদেশ অধিনায়ক।

মুশফিকের ২৪৩ বলের ইনিংসটি সাজানো ১৫টি চার ও ১টি ছক্কায়। টেস্টে এটি মুশফিকের তৃতীয় শতক।

৬৪ রানে ৪ উইকেট নিয়ে ওয়েস্ট ইন্ডিজের সেরা বোলার রোচ। এছাড়া গ্যাব্রিয়েল ও সুলেমান বেন দুটি করে উইকেট নেন।

জয়ের জন্য মাত্র ১৩ রান প্রয়োজন ছিল ওয়েস্ট ইন্ডিজের। কোনো উইকেট না হারিয়ে সেই লক্ষ্যে পৌঁছে যায় স্বাগতিকরা।

সংক্ষিপ্ত স্কোর:

ওয়েস্ট ইন্ডিজ: ৪৮৪/৭ ইনিংস ঘোষণা (ব্রেথওয়েইট ২১২, চন্দরপল ৮৫*, গেইল ৬৪; তাইজুল ৫/১৩৫) ও ১৩/০ (গেইল ৯*, ব্রেথওয়েইট ৪*)

বাংলাদেশ: ১৮২ (মুমিনুল ৫১, মুশফিক ৪৮*; বেন ৫/৩৯, ব্ল্যাকউড ২/১৪) ও ৩১৪ (তামিম ৫৩, শামসুর ৪, ইমরুল ২৫, মুমিনুল ১২, মাহমুদুল্লাহ ৬৬, মুশফিক ১১৬, নাসির ১৯, শুভাগত ০, তাইজুল ০, রুবেল ০, আল-আমিন ০*; রোচ ৪/৬৪, গ্যাব্রিয়েল ২/২৫, বেন ২/৪৪, গেইল ১/৫০, টেইলর ১/৬৪)

ম্যাচ সেরা: ক্রেইগ ব্রেথওয়েইট।