আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় ক্যালিসের

ওয়ানডে বিশ্বকাপে খেলার স্বপ্ন দেখছিলেন বলে গত বছর শুধু টেস্ট থেকেই অবসর নিয়েছিলেন জ্যাক ক্যালিস। ২০১৫ সালের সেই বিশ্বকাপের মাত্র ছয় মাস আগে আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানিয়ে ক্রিকেট বিশ্বকে চমকে দিয়েছেন এই অলরাউন্ডার।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 July 2014, 02:25 PM
Updated : 30 July 2014, 02:36 PM

বুধবার নিজের আন্তর্জাতিক ক্যারিয়ারের ইতি টানার সিদ্ধান্তের কথা জানান ৩৮ বছর বয়সী ক্যালিস।

চলতি মাসে শ্রীলঙ্কায় সর্বশেষ ওয়ানডে সিরিজে খেলেন ক্যালিস। এবারই প্রথম শ্রীলঙ্কায় স্বাগতিকদের বিপক্ষে প্রথমবারের সিরিজ জেতে দক্ষিণ আফ্রিকা। এ সময়ই ক্যালিস বুঝতে পারেন, বিশ্বকাপ খেলার স্বপ্ন ভীষণ কঠিন হবে।

তিনি বলেন, “শ্রীলঙ্কায় খেলা স্কোয়াডটি ছিল অসাধারণ। আমি বিশ্বাস করি, মার্চে ওদের (বিশ্বকাপ) ট্রফি ঘরের আনার ভালো সম্ভাবনা রয়েছে।”

শ্রীলঙ্কার বিপক্ষে ২-১ ব্যবধানে জেতা সিরিজে বল করেননি সর্বকালের অন্যতম সেরা অলরাউন্ডার ক্যালিস। আর তিন ইনিংসে তার ব্যাট থেকে আসে মাত্র ৫ রান।

আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানালেও ক্লাব পর্যায়ে টি-টোয়েন্টি খেলবেন ক্যালিস।

“আমি সব ধরণের ক্রিকেট থেকে অবসর নিচ্ছি না। সিডনি থান্ডারের সঙ্গে দুই বছরের চুক্তি রয়েছে। আর সম্ভব হলে কলকাতা নাইট রাইডার্সকে আইপিএল শিরোপা ধরে রাখায় সহায়তা করব।”

১৯৯৫ সালে ডারবানে ইংল্যান্ডের বিপক্ষে টেস্ট দিয়ে আন্তর্জাতিক অভিষেক হয় ক্যালিসের। গত বছরের ডিসেম্বর পর্যন্ত ১৬৬ টেস্টে ৪৫টি শতক ও ৫৮টি অর্ধশতকসহ ৫৫.৩৭ গড়ে ১৩ হাজার ২৮৯ রান করেন তিনি। সর্বোচ্চ ২২৪।

৩২.৬৫ গড়ে ২৯২টি টেস্ট উইকেটও রয়েছে ক্যালিসের। ইনিংস সেরা ৬/৫৪, ম্যাচ সেরা ৯/৯২। পাঁচ উইকেট নেন ৫ বার।

১৯৯৬ সালে কেপ টাউনে ইংল্যান্ডের বিপক্ষে ওয়ানডে অভিষেক হয় ক্যালিসের। গত ১২ জুলাই হাম্বানটোটায় ৩২৮ ওয়ানডের শেষটি খেলেন তিনি। ১৭টি শতক ও ৮৬টি অর্ধশতকসহ ৪৪.৩৬ গড়ে ১১ হাজার ৫৭৯ রান করেন তিনি। সর্বোচ্চ ১৩৯।

৩১.৭৯ গড়ে ২৭৩টি ওয়ানডে উইকেট রয়েছে তার। সেরা ৫/৩০। পাঁচ উইকেট নেন দুইবার।

২০০৫ সালে জোহানেসবার্গে নিউ জিল্যান্ডের বিপক্ষে টি-টোয়েন্টি অভিষেক হয় ক্যালিসের। ২০১২ সালে কলম্বোয় ভারতের বিপক্ষে এই সংস্করণে শেষ ম্যাচটি খেলেন তিনি।
২৫ ম্যাচে ৩৫.০৫ গড়ে পাঁচটি অর্ধশতক ৬৬৬ রান রয়েছে ক্যালিসের। সর্বোচ্চ ৭৩। ২৭.৭৫ গড়ে ১২টি উইকেটও রয়েছে তার। সেরা ৪/১৫।