হেরাথ বীরত্বের পর জয়াবর্ধনে-সাঙ্গাকারার দৃঢ়তা

কলম্বো টেস্টে ৯ উইকেট নিয়ে রঙ্গনা হেরাথ পাকিস্তানের লিড ১২ রানে বেধে রাখার পর শ্রীলঙ্কাকে সুবিধাজনক অবস্থানে নিয়ে যাচ্ছেন মাহেলা জয়াবর্ধনে ও কুমার সাঙ্গাকারা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 August 2014, 10:19 AM
Updated : 16 August 2014, 12:32 PM

দ্বিতীয় ও শেষ টেস্টের তৃতীয় দিনের খেলা শেষে শ্রীলঙ্কার সংগ্রহ ২ উইকেটে ১৭৭ রান। ১৬৫ রানে এগিয়ে স্বাগতিকরা।

তৃতীয় উইকেটে সাঙ্গাকারার সঙ্গে জয়াবর্ধনের অবিচ্ছিন্ন ৯৮ রানের জুটিতে বড় সংগ্রহের দিকে এগিয়ে যাচ্ছে শ্রীলঙ্কা। সাঙ্গাকারা ৫৪ ও জয়াবর্ধনে ৪৯ রানে অপরাজিত রয়েছেন।

শনিবার সিংহলিজ স্পোর্টস ক্লাব (এসএসসি) মাঠে ৬ উইকেটে ২৪৪ রান নিয়ে খেলা শুরু করে পাকিস্তান।

আগের দিন পতন হওয়ায় ৬ উইকেটের পাঁচটিই নেন হেরাথ। আর তৃতীয় দিন অতিথিদের শেষ চার ব্যাটসম্যান তারই শিকার। হেরাথের ঘূর্ণিতে বিভ্রান্ত হয়ে দিনের প্রথম সেশনেই ৮৮ রান যোগ করে ৩৩২ রানে গুটিয়ে যায় পাকিস্তানের ইনিংস।

আব্দুর রেহমান, ওয়াহাব রিয়াজ আর সাঈদ আজমলের সঙ্গী করে দলকে ১২ রানের ছোট্ট লিড এনে দেয়ার কৃতিত্ব প্রথমবারের মতো শতকে পৌঁছানো সরফরাজ আহমেদের।

হেরাথের অষ্টম শিকারে পরিণত হওয়ার আগে ১০৩ রান করেন সরফরাজ। তার ১২৭ বলের ইনিংসটি ৭টি চার ও ১টি ছক্কা সমৃদ্ধ।

দ্বিতীয় সেশনে ব্যাট করতে নেমে শ্রীলঙ্কাকে ভালো সূচনা এনে দেন উপুল থারাঙ্গা। কৌশল সিলভার সঙ্গে ৫৪ রানের উদ্বোধনী জুটিতে তার অবদান ৪৫। এরপর বেশিক্ষন টেকেননি সিলভাও। দুজনকেই ফেরান বাঁহাতি স্পিনার রেহমান।

জীবনের শেষ টেস্ট ইনিংসে জয়াবর্ধনে ব্যাটিংয়ে নামার সময় দাঁড়িয়ে তাকে সম্মান জানান দর্শকরা। পাকিস্তানের খেলোয়াড়রাও দুই সারিতে দাঁড়িয়ে সম্মান জানান শ্রীলঙ্কার এই ব্যাটিং কিংবদন্তিকে।

ব্যাটিং করার সময় ধাম্মিকা প্রসাদের বল হেলমেটে আঘাত করায় ফিল্ডিংয়ে নামেননি প্রথম ইনিংসে ৫ উইকেট নেয়া জুনায়েদ খান। চোট গুরুতর কিছু না হলেও সতর্কতার অংশ হিসেবে হাসপাতালে নেয়া হয় এই পেসারকে।

সংক্ষিপ্ত স্কোর:


শ্রীলঙ্কা: ৩২০ (থারাঙ্গা ৯২, সিলভা ৪১; জুনায়েদ ৫/৮৭, ওয়াহাব ৩/৮৮) ও ১৭৭/২ (থারাঙ্গা ৪৫, সিলভা ১৭, সাঙ্গাকারা ৫৪*, জয়াবর্ধনে ৪৯*; রেহমান ২/৬৫)

পাকিস্তান:
৩৩২ (মনজুর ২৩, শেহজাদ ৫৮, আজহার ৩২, ইউনুস ১৩, মিসবাহ ৫, শফিক ৪২, সরফরাজ ১০৩, রেহমান ১৬, ওয়াহাব ১৭, আজমল ৪, জুনায়েদ ১৩*; হেরাথ ৯/১২৭, পেরেরা ১/৬৩)