ভারতকে আবার লজ্জায় ডোবালো ইংল্যান্ড

ম্যানচেস্টারে ইনিংস ব্যবধানে হারের স্মৃতি এখনো তাজা ভারতের। সেই লজ্জা এড়ানোর লড়াইয়ে থাকা দলটি আবারো আড়াই দিনে বিধ্বস্ত হল। এবার ইনিংস ও ২৪৪ রানে জিতেছে ইংল্যান্ড।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 August 2014, 12:12 PM
Updated : 17 August 2014, 04:14 PM

এই জয়ে পাঁচ ম্যাচের সিরিজ ৩-১ ব্যবধানে জিতল ইংল্যান্ড।

ইংল্যান্ড সফরে ভারতের শেষ টেস্ট ইনিংসটি স্থায়ী হয় মাত্র ২৯.২ ওভার। সিরিজে প্রথমবারের মতো একশ’ পার হতে ব্যর্থ হওয়া দলটি অলআউট হয়ে যায় ৯৪ রানে।

ইংল্যান্ডকে আরেকবার ব্যাটিংয়ে নামাতে হলেও ৩৩৮ রান করতে হতো ভারতের। ব্যাটসম্যানদের ব্যর্থতায় তার ধারে কাছে যেতে পারেনি অতিথিরা।

প্রথম ইনিংসের মতো দ্বিতীয় ইনিংসেও দলটির আট ব্যাটসম্যান দুই অঙ্কে পৌঁছাতে ব্যর্থ হন। সর্বোচ্চ ২৫ রানে অপরাজিত থাকেন স্টুয়ার্ট বিনি। এছাড়া বিরাট কোহলি ২০ ও চেতেশ্বর পুজারা ১১ রান করেন।

মাত্র ১৮ রানে ৪ উইকেট নিয়ে ক্রিস জর্ডান ইংল্যান্ডের সফলতম বোলার। এছাড়া জেমস অ্যান্ডারসন ২ উইকেট নেন ১৬ রানের বিনিময়ে।

লন্ডনের কেনসিংটস ওভালে রোববার পঞ্চম ও শেষ টেস্টের তৃতীয় দিন ৭ উইকেটে ৩৮৫ রান নিয়ে খেলা শুরু করে ৪৮৬ রানে অলআউট হয়ে যায় ইংল্যান্ড। অর্থাৎ এ দিন শেষ ৩ উইকেটে আরো ১০১ রান যোগ করে স্বাগতিকরা।

বড় সংগ্রহে সবচেয়ে বড় অবদান রুটের। ৯২ রান নিয়ে খেলা শুরু করা রুট পঞ্চম শতকে পৌঁছাতে মোটেও বেশি সময় নেননি। তৃতীয় ওভারেই সিরিজে দ্বিতীয় শতকটি পেয়ে যান তিনি।

শেষ পর্যন্ত ১৪৯ রানে অপরাজিত থাকেন রুট। তার ১৬৫ বলের ইনিংসটি ১৮টি চার ও একটি ছক্কা সমৃদ্ধ। এই রান করার পথে ক্রিস ব্রডের (৩৭) সঙ্গে নবম উইকেটে ৪০ বলে ৬৩ রানের জুটি গড়েন তিনি।

অনবদ্য এই ইনিংসের সুবাদে ম্যাচ সেরার পুরস্কার জেতেন রুট।

ভারতের পক্ষে ইশান্ত শর্মা ৯৬ রানে নেন ৪ উইকেট।

সংক্ষিপ্ত স্কোর:

ভারত: ১৪৮ (ধোনি ৮২; ওকস ৩/৩০, জর্ডান ৩/৩২) ও ৯৪ (বিজয় ২, গম্ভীর ৩, পুজারা ১১, কোহলি ২০, রাহানে ৪, ধোনি ০, বিনি ২৫*, অশ্বিন ৭, ভুবনেশ্বর ৪, অ্যারন ১, ইশান্ত ২; জর্ডান ৪/১৮, অ্যান্ডারসন ২/১৬, ব্রড ১/২২, ওকস ১/২৪)

ইংল্যান্ড: ৪৮৬ (কুক ৭৯, রবসন ৩৭, ব্যালান্স ৬৪, বেল ৭, রুট ১৪৯*, মইন ১৪, বাটলার ৪৫, ওকস ০, জর্ডান ২০, ব্রড ৩৭, অ্যান্ডারসন ১; ইশান্ত ৪/৯৬, অশ্বিন ৩/৭২, অ্যারন ২/১৫৩, ভুবনেশ্বর ১/৮৬)

ম্যাচ সেরা: জো রুট।

সিরিজ সেরা: জেমস অ্যান্ডারসন, ইংল্যান্ড ও ভুবনেশ্বর কুমার, ভারত।