অস্ট্রেলিয়ার টি-টোয়েন্টি অধিনায়ক ফিঞ্চ

অস্ট্রেলিয়ার টি-টোয়েন্টি দলের অধিনায়ক হয়েছেন মারকুটে ব্যাটসম্যান অ্যারন ফিঞ্চ। জর্জ বেইলি টি-টোয়েন্টি দলের অধিনায়কের পদ থেকে সরে দাঁড়ানোর পর এই সিদ্ধান্ত নিয়েছে দেশটির ক্রিকেট বোর্ড।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 Sept 2014, 05:08 PM
Updated : 9 Sept 2014, 12:30 PM

অধিনায়ক ফিঞ্চের প্রথম পরীক্ষা সংযুক্ত আরব আমিরাতে পাকিস্তানের বিপক্ষে একমাত্র টি-টোয়েন্টি।

ওয়ানডে ও টেস্ট ক্রিকেটে আরো বেশি মনোযোগ দিতে রোববার বেইলি টি-টোয়েন্টি দলের নেতৃত্ব ছেড়ে দেয়ার ঘোষণা দেন। পরদিন সোমবারই নতুন অধিনায়ক নির্বাচন করে ক্রিকেট অস্ট্রেলিয়া।

অস্ট্রেলিয়ার নতুন টি-টোয়েন্টি অধিনায়ক ফিঞ্চের উত্থানটা একটু দ্রুত গতিরই। মাত্র তিন বছরই হলো আন্তর্জাতিক ক্রিকেটে তার আবির্ভাব। এরই মধ্যে তিনি সংক্ষিপ্ততর সংস্করণে নিজেকে বিশেষজ্ঞ ব্যাটসম্যান হিসেবে প্রতিষ্ঠিত করেন। এখন তো অধিনায়কই হয়ে গেলেন।

সিএর এক বিবৃতিতে দেশটির নির্বাচক রড মার্শ বলেন, "অ্যারন র্যা্ঙ্কিংয়ে বিশ্বের এক নম্বর টি-টোয়েন্টি ব্যাটসম্যান এবং সম্পূর্ণভাবে সে এই সুযোগ পাওয়ার যোগ্য।"

গত বছর সাউথহ্যাম্পটনে ইংল্যান্ডের বিপক্ষে অস্ট্রেলিয়াকে জেতানোর পথে ৬৩ বলে ১৫৬ রান করেন ফিঞ্চ। আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে এটাই ব্যক্তিগত সর্বোচ্চ রানের স্কোর।

২৭ বছর বয়সী এই ব্যাটসম্যানের ওয়ানডে ক্রিকেটে অভিষেক হয় গত বছর। ২৮ ম্যাচ শেষে ওয়ানডে ক্রিকেটে তার গড় ৩৭.৮৫।

পাকিস্তানের বিপক্ষে একমাত্র টি-টোয়েন্টি ম্যাচের দলে ফিঞ্চ অভিষেকের অপেক্ষায় থাকা দুজন ক্রিকেটার পাচ্ছেন। মিডিয়াম পেসার শিন অ্যাবট আর লেগ স্পিনার ক্যামেরন বয়েস পাকিস্তানের বিপক্ষে দলে আছেন।

অস্ট্রেলিয়া ও পাকিস্তানের মধ্যে একমাত্র টি-টোয়েন্টিটি দুবাই আন্ততর্জাতিক স্টেডিয়ামে ৫ অক্টোবর হবে।

অস্ট্রেলিয়া টি-টোয়েন্টি দল: অ্যারন ফিঞ্চ (অধিনায়ক), ডেভিড ওয়ার্নার, শেন ওয়াটসন, গ্লেন ম্যাক্সওয়েল, মিচেল মার্শ, স্টিভেন স্মিথ, ব্র্যাড হ্যাডিন, জেমস ফকনার, শিন অ্যাবট, মিচেল স্টার্ক, প্যাট কামিন্স, কেন রিচার্ডসন, ক্যামেরন বয়েস।