বেলের শতকে ইংল্যান্ডের রানের পাহাড়

গ্যারি ব্যালান্সের পর শতক পেয়েছেন ইয়ান বেল। তাই ভারতের বিপক্ষে তৃতীয় টেস্টের প্রথম ইনিংসে বড় সংগ্রহ দাঁড় করিয়েছে ইংল্যান্ড।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 July 2014, 06:30 PM
Updated : 28 July 2014, 06:30 PM

সাউদাম্পটন টেস্টের দ্বিতীয় দিন ৭ উইকেটে ৫৬৯ রানে ইনিংস ঘোষণা করে ইংল্যান্ড। জবাবে দিন শেষে ১ উইকেটে ২৫ রান করে সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে থাকা ভারত।

সোমবার রোজ বৌলে ২ উইকেটে ২৪৭ রান নিয়ে খেলা শুরু করে ইংল্যান্ড। দেখে শুনে খেলে দলকে এগিয়ে নিতে থাকেন আগের দিনের দুই অপরাজিত ব্যাটসম্যান ব্যালান্স ও বেল।

মধ্যাহ্নভোজনের কিছুক্ষণ আগে অনিয়মিত স্পিনার রোহিত শর্মার বলে আম্পায়ারের বিতর্কিত সিদ্ধান্তে ব্যালান্সের বিদায়ে ভাঙে ১৪২ রান স্থায়ী জুটি। ১৫৬ রান করা ব্যালান্সের ২৮৮ বলের ইনিংসটি ২৪টি চার সমৃদ্ধ।

এরপর ভুবনেশ্বর কুমার মিডল অর্ডার দুই ব্যাটসম্যান জো রুট (৩) ও মঈন আলীকে (১২) দ্রুত ফিরিয়ে দিলে উজ্জীবিত হয়ে উঠে ভারতীয় শিবির। তবে ষষ্ঠ উইকেটে অভিষিক্ত জস বাটলারের সঙ্গে বেলের ১০৬ রানের জুটিতে সোয়া পাঁচশ’ পার হয় স্বাগতিকদের সংগ্রহ।

ভুবনেশ্বরের তৃতীয় শিকারে পরিণত হওয়ার আগে ১৬৭ রান করেন বেল। তার ২৫৬ বলের ইনিংসটি সাজানো ১৯টি চার ও ৩টি ছক্কায়। এটি তার ২১তম শতক।

বেলের বিদায়ের পর ওয়ানডে মেজাজে ব্যাটিং শুরু করেন বাটলার। মহেন্দ্র সিং ধোনির বলে একবার জীবন পেলেও শতক পাননি এই উইকেটরক্ষক-ব্যাটসম্যান। ৮৫ রানে রবীন্দ্র জাদেজার বলে বোল্ড হয়ে যান তিনি। তার বিদায়ের সঙ্গে সঙ্গেই ইনিংস ঘোষণা করেন ইংল্যান্ডের অধিনায়ক অ্যালেস্টার কুক।

ভারতের পক্ষে ভুবনেশ্বর ৩ উইকেট নেন ১০১ রানে।

জবাবে সপ্তম ওভারেই শিখর ধাওয়ানকে বিদায় করে ইংল্যান্ডকে সাফল্য এনে দেন জেমস অ্যান্ডারসন। তবে চেতেশ্বর পুজারাকে নিয়ে দিনের বাকি সময়টুকু নিরাপদেই কাটিয়ে দেন মুরালি বিজয়।

সংক্ষিপ্ত স্কোর:

ইংল্যান্ড: ৫৬৯/৭ ইনিংস ঘোষণা (কুক ৯৫, রবসন ২৬, ব্যালান্স ১৫৬, বেল ১৬৭, রুট ৩, মঈন ১২, বাটলার ৮৫, ওয়কস ৭*; ভুবনেশ্বর ৩/১০১, জাদেজা ২/১৫৩, রোহিত ১/২৬, সামি ১/১২৩)

ভারত: ২৫/১ (বিজয় ১১*, ধাওয়ান ৬, পুজারা ৪*; অ্যান্ডারসন ১/১৪)