কঠিন হবে সাকিববিহীন সিরিজ: মুশফিক

সাকিব আল হাসানের অনুপস্থিতি ওয়েস্ট ইন্ডিজেও ভাবাচ্ছে মুশফিকুর রহিমকে। বাঁহাতি এই অলরাউন্ডারকে ছাড়া সফরটি খুব কঠিন হতে যাচ্ছে বলে মনে করছেন বাংলাদেশের অধিনায়ক।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 August 2014, 08:33 AM
Updated : 20 August 2014, 09:22 AM

২০০৯ সালে সর্বশেষ ওয়েস্ট ইন্ডিজ সফরে ওয়ানডে সিরিজে বাংলাদেশের ৩-০ ব্যবধানে জয়ের মূল কারিগর ছিলেন সাকিব। সেই সিরিজের সেরা খেলোয়াড়কে ছাড়াই অবশ্য ২০১২ সালে দেশের মাটিতে ওয়েস্ট ইন্ডিজকে ৩-২ ব্যবধানে হারায় বাংলাদেশ।

এবার সাকিব দলে নেই বিসিবির ছয় মাসের নিষেধাজ্ঞার কারণে। দেশে থাকতেই মুশফিক জানিয়েছিলেন, বর্তমান সময়ের অন্যতম সেরা অলরাউন্ডারের অভাব তিনি অনুভব করবেন। ওয়েস্ট ইন্ডিজেও সেই কথাই বললেন বাংলাদেশের অধিনায়ক।

“গত আট-দশ বছর ধরে সে আমাদের সেরা খেলোয়াড়। অবশ্যই ওর অভাব অনুভর করবো। তাকে ছাড়া এই সিরিজ খুব কঠিন হবে।”

ভারতের বিপক্ষে সর্বশেষ সিরিজটি স্বপ্নও দেখাচ্ছে মুশফিককে। 

“ভারতের বিপক্ষে আমাদের শেষ সিরিজে কিছু তরুণ খেলোয়াড় এগিয়ে এসেছে। বিশ্বকাপের আগে তাদের আরো কাছ থেকে দেখার এটা আরেকটি ভালো সুযোগ।”

মুশফিকের জন্য আরেকটি বড় চ্যালেঞ্জ হবে দেশের বাইরে ভালো করা।   

“আমরা ঘরের মাঠে ওয়ানডেতে ভালো করছি। কিন্তু বাইরে ধারাবাহিকভাবে ভালো খেলতে পারছি না। এটা আমাদের জন্য বড় চ্যালেঞ্জ হবে। তবে ছেলেরা ভালো করার জন্য মুখিয়ে আছে।”

কাগজে-কলমে শক্তির বিচারে নিজেদের পিছিয়ে রাখছেন মুশফিক। তবে নিজেদের সেরা ক্রিকেট খেলতে পারলে যে কোনো ফলাফল সম্ভব বলে মনে করেন তিনি।

“কাগজে-কলমে আমরা শক্তিশালী দল নই। তবে যদি মাঠে ভালো করতে পারি আর পরিকল্পনা বাস্তবায়ন করতে পারি তাহলে এটা আমাদের জন্য ভালো একটি সিরিজ হবে।”

প্রস্তুতি ম্যাচে গ্রেনাডার বিপক্ষে বড় জয় দিয়ে সফরের শুরুটা ভালোই হয়েছে মুশফিকের। এই ধারাবাহিকতা পুরো সফরে ধরে রাখতে চান অধিনায়ক।