ম্যাচ বাঁচিয়ে সিরিজ দ.আফ্রিকার

দ্বিতীয় টেস্ট জিতে সমতায় সিরিজ শেষ করতে চেষ্টার কমতি ছিল না শ্রীলঙ্কার। পঞ্চম দিন দক্ষিণ আফ্রিকার ব্যাটসম্যানদের ভীষণ চাপে রাখলেও শেষ রক্ষা হয়নি স্বাগতিকদের। ম্যাচ বাঁচিয়ে দুই ম্যাচের সিরিজটি ১-০ ব্যবধানে ঘরে তুলেছে অতিথিরা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 July 2014, 12:58 PM
Updated : 28 July 2014, 03:11 PM

কলম্বো টেস্টের পঞ্চম ও শেষ দিন জয়ের জন্য দক্ষিণ আফ্রিকার প্রয়োজন ছিল আরো ৩৩১ আর শ্রীলঙ্কার লক্ষ্য ছিল শেষ ৯ উইকেট।

স্পিন পরীক্ষার দিনে লক্ষ্য তাড়ার কোনো চেষ্টাই করেনি দক্ষিণ আফ্রিকা। কোনো রকমে দিনটা কাটিয়ে দেয়ার পরিকল্পনা নিয়ে নামা দলটি ঠিকই সফল। ৮ উইকেটে ১৫৯ রানে অতিথিরা দিন শেষ করায় ড্র হয় দ্বিতীয় টেস্ট।

সোমবার সিংহলিজ স্পোর্টস ক্লাব মাঠে ১ উইকেটে ৩৮ রান নিয়ে খেলা শুরু করে দক্ষিণ আফ্রিকা। পুরো ৯০ ওভার ব্যাটিং করে ৭ উইকেট হারিয়ে মাত্র ১২১ রান যোগ করে তারা।

শুরুতেই ডিন এলগারকে হারায় অতিথিরা। কিছুক্ষণ পর বিদায় নেন সর্বোচ্চ ৩৭ রান করা ডি ককও। রানের দিকে কোনো মনোযোগ না থাকায় ব্যাটসম্যানদের ওপর ভীষণ চাপ তৈরি করেন রঙ্গনা হেরাথ, দিলরুয়ান পেরেরারা।

তবে আমলা, ডি ভিলিয়ার্স, ভার্নন ফিল্যান্ডারদের দৃঢ়তায় পেরে উঠেননি তারা। মাত্র ২৫ রান করেন অধিনায়ক হাশিম আমলা। কিন্তু এই রান করতে তিনি খেলেন ১৫৯ বল।

বল খরচে কৃপণতা ছিল না এবি ডি ভিলিয়ার্স (৬৭ বলে ১২) ও ফাফ দু প্লেসিরও (৪৯ বলে ১০)। তবে সবাইকে ছাড়িয়ে যান জেপি ডুমিনি। এই বাঁহাতি মাত্র ৩ রান করতে খেলেন ৬৫ বল।

শেষ দিকে ফিল্যান্ডার (৯৮ বলে অপরাজিত ২৭), ডেল স্টেইন (২৮ বলে ৬) ও ইমরান তাহিরের (২১ বলে অপরাজিত ৪) সতর্ক ব্যাটিংয়ে হতাশা নিয়েই মাঠ ছাড়তে হয় স্বাগতিকদের।

৪০ রানে ৫ উইকেট নিয়ে শ্রীলঙ্কার সেরা বোলার বাঁহাতি স্পিনার হেরাথ। অফস্পিনার পেরেরা ৩ উইকেট নেন ৬০ রানে।

প্রথম ইনিংসের ১৬৫ রানের চমৎকার ইনিংসের সুবাদে ম্যাচ সেরার পুরস্কার জেতেন শ্রীলঙ্কার ব্যাটসম্যান মাহেলা জয়াবর্ধনে।

সংক্ষিপ্ত স্কোর:


শ্রীলঙ্কা: ৪২১ (জয়াবর্ধনে ১৬৫, ডিকওয়েলা ৭২, ম্যাথিউস ৬৩; ফিল্যান্ডার ২/৫২, স্টেইন ২/৬৯, ডুমিনি ২/৮০) ও ২২৯/৮ ইনিংস ঘোষণা (সাঙ্গাকারা ৭২, ম্যাথিউস ৬৩*; মরকেল ৪/৪৫, স্টেইন ২/৫৯, ইমরান ২/৭৬)

দক্ষিণ আফ্রিকা: ২৮২ (আমলা ১৩৯*, ডি ভিলিয়ার্স ৩৭, দু প্লেসি ৩৬; পেরেরা ৫/৬৯, হেরাথ ৪/৭১) ও ১৫৯/৮ (পিটারসেন ০, এলগার ১৩, ডি কক ৩৭, আমলা ২৫, ডি ভিলিয়ার্স ১২, দু প্লেসি ১০, ডুমিনি ৩, ফিল্যান্ডার ২৭*, স্টেইন ৬, ইমরান ৪*; হেরাথ ৫/৪০, পেরেরা ৩/৬০)

ম্যাচ সেরা: মাহেলা জয়াবর্ধনে।