এমন পরাজয়ে হতাশ মুশফিক

মাত্র ৭০ রানে অলআউট হয়ে ১৭৭ রানের বিশাল পরাজয়। স্বভাবতই ভীষণ হতাশ বাংলাদেশের অধিনায়ক মুশফিকুর রহিম। তবে হারের চেয়েও তাকে বেশি পোড়াচ্ছে সতীর্থদের লড়াই না করাটা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 August 2014, 08:12 PM
Updated : 23 August 2014, 11:16 AM

শুক্রবার গ্রেনাডার সেন্ট জর্জেস ন্যাশনাল ক্রিকেট স্টেডিয়ামে ওয়েস্ট ইন্ডিজের ৭ উইকেটে ২৪৭ রানের জবাবে মাত্র ২৪ ওভার ৪ বলে অলআউট হয়ে যায় বাংলাদেশ।

পুরস্কার বিতরণী অনুষ্ঠানে ওয়ানডেতে নিজেদের তৃতীয় সর্বনিম্ন রানে অলআউট হওয়া কতটা হতাশার জানতে চাইলে বাংলাদেশের অধিনায়ক বলেন, “খুবই হতাশাজনক। শুরুতে কয়েকটা উইকেট হারালেও এটা অসম্ভব ছিল না, জেতা সম্ভব ছিল। সবচেয়ে হতাশাজনক ব্যাপার হচ্ছে, কেউ সেখানে থাকতে আর লড়াই করতে চায়নি। এটা সবচেয়ে হতাশার।”

চলতি বছর ওয়ানডেতে কোনো জয় পায়নি বাংলাদেশ। পরাজয়ের বৃত্তে বন্দি দলটির এটি দশম হার। জয়ে ফিরতে শেষ ম্যাচটির দিকে তাকিয়ে আছেন মুশফিক। সেই ম্যাচে ব্যাটসম্যানদের কাছ থেকে সেরাটা চাইলেন তিনি।

“আমাদের আরেকটি ম্যাচ আছে। ব্যাটিং ইউনিট হিসেবে আমাদের ভালো খেলতে হবে। আশা করি সবাই এগিয়ে আসবে।”

তবে প্রথম দুই ম্যাচে বোলারদের পারফরম্যান্সে সন্তুষ্ট মুশফিক।

“আমার মনে হয় বোলাররা খুব ভালো করেছে। মাশরাফি, রাজ্জাক, আল-আমিন, মাহমুদুল্লাহ সবাই শুরু থেকে ভালো করেছে।”

বছরে দ্বিতীয়বারের মতো একশ’ রানের নিচে অলআউট হল বাংলাদেশ। গত মার্চেই দেশের মাটিতে ভারতের বিপক্ষে নিজেদের সর্বনিম্ন ৫৮ রানে অলআউট হয় বাংলাদেশ। এটি বাংলাদেশের সর্বনিম্ন রান। এর আগে ২০১১ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষেও একই রানে অলআউট হয়েছিল বাংলাদেশ।

ব্যাপারটিকে আত্মবিশ্বাস আর ‘টেকনিক্যাল’ দক্ষতার ঘাটতির সমন্বয় হিসেবে দেখছেন অধিনায়ক। সতীর্থদের ভুল থেকে শিক্ষা নিতে বললেন তিনি।

“সবার আত্মবিশ্বাসী থাকতে হবে। আর ইতিবাচক থেকে ভালো পরিকল্পনা নিয়ে পরের ম্যাচে খেলতে হবে। আশা করছি, পরের ম্যাচে আমরা ভালো করতে পারবো।”