জয়াবর্ধনের টেস্ট জয়ের পথে শ্রীলঙ্কা

মাহেলা জয়াবর্ধনের বিদায়ী সিরিজ স্মরণীয় করে রাখতে চেষ্টার কমতি নেই সতীর্থদের। কলম্বোয় তার শেষ টেস্টের চতুর্থ দিন জয় প্রায় নিশ্চিত করে ফেলেছে শ্রীলঙ্কা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 August 2014, 08:18 AM
Updated : 17 August 2014, 01:12 PM

দ্বিতীয় ও শেষ টেস্টের চতুর্থ দিনের খেলা শেষে পাকিস্তানের সংগ্রহ ৭ উইকেটে ১২৭ রান। জয়ের জন্য এখনো প্রয়োজন ১৪৪ রান। চিকিৎসকের পরামর্শে টেস্টের বাকি অংশে জুনায়েদ খান আর না থাকায় শ্রীলঙ্কার প্রয়োজন আর ২ উইকেট।

প্রথম ইনিংসে শতক করা সরফরাজ ৩৮ ও ওয়াহাব রিয়াজ ২ রানে ব্যাট করছেন।

রোববারের তৃতীয় সেশনে ২৭১ রানের লক্ষ্য তাড়া করতে নেমে মাত্র ৫০ রানে প্রথম ৫ ব্যাটসম্যানের বিদায়ে ভীষণ বিপদে পড়ে পাকিস্তান।

ষষ্ঠ উইকেটে আসাদ শফিকের সঙ্গে সরফরাজের ৫৫ রানের জুটিতে প্রতিরোধ গড়ে পাকিস্তান। শফিককে বিদায় করে বিপজ্জনক হয়ে ওঠা জুটি ভাঙেন প্রথম ইনিংসে ৯ উইকেট নেয়া রঙ্গনা হেরাথ।

৪৬ রানে ৪ উইকেট নিয়ে টেস্টে চতুর্থ বারের মতো দশ উইকেট নেন হেরাথ।

এর আগে পাকিস্তানের বোলারদের প্রাণান্ত চেষ্টার পরও লড়াইয়ের পুঁজি গড়তে কোনো সমস্যা হয়নি স্বাগতিকদের। বাঁহাতি পেসার জুনায়েদের অনুপস্থিতিতে মাত্র তিন জন বিশেষজ্ঞ বোলারের শ্রীলঙ্কাকে ২৮২ রানে অলআউট করা কম বড় অর্জন নয়।

তৃতীয় দিন জয়াবর্ধনে আর কুমার সাঙ্গাকারার ৯৮ রানের অবিচ্ছিন্ন জুটিই কলম্বো টেস্টে শ্রীলঙ্কাকে চালকের আসনে বসায়। চতুর্থ দিন মাত্র ৯৬ রানে শেষ ৮ উইকেট হারালেও লড়াইয়ের পুঁজি পেতে কোনো সমস্যা হয়নি স্বাগতিকদের।

২ উইকেটে ১৭৭ রান নিয়ে খেলা শুরু করে শ্রীলঙ্কা। নিজেদের জুটিকে এদিন বেশিদূর নিয়ে যেতে পারেননি সাঙ্গাকারা ও জয়াবর্ধনে। তবে তাদের শেষ জুটিতেও এসেছে শতরান।

সাঙ্গাকারা আজমলের শিকারে পরিণত হলে ভাঙে তৃতীয় উইকেটে ১০৭ রানের জুটি। আগের দিন অর্ধশতকে পৌঁছানো সাঙ্গাকারার (৫৯) এদিন অবদান ৫ রান।

প্রথম ইনিসের মতো দ্বিতীয় ইনিংসেও জয়াবর্ধনেকে ফেরান আজমল। ১৭ বছরের ক্যারিয়ারে শেষ টেস্ট ইনিংসে ৫৪ রান করেন জয়াবর্ধনে, এটি তার ৫০তম অর্ধশতক।

বেশিক্ষণ টেকেননি লাহিরু থিরিমান্নে (১০)। আজমলের বলে বোল্ড হয়ে যান শ্রীলঙ্কার সহ-অধিনায়ক।

৫ উইকেটে ২৩৪ রানে মধ্যাহ্ন-বিরতিতে যাওয়া শ্রীলঙ্কা তিনশর বেশি রানের লক্ষ্য দিতে তাকিয়ে ছিল অধিনায়ক অ্যাঞ্জেলো ম্যাথিউসের দিকে। তিনি চেষ্টা করেছিলেন, কিন্তু সঙ্গীর অভাবে দলকে ততদূর নিতে পারেননি। শেষ পর্যন্ত ৪৩ রানে অপরাজিত থেকে যান তিনি।

দ্বিতীয় সেশনের শুরুতেই তিন বলের মধ্যে নিরোশান ডিকওয়েলা ও দিলরুয়ান পেরেরাকে বিদায় করে শ্রীলঙ্কাকে বড় একটা ধাক্বা দেন ওয়াহাব।

ধাম্মিকা প্রসাদ ও চানাকা ওয়েলেগেদারা ফেরেন রান আউট হয়ে। বল হাতে সাফল্য পাওয়া হেরাথকে বোল্ড করে নিজের তৃতীয় উইকেট নেন ওয়াহাব।

পাকিস্তানের পক্ষে ওয়াহাব ও আজমল তিনটি করে উইকেট নেন।

জয়াবর্ধনের বিদায়ী সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে রয়েছে শ্রীলঙ্কা।

সংক্ষিপ্ত স্কোর:

শ্রীলঙ্কা: ৩২০ (থারাঙ্গা ৯২, সিলভা ৪১; জুনায়েদ ৫/৮৭, ওয়াহাব ৩/৮৮) ও ২৮২ (থারাঙ্গা ৪৫, সিলভা ১৭, সাঙ্গাকারা ৫৯, জয়াবর্ধনে ৫৪, ম্যাথিউস ৪৩*, থিরিমান্নে ১০, ডিকওয়েলা ২১, পেরেরা ০, ধাম্মিকা ১৯ হেরাথ ০, ওয়েলেগেদারা ০; ওয়াহাব ৩/৭৬, আজমল ৩/৮৯, রেহমান ২/৯৭)।

পাকিস্তান: ৩৩২ (সরফরাজ ১০৩, শেহজাদ ৫৮; হেরাথ ৯/১২৭) ও ১২৭/৭
(মনজুর ১০, শেহজাদ ৮, আজহার ১০, ইউনুস ৮, মিসবাহ ৩, শফিক ৩২, সরফরাজ ৩৮*, রেহমান ৫, ওয়াহাব ২*; হেরাথ ৪/৪৬, ধাম্মিকা ২/১৯, পেরেরা ১/৪১)।