সহজ জয়ে স্বস্তিতে ভারত

কম রানে ইংল্যান্ডকে বেধে রেখে জয়ের পথ তৈরি করে দিয়েছিলেন বোলাররা। সুযোগটা কাজে লাগাতে কোনো ভুল করেননি ব্যাটসম্যানরা। তৃতীয় ওয়ানডেতে ৬ উইকেটে সহজ জয়ই পেয়েছে ভারত।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 August 2014, 05:03 PM
Updated : 30 August 2014, 05:03 PM

বৃষ্টিতে প্রথম ওয়ানডে পরিত্যক্ত হওয়ার পর টানা দুই ম্যাচ জিতে ৫ ম্যাচের সিরিজে ২-০ ব্যবধানে এখন এগিয়ে ভারত। শনিবারের এই জয়ে নিশ্চিত হয়ে গেছে, ওয়ানডে সিরিজ অন্তত হারছে না বিশ্ব চ্যাম্পিয়নরা।

নটিংহ্যামের ট্রেন্ট ব্রিজে টস হেরে ব্যাট করতে নেমে শেষ বলে ২২৭ রানে অলআউট হয়ে যায় ইংল্যান্ড।

অ্যালেক্স হেলসের সঙ্গে অধিনায়ক অ্যালেস্টার কুকের ১৮ ওভার স্থায়ী ৮২ রানের উদ্বোধনী জুটি ইংল্যান্ডকে ভালো সূচনা এনে দেয়। কিন্তু পরের ব্যাটসম্যানদের ব্যর্থতায় ভালো শুরুর সুবিধা কাজে লাগাতে পারেনি ইংল্যান্ড।

উইকেটরক্ষক ব্যাটসম্যান জস বাটলারের ৪২, নয় নম্বর ব্যাটসম্যান জেমস ট্রেডওয়েলের ৩০ রানের সৌজন্যে কোনো মতে সোয়া দুইশ’ পর্যন্ত যায় ইংল্যান্ডের সংগ্রহ।

৩৯ রানে ৩ উইকেট নিয়ে ভারতের সেরা বোলার রবিচন্দ্রন অশ্বিন। ওয়েন মর্গান, বাটলার ও বেন স্টোকসকে বিদায় করা এই স্পিনারই জেতেন ম্যাচ সেরার পুরস্কার।
জবাবে ৪৩ ওভারে ৪ উইকেট হারিয়ে লক্ষ্যে পৌঁছে যায় ভারত।
শিখর ধাওয়ানের সঙ্গে ৩৫ ও বিরাট কোহলির সঙ্গে ৫০ রানের দুটি জুটি গড়ে দলকে ভালো সূচনা এনে দেন অজিঙ্কা রাহানে (৪৫)।
কোহলির (৪০) সঙ্গে ৩৫ ও সুরেশ রায়নার (৪২) সঙ্গে ৮৭ রানের দুটি চমৎকার জুটি উপহার দিয়ে দলকে জয়ের দিকে নিয়ে যান অম্বাতি রাইডু।
রায়না ফিরে গেলেও দলকে জিতিয়েই মাঠ ছাড়েন রাইডু। ৬৪ রানে অপরাজিত থাকা এই ব্যাটসম্যানের ৭৮ বলের ইনিংসটি সাজানো ৬টি চারে।
সংক্ষিপ্ত স্কোর:
ইংল্যান্ড:
৫০ ওভারে ২২৭ (কুক ৪৪, হেলস ৪২, বেল ২৮, রুট ২, মর্গান ১০, বাটলার ৪২, স্টোকস ২, ওকস ১৫, ট্রেডওয়েল ৩০, ফিন ৬, অ্যান্ডারসন ০*; অশ্বিন ৩/৩৯, রাইডু ১/৮, রায়না ১/৩৭, জাদেজা ১/৩৮, সামি ১/৪০, ভুবনেশ্বর ১/৪৫)
ভারত:
৪৩ ওভারে ২২৮/৪ (রাহানে ৪৫, ধাওয়ান ১৬, কোহলি ৪০, রাইডু ৬৪*, রায়না ৪২, জাদেজা ১২*; স্টোকস ১/৩১, ওকস ১/৪৩, ট্রেডওয়েল ১/৪৬, ফিন ১/৫০)
ম্যাচ সেরা:
রবিচন্দ্রন অশ্বিন।