৩১ বছর আর ২৮ ম্যাচ পর

দুই দলের প্রথম দেখায় ইতিহাস গড়েছিল জিম্বাবুয়ে। পরাশক্তি অস্ট্রেলিয়াকে হারিয়ে ক্রিকেট বিশ্বকে চমকে দিয়েছিল দলটি। ৩১ বছর দেখা গেল তার পুনরাবৃত্তি।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 August 2014, 05:43 PM
Updated : 1 Sept 2014, 11:35 AM

রোববার ত্রিদেশীয় সিরিজে অস্ট্রেলিয়াকে ৩ উইকেটে হারায় জিম্বাবুয়ে। হারারে স্পোর্টস ক্লাব মাঠে টস জিতে ব্যাট করতে নেমে ৯ উইকেটে ২০৯ রান করে অস্ট্রেলিয়া। জবাবে ৪৮ ওভারে ৭ উইকেট হারিয়ে লক্ষ্যে পৌঁছে যায় জিম্বাবুয়ে।

১৯৮৩ সালের ৯ জুন বিশ্বকাপের ম্যাচে অস্ট্রেলিয়াকে ১৩ রানে হারিয়েছিল জিম্বাবুয়ে। তারপর থেকে দলটির বিপক্ষে টানা ২৮ ম্যাচ অপরাজিত ছিল অস্ট্রেলিয়া। যার ২৭টিতেই জেতে তারা।

৩১ বছর আগে বিখ্যাত সেই জয়ের সময় জিম্বাবুয়ের বর্তমান দলটির কারো জন্মই হয়নি।

২-০ ব্যবধানে এগিয়ে গিয়েও আফগানিস্তানের সঙ্গে ২-২ ব্যবধানে চার ম্যাচের ওয়ানডে সিরিজ ড্র করার পর অনেক পরিবর্তন আসে জিম্বাবুয়ের ক্রিকেটে। ওয়ানডে নেতৃত্ব থেকে ব্রেন্ডন টেইলরকে সরিয়ে অধিনায়কত্বে ফেরানো হয় এল্টন চিগুম্বুরাকে।

দলকে সামনে থেকেই নেতৃত্ব দিয়েছেন এই অলরাউন্ডার। অপরাজিত অর্ধশতকের ইনিংসের সুবাদে ম্যাচের সেরা খেলোয়াড়ের পুরস্কার জেতেন তিনিই।

অস্ট্রেলিয়ার বিপক্ষে জয় দিয়ে শুরু করলেও টেস্ট খেলুড়ে দেশগুলোর মধ্যে এই দেশটির বিপক্ষে জিম্বাবুয়ের জয় ছিল সবচেয়ে কম। এখন অস্ট্রেলিয়া আর দক্ষিণ আফ্রিকার বিপক্ষে জিম্বাবুয়ের জয় দুটি করে।

জিম্বাবুয়ের সবচেয়ে বেশি জয় বাংলাদেশের বিপক্ষে, ২৮টি। এছাড়া দুই অঙ্কের জয় আছে কেবল ভারতের বিপক্ষে, ১০টি। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ৯টি, ইংল্যান্ড ও নিউ জিল্যান্ডের বিপক্ষে ৮টি করে, শ্রীলঙ্কার বিপক্ষে ৭টি আর পাকিস্তানের বিপক্ষে ৩টি জয় রয়েছে জিম্বাবুয়ের।