জোড়া শতকে দ.আফ্রিকার দাপুটে জয়

অধিনায়ক এবি ডি ভিলিয়ার্স ও ফাফ দু প্লেসির শতকে অসাধারণ এক জয় পেয়েছে দক্ষিণ আফ্রিকা। জিম্বাবুয়েতে ত্রিদেশীয় সিরিজে অস্ট্রেলিয়াকে ৭ উইকেটের বড় ব্যবধানে হারিয়েছে তারা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 August 2014, 04:10 PM
Updated : 27 August 2014, 04:10 PM

বুধবার হারারে স্পোর্টস ক্লাব মাঠে ৩২৮ রানের লক্ষ্যে খেলতে নেমে ২০ বল বাকি থাকতেই জয় নিশ্চিত করে দক্ষিণ আফ্রিকা।

একেতো লক্ষ্যটা ছিল বড়, তারউপর আবার ৫১ রানের মধ্যে দুই উদ্বোধনী ব্যাটসম্যানকে হারিয়ে বিপদে পড়ে যায় প্রোটিয়ারা। কিন্তু দু প্লেসির সঙ্গে ১৭৪ বলে ২০৬ রানের দুর্দান্ত এক জুটি গড়ে দলকে সহজ জয় পাইয়ে দেন ডি ভিলিয়ার্স।

ডি ভিলিয়ার্স ও দু প্লেসির এই দুইশ’ ছাড়ানো জুটিটা অস্ট্রেলিয়ার বিপক্ষে দক্ষিণ আফ্রিকার সর্বোচ্চ রানের জুটি।

ওই রেকর্ড গড়তে ৯৮ বলে ১০৬ রান করেন দু প্লেসি। ক্যারিয়ারের প্রথম ওয়ানডে শতক করতে ১১টি চার ও ১টি ছক্কা মারেন তিনি।

মিচেল স্টার্কের বলে দু প্লেসি আউট হয়ে গেলেও ডি ভিলিয়ার্স জয় নিশ্চিত করেই মাঠ ছাড়েন, শেষ পর্যন্ত ১৩৬ রানে অপরাজিত থাকেন তিনি। তার ১০৬ বলের ইনিংসটি ১১টি চার ও ২টি ছক্কায় সাজানো। ডি ভিলিয়ার্সের এটা ১৮তম ওয়ানডে শতক।

ইনিংসে দুইবার আউট হওয়া থেকে বেঁচে যান এবি ডি ভিলিয়ার্স। ৭৮ রানের মাথায় নিজের করা বলে ডি ভিলিয়ার্সের ক্যাচ ছাড়েন মিচেল জনসন। আর তার পরের ওভারে কেন উইলিয়ামসনের বলে পয়েন্টে ডি ভিলিয়ার্সের ক্যাচ ফেলেন অস্ট্রেলিয়ার অধিনায়ক জর্জ বেইলি, ওই সময় দক্ষিণ আফ্রিকা অধিনায়কের রান ছিল ৮৫।

এর আগে টস হেরে ব্যাট করতে নেমে অ্যারন ফিঞ্চ ও ফিল হিউজের নৈপুণ্যে দারুণ সূচনা হয় অস্ট্রেলিয়ার, ৯২ রানের উদ্বোধনী জুটি গড়েন তারা। ইমরান তাহিরের বলে ক্যাচ আউট হওয়ার আগে ৫১ রান করেন হিউজ। তার ৬৩ বলের ইনিংসটি ৮টি চারে সাজানো।

এরপর মাত্র পাঁচ রান করে জিম্বাবুয়ের বিপক্ষে জয়ের নায়ক মিচেল মার্শ ফিরে গেলে কিছুটা ধাক্কা খায় অস্ট্রেলিয়া। তবে বড় ইনিংসের আশা টিকিয়ে রেখে তখনও ক্রিজে ছিলেন এবছর অস্ট্রেলিয়ার সবচেয়ে ধারাবাহিক ব্যাটসম্যান ফিঞ্চ।

অধিনায়ক বেইলির সঙ্গে ১১৪ রানের জুটি গড়ে দলকে শক্ত ভিতের উপর দাঁড় করান ফিঞ্চ। পূর্ণ করেন ক্যারিয়ারের চতুর্থ ওয়ানডে শতক, যার তিনটিই এই বছরের। তার ১১৬ বলে ১০২ রানের ইনিংসে ৯টি চার ও ১টি ছক্কা ছিল।

আর বেইলি ৫৪ বলে ৩টি করে চার ও ছক্কায় ৬৬ রান করেন।

শেষ দিকে ছোট কিন্তু মারমুখী ইনিংস খেলে ৩২৭ রানের বড় ইনিংস গড়তে অবদান রাখেন স্টিভেন স্মিথ ও মিচেল জনসন। স্মিথ ১৯ বলে ৪টি চারের সাহায্যে ৩১ এবং জনসন আট বলে ১টি চার ও ২টি ছক্কায় অপরাজিত ২৩ রান করেন।

দক্ষিণ আফ্রিকার পক্ষে দুটি করে উইকেট নেন মরনে মরকেল, রায়ান ম্যাকলারেন ও ইমরান তাহির।

সংক্ষিপ্ত স্কোর:


অস্ট্রেলিয়া: ৫০ ওভারে ৩২৭/৭ (ফিঞ্চ ১০২, হিউজ ৫১, মার্শ ৫, বেইলি ৬৬, ম্যাক্সওয়েল ৭, স্মিথ ৩১, হ্যাডিন ৯, ফকনার ১০*, জনসন ২৩*; ইমরান ২/৪৫, মরকেল ২/৬৩, ম্যাকলারেন ২/৬৪, স্টেইন ১/৫৪)

দক্ষিণ আফ্রিকা: ৪৬.৪ ওভারে ৩২৮/৩ (ডি কক ১৯, আমলা ২৪, দু প্লেসি ১০৬, ডি ভিলিয়ার্স ১৩৬*, ডুমিনি ৩৩*; স্টার্ক ২/৬২, রিচার্ডসন ১/৬৮)