পরিসংখ্যানে হতশ্রী ভারত

ইংল্যান্ডের বিপক্ষে শোচনীয়ভাবে টেস্ট সিরিজ হারের পর অনেক পরিংসখ্যানই ভারতের ক্রিকেটাররা ভুলে যেতে চাইবেন। পারলে মুছে দিতে চাইবেন রেকর্ড বই থেকে। সেই সব পরিসংখ্যানের কিছু সংখ্যায় তুলে ধরা হলো।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 August 2014, 11:22 AM
Updated : 18 August 2014, 02:10 PM

ইনিংস ও ২০০ বা তার বেশি ব্যবধানে হারা ভারতের টেস্ট ম্যাচের সংখ্যা। এর মধ্যে চারটিই ইংল্যান্ডের বিপক্ষে। ওভালে ইনিংস ও ২৪৪ রানের হারটি ভারতের তৃতীয় বড় পরাজয়। এর চেয়ে বড় ব্যবধানে ভারত ১৯৭৪ সালে ইংল্যান্ড ও ১৯৫৮ সালে ওয়েস্ট ইন্ডিজের কাছে হেরেছে।

৩৬

 এর আগে ভারত টানা তিনটি টেস্ট সিরিজ হারে ৩৬ বছর আগে। আট মাসের মধ্যে ভারত দক্ষিণ আফ্রিকা, নিউ জিল্যান্ড আর ইংল্যান্ডের কাছে সিরিজ হারল। সবশেষ তারা টানা তিনটি সিরিজ হারে ১৯৭৬ সাল থেকে ১৯৭৮ সালের মধ্যে। পাকিস্তান ও অস্ট্রেলিয়ার সঙ্গে সেবারও ইংল্যান্ডের কাছে হারে ভারত।

২৬

ভারতের এক ইনিংসে ১০০ বা তার নীচে অলআউট হওয়ার মোট সংখ্যা এটা। ২০০৮ সালের এপ্রিলে আহমেদাবাদে দক্ষিণ আফ্রিকার সবশেষ এই লজ্জায় ডোবে ভারত। ১০০ রানের নিচে অলআউট হওয়া কোনো টেস্ট ভারত জিততে পারেনি।

১৩৪

এই সিরিজে বিরাট কোহলির রান। কমপক্ষে ১০টি ইনিংস খেলা টপ অর্ডারের চার ব্যাটসম্যানের মধ্যে এটা দ্বিতীয় সর্বনিম্ন সংগ্রহ। লজ্জার এই রেকর্ডটি একজন ভারতীয়রই। অস্ট্রেলিয়ার বিপক্ষে ১৯৪৭-৪৮-এ অস্ট্রেলিয়ার বিপক্ষে ১০০ রান সংগ্রহ করেছিলেন চান্দু সারওয়াতে।

২২.২

এই সিরিজে চেতেশ্বর পূজারার ব্যাটিং গড়। ইংল্যান্ডে কোনো টেস্ট সিরিজে কমপক্ষে ৫টি ইনিংস খেলা ভারতের তিন নম্বর ব্যাটসম্যানের সবচেয়ে বাজে গড় এটা।  

৯৭.১২

২০১৪ সালে ইংল্যান্ডের ব্যাটসম্যান জো রুটের গড়। এই বছরে ৭৭৭ রান সংগ্রহ করেন তিনি। এর মধ্যে ভারতের বিপক্ষে ৫ টেস্টে করেন ৫১৮ রান। সিরিজের সর্বোচ্চ রান সংগ্রাহকও তিনিই। 

৭৮

প্রথম দুই টেস্টে পিছিয়ে থাকার পর ৫ ম্যাচের সিরিজে শেষ তিনটি টেস্ট জয়ের আগের নজিরটি আটাত্তর বছর আগের। ১৯৩৬ সালের অ্যাশেজে অস্ট্রেলিয়ার বিপক্ষে ২-০ ব্যাবধানে এগিয়ে ছিল ইংল্যান্ড। কিন্তু সিরিজে ৮১০ রান করা ডন ব্র্যাডম্যান সব হিসাব উল্টে দেন। ৩-২-এ সিরিজ জেতে অস্ট্রেলিয়া।

এক সিরিজে পাঁচবার ২০০ রানের নিচে অলআউট-এই নিয়ে পাঁচটি সিরিজে এমন লজ্জায় ডুবল ভারত। সর্বশেষ ১৯৭৬-৭৭-এ এমন হয়েছিল ভারতের, সেটিও ইংল্যান্ডের বিপক্ষে। আর ১৯৫৯ সালে ইংল্যান্ডের বিপক্ষে এক সিরিজে ৭ বার ২০০ রানের নিচে অলআউট হয় ভারত।

১৭৭

এই সিরিজে অতিরিক্ত থেকে পাওয়া ভারতের রান। রবীন্দ্র জাদেজাও সিরিজে ঠিক এই রানই সংগ্রহ করেন। ভারতের কিছু টপ-অর্ডার ব্যাটসম্যানের সংগ্রহ এর চেয়েও কম। কোহলি করেন ১৩৪ রান, শিখর ধাওয়ানের সংগ্রহ ১২২ রান।

২৯.২

ওভালে দ্বিতীয় ইনিংসে ভারতের মুখোমুখি হওয়া ওভারের সংখ্যা। গত ৬ বছরে ভারতের সবচেয়ে কম ওভারে অলআউট হওয়ার নজির এটি। এর চেয়ে কম ওভারে ভারতের অলআউট হওয়ার নজির আছে ৬বার। সবচেয়ে বাজেটি লর্ডসে ১৯৭৪ সালে। সেই টেস্টে ভারত ১৭ ওভারে ৪২ রানে অলআউট হয়েছিল।

৩৮০

টেস্ট ক্রিকেটে জেমস অ্যান্ডারসনের উইকেট। ইয়ান বোথামকে ছাড়িয়ে ইংল্যান্ডের সর্বোচ্চ উইকেটশিকারী হতে আর মাত্র ৪ উইকেট লাগবে তার।

১৭

এই সিরিজে ধোনির ডিসমিসাল। ইংল্যান্ডের বিপক্ষে এক সিরিজে ভারতের কোনো উইকেটকিপারের সর্বোচ্চ ডিসমিসাল এটা।