ব্যালান্সের শতকে ইংল্যান্ডের দিন

গ্যারি ব্যালান্সের অপরাজিত শতকে ভারতের বিপক্ষে তৃতীয় টেস্টের প্রথম দিনটি দারুণ কেটেছে ইংল্যান্ডের। এতে ছন্দে ফেরা অধিনায়ক অ্যালেস্টার কুকের অবদানও কম নয়।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 July 2014, 05:49 PM
Updated : 27 July 2014, 05:49 PM

সাউদাম্পটন টেস্টের প্রথম দিনের খেলা শেষে ইংল্যান্ডের সংগ্রহ ২ উইকেটে ২৪৭ রান।

সিরিজে দ্বিতীয় শতক করা ব্যালান্স অপরাজিত রয়েছেন ১০৪ রানে। তার ২০৪ বলের ইনিংসটি ১৫টি চার সমৃদ্ধ। ছয় টেস্টের ছোট্ট ক্যারিয়ারে এটি তার তৃতীয় শতক। তার সঙ্গে ১৬ রানে ব্যাট করছেন ইয়ান বেল।

রোববার রোজ বৌলে টস জিতে ব্যাট করতে নেমে স্যাম রবসনের সঙ্গে কুকের ৫৫ রানের উদ্বোধনী জুটি ইংল্যান্ডকে ভালো সূচনা এনে দেয়। মোহাম্মদ সামির বলে রবসন (২৬) রবীন্দ্র জাদেজার হাতে ধরা পড়লে প্রথম সাফল্য পায় সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে থাকা ভারত।

দ্বিতীয় উইকেটে কুকের সঙ্গে ব্যালান্সের ১৫৮ রানের জুটি বড় সংগ্রহের দিকে এগিয়ে নেয় ইংল্যান্ডকে। বিপজ্জনক হয়ে উঠা এই জুটি ভাঙার কৃতিত্ব জাদেজার। তার বলে কুককে মহেন্দ্র সিং ধোনি গ্লাভসবন্দী করলে ভাঙে ৫৫ ওভার ১ বল স্থায়ী জুটি।

১৪ রানে জাদেজার হাতে জীবন পাওয়া কুক (৯৫) ফিরেন মাত্র ৫ রানের জন্য শতক থেকে বঞ্চিত হওয়ার হতাশা নিয়ে। তার ২৩১ বলের ইনিংসটি ৯টি চারে সাজানো। ১২ ইনিংস পর একশ’ বল খেললেন কুক আর শেষ ৩৫ ইনিংসে এই প্রথম দুইশ’ বল খেলার সুযোগ পেলেন তিনি।

কুকের বিদায়ের পর বাকি সময়টুকু কোনো ক্ষতি ছাড়াই কাটিয়ে দেন ব্যালান্স ও বেল।

লর্ডস টেস্টে বিধ্বংসী বোলিং করা ইশান্ত শর্মা চোটের জন্য নেই তৃতীয় টেস্টে। তার জায়গায় অভিষেক হয়েছে আরেক পেসার পঙ্কজ সিংয়ের।

সংক্ষিপ্ত স্কোর:

ইংল্যান্ড: ২৪৭/২ (কুক ৯৫, রবসন ২৬, ব্যালান্স ১০৪*, বেল ১৬*; জাদেজা ১/৩৪, সামি ১/৬২)